13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাক্ষরতা প্রকল্পে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

admin
September 16, 2017 12:58 pm
Link Copied!

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আওতায় পচিালিত মৌলিক সাক্ষরতা প্রকল্প বাস্তাবায়নে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। ফলে সরকারের এই প্রকল্পটি ভেস্তে যেতে পারে বলে আশংকা করছে সংশ্লিষ্টরা।
শিক্ষা মন্ত্রণালয়ের এ প্রকল্পটি বাস্তাবায়নে ঠাকুরগাঁও সদর উপজেলায় দায়িত্ব পেয়েছেন এসকেএস নামে একটি বে-সরকারি  সংগঠন। নিদের্শনা রয়েছে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো উপজেলা পরিষদ চেয়ারম্যানকে উপদেষ্টা ও নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে ২১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করবেন। এই কমিটির অনুমোদিত জনবল মাঠ পর্যায়ে কাজ করবেন যা তদারকিও করবেন ওই কমিটি।
সদর উপজেলার সালন্দর ইউপি চেয়ারম্যান মাহাবুবুল আলম মুকুল, সদর উপজেলার আকচাঁ, সুখানপুখুরি ও মোহাম্মদপুর ইউনিয়নের চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন, আনিসুর রহমান, সোহাগসহ কয়েকজন চেয়ারম্যান জানান, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক “সামাজিক কল্যাণ সংস্থা (এসকেএস) এনজিও পরিচালককে হাত করে জনবল নিয়োগে অনেকের কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছেন। তারা জানান, কাজ শুরু না হতেই যদি নিয়োগ বাণিজ্য  শরু হয়ে তাহলে প্রকল্প বাস্তবায়নতো দূরের কথা, সরকারের প্রকল্প ভেস্তে যাবে।
এ বিষয়ে সদর ইউএনও মোঃ রুহুল আমিন জানান, মাঠ পর্যায়ে কাজ শুরু হওয়ার আগে মিটিং করার প্রয়োজন ছিল। উপানুষ্ঠনিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক আমাকে কিছু জানান নি। সহকারী পরিচালক পারভেজ আখতার খান জানান, আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি। তার হয়তো মনে নেই।
এদিকে ২১ জন চেয়ারম্যানের মধ্যে ১৮ জন চেয়ারম্যান এই প্রকল্প “সামাজিক কল্যাণ সংস্থা (এসকেএস) এনজিও এর বিরুদ্ধে অনিহা প্রকাশ করেছেন এবং ১২ নং সালন্দর ইউপি চেয়ারম্যান মাহাবুুবুল আলম মুকুল জানান, বর্তমান সরকার ১০০% শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি দিচ্ছেন তাহালে এই মুহূর্তে যদি কোন এনজিও এই প্রকল্প নিরক্ষরতা দূর করতে প্রকল্প “সামাজিক কল্যাণ সংস্থা (এসকেএস) এনজিও পরিচালনা করে তাহলে কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়া  ভেস্তে যেতে পারে বলে তিনি জানান।
http://www.anandalokfoundation.com/