13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সালোয়ারের ওপর গেঞ্জি পরা যাবে না

admin
August 24, 2017 7:30 pm
Link Copied!

দি নিউজ ডেস্কঃ- ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলে মেয়েদের সালোয়ারের ওপর গেঞ্জি পড়ায় নিষেধাজ্ঞা দিয়ে আলোচিত নোটিশটি হল কর্তৃপক্ষ নিজেরা দেয়নি বলে দাবি করেছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিন সদস্য বিশিষ্ট কমিটিও গঠন করা হয়েছে।

এর আগে বুধবার দেওয়া নোটিশে হলের ভেতর ছাত্রীদের ‘সালোয়ারের ওপর গেঞ্জি’ পরাকে ‘অশালীন পোশাক’ আখ্যায়িত করে তা পরিধানের উপর নিষেধাজ্ঞা জারি করা একটি নোটিশ ভাইরাল হয়।

সালোয়ার-গেঞ্জি নিয়ে নোটিস, তোপের মুখে ঢাবি ছাত্রী হল কতৃপক্ষ নোটিশে বলা হয়েছে, হলের ভেতর দিনে কিংবা রাতে কখনোই ছাত্রীদের অশালীন পোশাক (সালোয়ারের ওপর গেঞ্জি) পরা যাবে না। এ পোশাকে হলের কার্যালয়ে কোনো কাজের জন্য ঢোকা যাবে না। কেউ যদি তা করেন, তবে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে হল কর্তৃপক্ষ বিধিমোতাবেক ব্যবস্থা গ্রহণ করবে।’

বৃহস্পতিবার হল প্রাধ্যক্ষের স্বাক্ষর করা অন্য একটি নোটিশে দাবি করা হয়েছে, মেয়েদের পোশাক পরিধান সংক্রান্ত একটি বিকৃত ও উদ্দেশ্যপ্রণোদিত একটি নোটিশ অনলাইনভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগের সাইটে ছড়িয়ে দেয়া হয়েছে। বিকৃত নোটিশটি হল কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

এই নোটিশটি নিয়ে হলের ছাত্রীদের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকেই সরব হন। তাদের সবার একটাই প্রশ্ন, ‘সালোয়ারের ওপর গেঞ্জি কী করে অশালীন পোশাক হয়?’ একজন মন্তব্য করেছে, ‘কী পরে ঘুমাতে যাবো এটা যে ঠিক করে দেয়নি তাই তো অনেক!’

এদিকে শিক্ষার্থীদের ফেইসবুক গ্রুপ ‘অপরাজেয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ এ তন্ময় কুমার হিরা নামের এক সদস্য লিখেন,ধর্ষণের দ্বায় শুধুই নারীর, তার পোশাকের – এই বক্তব্যটি আবার দিতে চাইলেন বিশ্বদ্যিালয়ের হল কর্তৃপক্ষ। পোশাকে শালীনতা বজায় রাখার কথা বলে বিশ্ববিদ্যালয় বলতে চাইলো, শরীরের ওপর কাপড় চাপাও, নারী……হ্যাঁ? জন্মই তোমার আজন্ম পাপ।

এক পোস্টে ছাত্রী হলের অন্যান্য সমস্যা তুলে ধরে ওই নোটিসের সমালোচনা করে বিশ্ববিদ্যালয়ের গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মেহরুন নাহার মেঘলা।

তিনি লেখেন, “ফাইনালি! এইটা দেখাই বাকি ছিল! মেয়েরা ঠিকমতো খেতে পায় কিনা- সে খোঁজ কয়বার নেওয়া হয় জানি না। মেয়েদের ফ্লোরে হুটহাট নোটিস ছাড়া সমস্ত ছেলে/পুরুষ কর্মচারীরা চলাচল করে। দিব্যি হেঁটে চলে যায় মেয়েদের রুমের সামনে দিয়ে।

“রুমে নেটওয়ার্ক না থাকায় মেয়েরা বাইরে কথা বলতে আসে। অবলীলায় সেদিক দিয়ে তাদের চলাচলের পথ করা হয়েছে। হল মেয়েদের, থাকবে মেয়েরা, সেখানে ঘোমটা দেবার কারণ তো দেখি না।”

একই বিভাগের আরেক শিক্ষার্থী মইন কাদির ‌‘অপরাজেয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ গ্রুপে প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, “ছেলেদের মেয়েদের প্রত্যেকেরই যা ইচ্ছা তাই পোশাক পরার অধিকার আছে। এটা সম্পূর্ণভাবে যার যার ব্যক্তিগত ইচ্ছা অনিচ্ছা এবং অভিরুচির ব্যাপার। এটা নিয়ে কোনো ধরনের নিষেধাজ্ঞা দেওয়ার ন্যূনতম অধিকার কারোর নেই।”

এসব সমালোচনার পরিপ্রেক্ষিতে হল কর্তৃপক্ষ নোটিশে পরিবর্তন আনলেও সালোয়ার ও গেঞ্জিকে ‘অশালীন পোশাক’ আখ্যায়িত করে কোনো নোটিশ দেওয়া হয়নি বলে দাবি করেন হল প্রভোস্ট সাবিতা রেজওয়ানা চৌধুরী।

তিনি বলেন, “নোটিশে সেরকম কিছু লেখা নেই, এটি ছাত্রী হলের অভ্যন্তরীণ বিষয়, তাই কথা বলতে চাচ্ছি না। হলে যেয়ে নোটিশ পড়ে দেখতে পারেন।”

তবে হলের সহকারী আবাসিক শিক্ষক মনিকা চক্রবর্তী বলেন, “হলে শালীনতা বজায় রাখা আমাদের উদ্দেশ্য। হলের মেয়েরা দৃষ্টিকটূ পোশাক পড়ুক, তা আমরা চাইতে পারি না।

“অনেক সময় মেয়েরা এত ক্যাজুয়ালি ঘোরাফেরা করে যে খুবই দৃষ্টিকটু। হলের অফিসে পুরুষ স্টাফ ও অভিভাবকেরা থাকেন, এক্ষেত্রে নারীর নিজের কাছে অসম্মানজনক পোশাক না পড়াই শ্রেয়।

http://www.anandalokfoundation.com/