13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জেনে নেই সনাতন ধর্মে শ্রাদ্ধতত্ত্ব

admin
January 25, 2020 1:50 pm
Link Copied!

প্রিয়জনের মৃত্যুতে পরিবার-পরিজনের সকলে অত্যন্ত শোকাতুর ও বিপদগ্রস্থ হয়ে পড়েন। সমাজের দায়িত্ব এই চরম বিপদের সময়ে তাদের সান্তনা দেওয়া, তাদের সর্বতোভাবে সহযোগিতা করা- যাতে শোক-সন্তপ্ত, বিপদগ্রস্থ পরিবারের মানসিক শান্তি ফিরে আসে, তারা স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। কিন্তু তা না করে যদি সমাজের নামে পূর্ব পুরুষের প্রথা-পদ্ধতির দোহাই দিয়ে মধ্যযুগীয় ব্রাহ্মণ্যবাদী শোষণের হাতিয়ার কতকগুলি যুক্তিহীন অন্ধবিশ্বাস-কুসংস্কার তাদের ওপর জোর করে চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয় বা করতে বাধ্য করা হয়, তা কেমন সমাজধর্ম? একবিংশ শতাব্দীর বিচারশীল মানুষ কি ভাবে তা মেনে নেবে?

পৌরাণিক সনাতন ধর্মে শ্রাদ্ধের নামে যে সব বিধি-বিধান দেওয়া হয়েছে বা পালন করা হয় তার যৌক্তিকতা নিয়ে কিছুটা আলোকপাত করা যাক।

পুরোহিত দর্পনে বলা হয়েছে,

“মনুষ্যের আসন্ন  মৃত্যু সময়ে প্রাণ বিয়োগের পূর্বে নরক নিবৃত্তির নিমিত্ত বৈতরণী করিতে হয়। সবৎসা কৃষ্ণবর্ণা গাভী দানকে বৈতরণী কহে। সবৎসা গাভী দানে অশক্ত ব্যাক্তি একটি মাত্র গাভী দান করিলেও হইতে পারে।

রুগ্ন ব্যক্তি যদি অসমর্থতা হেতু স্বয়ং বৈতরণী করিতে না পারে, তবে তাহার প্রতিনিধি তৎপুত্রাদি বৈতরণী করিতে পারে।

গোদানে অশক্ত হইলে গোমূল্য এক কাহন কড়ি বা তাহার মূল্য চারি আনা উৎসর্গ করিবে। যদি মৃত্যুর পূর্বে বৈতরণী করা না হয়, তবে আদ্য শ্রাদ্ধের দিনে করিবে”। (পুরোহিত দর্পন, পৃ- ৫৭৫)

এখন এই সবৎসা গাভী কাকে দান করা হবে? অবশ্যই শ্রাদ্ধকারী ব্রাহ্মণকে। তাই আবার বিধান দেওয়া হয়েছে,-

“বৈতরণীতে সবৎসা ধেনু দান করিবার সময়ে স্বর্ণ শৃঙ্গ, রজত ক্ষুর, কাংস ক্রোড়, তাম্র পৃষ্ঠ ও মাল্য এবং সিন্দুরাদি দ্বারা অলঙ্কৃত করিয়া উৎসর্গ করিবে”।  (পুরোহিত দর্পন, পৃ- ৫৭৫)

মনু সংহিতায় বলা আছে, “তিল, ধান্য, যব, কৃষ্ণ মাসকলাই, জল, মুল ও ফল ইহার মধ্যে যে কোন বস্তু শ্রদ্ধাপূর্বক যথা বিধি প্রদত্ত হইলে পিতৃলোক একমাস পরিতৃপ্ত থাকেন।

পাঠীনাদি মৎস্যের মাংসে প্রদত্ত হইলে তদ্বারা পিতৃলোক দুইমাস, হরিণ মাংস দ্বারা তিন মাস, মেষ মাংসে চারি মাস, এবং দ্বিজাতি ভক্ষ পক্ষী মাংসে পাঁচ মাস কাল যাবৎ পরিতৃপ্ত থাকেন।

ছাগ মাংস দ্বারা তাঁহারা ছয় মাস তৃপ্ত থাকেন, চিত্রিত মৃগ মাংস দ্বারা সাত মাস, এণ মৃগ মাংস দ্বারা আট মাস এবং রুরু মৃগ মাংস দ্বারা পিতৃলোকের নয় মাস কাল তৃপ্তি থাকে।

বরাহ ও মহিষ মাংস শ্রাদ্ধে প্রদত্ত হইলে পিতৃলোক দশ মাস কাল তৃপ্ত থাকেন এবং শশ ও কচ্ছপ মাংস দ্বারা তাহাদিগের একাদশ মাস পর্যন্ত তৃপ্তি থাকে।

গো-দুগ্ধ এবং তাহার পায়স দ্বারা তাঁহাদিগের সংবৎসর তৃপ্তি থাকে এবং বার্ধ্রীনস মাংসে তাহাদের দ্বাদশ বর্ষব্যাপী তৃপ্তি হয়। লম্বা লম্বা জিহ্বা ও কর্ণ বিশিষ্ট ক্ষীণেন্দ্রিয়, বৃদ্ধ, শ্বেত ছাগ বিশেষকে বার্ধ্রীনস বলে।

কাল শাক নামক শাক, যে সকল মৎস্যে বড় বড় শল্ক অর্থাৎ আইষ আছে সেই সমুদায় মৎস্য, গণ্ডারের মাংস, রক্তচর্ম ছাগের মাংস, মধু এবং নীবারাদি মুনিজন ভক্ষ অন্ন এই সকল দ্রব্য দ্বারা পিতৃলোকের অনন্তকালের জন্য তৃপ্তি সাধিত হয়”। (মনু সংহিতা, তৃতীয় অধ্যায়, শ্লোক নং ২৬৭ থেকে ২৭২)

আবার অন্তেষ্টিতত্ত্ব বলা হয়েছে, “মাসিক শ্রাদ্ধে ঘটোৎসর্গ করতে হয়। সেই ঘটটি ভঙ্গুর পদার্থ দিয়ে তৈরী হলে প্রয়াত আত্মা দেহ ধারণ করলে তার দেহটিও ভঙ্গুর হয়, দুর্বল হয়। শক্ত ধাতব বস্তুতে (ধরুন কাঁস নির্মিত) তৈরী ঘটটি উৎসর্গ করা হলে প্রয়াত আত্মা দেহ ধারণ করলে সেই দেহ শক্ত, মজবুত হবে। ঘটটি সমুজ্জল এবং সুন্দর হওয়া প্রয়োজন, তাহলে প্রয়াত আত্মা দেহধারণ করলে সেই দেহও উজ্জল ও সুন্দর হবে। ঘট দেহের প্রতীক”। (অন্তেষ্টিতত্ত্ব, পৃ-৭৮ )

ব্যাপারটা হাস্যকর নয় কি? মানুষ তার জীবৎকালের অভুক্ত কর্মফল বা সংস্কার অনুসারে মৃত্যুর পরে পুনরায় দেহ ধারণ করে আর তার পূর্বার্জিত কর্মফল ভোগ করে। মাসিক শ্রাদ্ধে ঘট উৎসর্গ করলে কি তার অভুক্ত কর্মফল বা সংস্কার বদলে যাবে? বাস্তবে মাসিক শ্রাদ্ধে কাঁসার ঘট উৎসর্গ করলে যদি তাতে কোন ফল হয়,  তা তো যে উৎসর্গ করছে তার হবে। কেননা, কর্মটা সে করছে আর লাভ হবে বামুন ঠাকুরের- কেননা সে ঘটটি পাচ্ছে। তবে ঘটটি সোনার হলে আরও ভাল হয়। বিদেহী মনের এতে কোন লাভই হয় না, কেননা সে তো কোন কর্ম করছে না।

আমরা জানি, বিদেহী মনে স্নায়ুকোষ, স্নায়ুতন্তু না থাকায় তার কোন সুখ-দুঃখের অনুভুতি থাকে না। আর স্বর্গ-নরকও পুরাণকারের কল্পনা মাত্র। মৃত্যুর পরে  বিদেহী মন তার অভুক্ত কর্মফল ভোগের জন্যে তার  সংস্কারের অনুকূল আধার খুঁজতে থাকে। আধার খুঁজে পেলে পুনর্জন্মের মধ্য দিয়ে পুনরায় তার অভুক্ত কর্মফল ভোগ শুরু হয়ে যায়। তাই প্রয়াত ব্যক্তির বিদেহী মনের কৃষ্ণবর্ণা গাভীর ন্যাজ ধরে বৈতরণী নদী পার হবার প্রশ্ন কোথা থেকে আসে? আবার শুধু গাভী নয়, সবৎসা সালঙ্করা কৃষ্ণবর্ণা গাভী দিতে হবে, যা কিনা পাবে ব্রাহ্মণেরা। এখন বিদেহী মনের কী রক্ত-মাংসের হাত আছে যে কাল গাভীর ন্যাজ ধরে যাবে সে? আবার গাভী যদি ব্রাহ্মণের ঘরে থাকে তার ন্যাজ ধরে বিদেহী মন বা আত্মা বৈতরণী পার হবে কি করে? তাহলে সে কি কৃষ্ণগাভীর ন্যাজ ধরে ব্রাহ্মণের গোয়াল ঘরে বসে থাকবে? সে না হয় কৃষ্ণ গাভীর ন্যাজ ধরে বসে থাকবে কিন্তু বাছুর দিয়ে কি করবে? আবার কৃষ্ণ বর্ণা গাভীর সিং সোনা দিয়ে, পায়ের ক্ষুর রূপা দিয়ে, বুকটা কাঁসা দিয়ে, পিঠটা তামা দিয়ে মুড়ে দিতে হবে কেন?

মন মস্তিষ্ক  বা স্নায়ুকোষ, স্নায়ুতন্তুর সাহায্য ছাড়া সুখ বা দুঃখের কোন অনুভূতি নিতে পারে না। মৃত্যুর পরে বিদেহী মনে স্নায়ুকোষ, স্নায়ুতন্তু না থাকায় মন কোন কর্মও করতে পারে না বা তার সুখ-দুঃখের কোন অনুভূতিও থাকতে পারে না। তাই শ্রাদ্ধের ভূরিভোজনের দ্বারা যেমন তার পরিতৃপ্ত হবার প্রশ্ন ওঠেনা,  তেমনি  প্রেতলোকে বা পিতৃলোকে প্রেতাত্মার অতিকষ্টে অসহায় ভাবে কাল কাটানোর প্রশ্নও ওঠেনা। জীবৎকালের নানান কর্মের অভুক্ত ফল বা সংস্কার ভোগের জন্য মস্তিষ্ক বা স্নায়ুকোষ, স্নায়ুতন্তুর সাহায্য চাই, তার জন্যে তাকে পুনরায় জন্ম নিতে হবে। আর যতক্ষণ না এই সংস্কার ভোগ শেষ হচ্ছে ততক্ষণ তাকে বার বার জন্ম মৃত্যুর আবর্ত্তে ঘুরপাক খেতে হবে। এই জন্মান্তরবাদ বিশ্বাস করলে প্রেতলোক বা পিতৃলোকের অলীক কাহিনী বিশ্বাস করা যায় না। আসলে  স্বার্থপর, সুবিধাবাদী শোষক ব্রাহ্মণেরা পরলোকের বিভিন্ন কল্পিত কাহিনী শুণিয়ে অজ্ঞ সাধারণ মানুষের সবচেয়ে স্পর্শকাতর সেন্টিমেণ্টে আঘাত দিয়ে তাদের মধ্যে  এই সব অন্ধবিশ্বাস, কুসংস্কারের বীজ বপন করে সুদীর্ঘকাল ধরে মানস- অর্থনৈতিক শোষণ করে চলেছে।

বর্তমান পৌরাণিক হিন্দু সমাজ বেদ শাসিত। হিন্দুদের পুরাণাদি, মনু সংহিতা, পুরোহিত দর্পণ ইত্যাদি বৈদিক কর্মকাণ্ডকে ভিত্তি করে তৈরী হয়েছে। মহাভারতীয় যুগে শ্রীকৃষ্ণের সময়েও বেদের এই কর্মকাণ্ডই প্রধান ধর্মরূপে প্রবল হয়ে উঠেছিল। এরা বলতেন বেদের কর্মকাণ্ডই সার্থক, যাগযজ্ঞাদিই একমাত্র ধর্ম। স্বর্গই একমাত্র পুরুষার্থ, এতেই সমস্ত দুঃখ নিবৃত্তি, এছাড়া ঈশ্বর তত্ত্ব আর কিছু নেই। সুতরাং যাগযজ্ঞ কর, আর সব মিথ্যা। এই আপাত মনোরম কর্মমার্গ যার দ্বারা ইহকালে ধন সম্পদ আর পরকালে স্বর্গসুখ পাওয়া যায়, তা যে লোক প্রিয় হবে বলাই বাহুল্য। ফলে যাগযজ্ঞাদির ঘটা বেড়ে গেল। অশ্বমেধ, গোমেধ, নরমেধাদি যজ্ঞের মাত্রা বেড়ে গেল। প্রাণীবধই একমাত্র ধর্মে পরিণত হ’ল।

এই অবস্থায় তাই গীতায় ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে বললেন,-

“হে পার্থ, অল্পবুদ্ধি ব্যক্তিগণ বেদের কর্মকাণ্ডের স্বর্গ ফলাদি প্রকাশক প্রীতিকর বাক্যে অনুরক্ত, তাহারা বলে বেদোক্ত কাম্য কর্মাত্মক ধর্ম ভিন্ন আর কিছু নাই, তাহাদের চিত্ত কামনা কলুষিত, স্বর্গই তাহাদের পরম পুরুষার্থ, তাহারা ভোগৈশ্বর্য লাভের উপায় স্বরূপ বিবিধ ক্রিয়া কলাপের প্রশংসা সূচক আপাত মনোরম বেদ বাক্য বলিয়া থাকে। এই সকল শ্রবন রমনীয় বাক্য দ্বারা অপহৃত চিত্ত, ভোগৈশ্বর্যে আসক্ত ব্যক্তিগণের কার্যাকার্য নির্নায়ক বুদ্ধি এক বিষয়ে স্থির থাকিতে পারে না (ঈশ্বরে একনিষ্ঠ হয় না)।

সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষ তার বৌদ্ধিক জগতে এগিয়ে চলেছে অত্যন্ত দ্রুত গতিতে। বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে সে পেয়েছে এক অভাবনীয় সাফল্য। বিজ্ঞান ও প্রযুক্তির এই সাফল্য আর নৈতিক-আধ্যাত্মিক চেতনা  অনেক মানুষের মনে বিচারপ্রবণ মানসিকতার উন্মেষ ঘটিয়েছে। তারা সব কিছু যুক্তির কষ্টিপাথরে যাচাই করতে শিখছে। তাই প্রিয়জনের মৃত্যুতে তাদের কি করণীয়, কী করলে তাদের মানসিক শান্তি ফিরে আসবে এই ব্যাপারে তাদের বিশ্বাস বা ইচ্ছা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সমাজের কর্তব্য তাদের বিশ্বাস বা ইচ্ছাকে মর্যাদা দিয়ে তাদের সর্বতোভাবে সাহায্য-সহযোগিতা  করা। কিন্তু বাস্তবে তা কি করা হচ্ছে?

http://www.anandalokfoundation.com/