13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সৌদি রাজতন্ত্রে নীরব অভ্যুত্থান!

admin
November 16, 2017 3:54 pm
Link Copied!

দুর্নীতিবিরোধী শুদ্ধি অভিযানের নামে সৌদি আরবে বেশ কয়েকজন প্রিন্সসহ ৫ শতাধিক অভিজাতকে আটকের ঘটনাটিকে দুর্নীতিবিরোধী জিহাদ হিসেবে প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। অভিযানটিকে দেখা হচ্ছে রীতি ভেঙে যুবরাজের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠার প্রচেষ্টা হিসেবে, যা রাজপরিবারের অভ্যন্তরীণ দ্বন্দ্বকে প্রকট করে তুলেছে। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের সম্পাদকীয় ভাষ্যে অভিযানটিকে সৌদি যুবরাজের গোপন অভ্যুত্থান আখ্যা দেওয়া হয়েছে। অর্থনীতিবিষয়ক সংবাদমাধ্যম লম্বার্ডি লেটার এর বিশ্লেষক আলেসান্দ্রো ব্রুনো রুশ সংবাদমাধ্যম আরটির কাছে একই মতামত দিয়েছেন।

তিনিও সৌদি বাদশাহ ও যুবরাজের যৌথ কর্মকাণ্ডকে রাজতন্ত্রের অভ্যন্তরে একটি অভ্যুত্থান হিসেবে দেখছেন। ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস-এর এক বিশ্লেষণেও কূটনীতিকদের বরাত দিয়ে বলা হয়েছে, প্রিন্স আর অভিজাতদের সাম্প্রতিক আটকের ঘটনাকে অভ্যুত্থানের প্রাসাদ ষড়যন্ত্র আখ্যা দেওয়া হয়েছে।

সৌদি যুবরাজ
রাজপরিবারের সদস্যদের ওপর প্রথম দফায় আটক অভিযান চালানো হয় ৪ নভেম্বর রাতে। ওই রাতে ১১ জনকে আটকের পরের দিনগুলোতে ধরপাকড়ের শিকার হওয়া ব্যক্তিদের তালিকা দীর্ঘ হয়েছে। বাদশাহ সালমান বিন আবদুলআজিজ আল সৌদ এবং তার উচ্চাভিলাষী পুত্র মোহাম্মদ বিন সালমান (এমবিএস)-এর নির্দেশে তাদের আটক করা হয়। কয়েকদিনের মাথায় আটক হওয়া ব্যক্তিদের সংখ্যা ৫০০ ছাড়িয়ে যায়। এদের মধ্যে শীর্ষস্থানীয় ব্যবসায়ী এবং রাজপরিবারের নারী সদস্যও রয়েছেন। খোদ রাজপরিবারের সদস্যদের ওপর এমন ধরপাকড়কে সৌদি রাজতন্ত্রের পতনের শুরু বলে মনে করছেন বিশ্লেষকরা। হাফিংটন পোস্টে গ্লোবাল পার্সপেক্টিভ কনসাল্টিং-এর প্রতিষ্ঠাতা ডেভিড ওয়ালাওয়ুর এক বিশ্লেষণে বলা হয়েছে, এই ধরপাকড় একটি ব্যাপক রাজনৈতিক সুনামির জন্ম দিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এর ঢেউ শুধু সৌদি আরবেই অস্থিরতার জন্ম দেবে না, বরং তা আছড়ে পড়বে পুরো মধ্যপ্রাচ্যে।

৮২ বছর বয়সী বর্তমান বাদশাহর শারীরিক অবস্থা খারাপের দিকে। ফলে এখনই প্রশ্ন উঠতে শুরু করেছে বর্তমান বাদশাহর মৃত্যুর আগেই কি সৌদি আরবের ক্ষমতার মসনদে বসবেন সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী মোহাম্মদ বিন সালমান? বাদশাহ কি নিজ থেকেই সরে যাবেন। এইসব প্রশ্নের সরাসরি উত্তর জানার পথ নেই। তবে এরইমধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সৌদি প্রিন্সের বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান খবর দিয়েছে, রাজপরিবারের সিনিয়র সদস্যদের কাছে দুটি চিঠি বিতরণ করা হয়েছে। এতে তাদেরকে বাদশাহ সালমানের বিরুদ্ধে একটি অভ্যুত্থান ঘটানোর আহ্বান জানানো হয়েছে।

বেশিরভাগ বিশ্লেষকই এ বিষয়ে একমত যে, ৩২ বছরের উচ্চাভিলাষী যুবরাজ এরইমধ্যে একটা মারাত্মক ভুল করে ফেলেছেন। আর সেটা হচ্ছে দেশটির ন্যাশনাল গার্ড প্রধান এবং সরকারের মন্ত্রী প্রিন্স মুতাইব বিন আব্দুল্লাহকে বরখাস্ত করা। এটা যুবরাজের কথিত সাহসী দুর্নীতিবিরোধী অভিযানকে প্রশ্নবিদ্ধ করেছে। প্রশ্ন উঠছে, আদতে এটা কোনও দুর্নীতিবিরোধী ক্রুসেড নয় তো? যুবরাজ আসলে ক্ষমতা কুক্ষিগত করতে চান। নিজের একচ্ছত্র আধিপত্য কায়েমের পথে যাদেরই অন্তরায় বলে মনে করছেন; তাদেরই তিনি লক্ষ্যবস্তুতে পরিণত করছেন বা সরিয়ে দিচ্ছেন। এখানে আরও স্বচ্ছতা বা স্বাধীনতার বুলি আওড়ানো অবান্তর।

ডজনখানেক প্রিন্স ও ব্যবসায়ীকে যখন আটক করা হয়; তখনও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পরবর্তী বাদশাহ হওয়ার পথে দুজনকে হুমকি বলে মনে করা হচ্ছিল।

http://www.anandalokfoundation.com/