13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থার দাবী হিন্দু মহাজোটের

Link Copied!

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের কেন্দ্রীয় কমিটির কর্মসূচির আলোকে রংপুর বিভাগীয় হিন্দু মহাজোটের আয়োজনে “জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূনঃ প্রতিষ্ঠা”র দাবীতে  এক শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠিত হয়। আজ সকাল ১০ ঘটিকায় রংপুর প্রেসক্লাবের সামনে  রংপুর বিভাগীয় হিন্দু মহাজোটের  মানববন্ধনে উপস্থিত ছিলেন সভাপতি ভূবন চন্দ্র মোহন্ত, নির্বাহী সভাপতি নির্মলেন্দু গোস্বামী, মহিলা সম্পাদিক ও রংপুর জেলা পরিষদের সংরক্ষিত সদস্য শ্রীমতি ক্ষ্যান্ত রানী, এন কে দাস, বিভাগীয় কমিটির সকল নেতৃবৃন্দ, যুব মহাজোট- ছাত্র মহাজোটের নেতৃবৃন্দ, স্থানীয় হিন্দু মহাজোটের কর্মী-সমর্থকগনসহ হিন্দু জনসাধারণ।  মানববন্ধনের পরামর্শ সহযোগিতায় ছিলেন বিভাগীয় কমিটির সাধারন সম্পাদক রাম জীবন কুন্ডু, নির্বাহী সভাপতি ও কাউন্সিলর হারাধন চন্দ্র রায়।

মহাজোট কেন্দ্রীয় কমিটির বিভাগীয়(রংপুর) সাংগাঠনিক সম্পাদক শ্রী লক্ষন বর্মনের মাধ্যমে জানা যায় যে, রংপুর বিভাগীয় শহরসহ বিভাগের সকল জেলা শহরে ও অধিকাংশ উপজেলায় হিন্দু মহাজোট, যুব মহাজোট, ছাত্র মহাজোটসহ সহযোগী সংগঠনের নেতৃত্বে আজকের মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। তিনি আরও জানিয়েছেন যে, আমরা এ মাটিকে শ্রদ্ধা করি, এ দেশকে ও দেশের মানুষকে ভালবাসি; কিন্তু বৈষম্য আর সহ্য করার সময় নাই, আজকের মানববন্ধনের দাবীর বিষয়ে রাষ্ট্রীয় সুষ্ঠু পদক্ষেপ না নেওয়া হলে আগামীতে বৃহৎ পরিসরে কর্মসূচির সম্ভাবনা রয়েছে।

সভায় বক্তাগনের বক্তব্য ও প্রেস বিজ্ঞপ্তি সূত্রে জানা যায় যে, দেশে বিভিন্ন সময় হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতনসহ নানা কারনে দেশের হিন্দু সম্প্রদায় দেশত্যাগ করতে বাধ্য হয়েছে এবং এখনো হচ্ছে। ফলে দেশে হিন্দু শুন্য হওয়ার পথে। অথচ সংখ্যালঘু সমস্যা সমাধানে জাতীয় সংসদ সর্বদাই নিরব ভূমিকা পালন করছে। হিন্দু সম্প্রদায়ের সমস্যা নিরসনে তাদের কোন ভূমিকা নাই। অর্থাৎ হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করার মত কোন সাংসদ জাতীয় সংসদে নেই।

১৯৮৮ সালে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল ও ৭২ এর সংবিধান ফেরতের দাবীতে গড়ে উঠা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের দাবী পুরণ না হওয়া সত্বেও বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর তারা তাদের একমাত্র দাবী থেকে সরে এসে ভোল পাল্টিয়ে “সংখ্যালঘু কমিশন ও সংখ্যালঘু সুরক্ষা আইন” নামে দুটি দাবী নিয়ে হিন্দু সমাজকে বিভ্রান্ত করছে, ব্লাকমেইল করছে।

হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ এদেশের হিন্দু সম্প্রদায়ের সমস্যা সমাধান করতে চায় না, তারা মূলতঃ হিন্দু সমস্যাকে জিইয়ে রেখে নিজেদের সুযোগ সুবিধা আদায় করতে সর্বদা ব্যস্ত। একটি সমাজকে সুরক্ষার জন্য যা যা আইন দরকার, সেসব আইন বিদ্যমান আছে। রাজনৈতিক কারনে সেসব আইন বাস্তবায়ন হয় না। দেশে মানবাধিকার কমিশন আছে। অতীতেও বিভিন্ন বিষয়ে বিভিন্ন সময় বহু কমিশন হয়েছে; কিন্তু সেসব কমিশনের ফলাফল শুন্য।

১৯০৯সালে অবিভক্ত ভারতে মুসলিম সম্প্রদায় পৃথক নির্বাচন ব্যবস্থা দাবী করেছিলো। তাদের যৌক্তিক দাবীর প্রেক্ষিতে বৃটিশ সরকার ১৯১৯ সালের ভারত শাসন আইনে পৃথক নির্বাচন ব্যবস্থা চালু করেন। পাকিস্থান প্রতিষ্ঠার পর ১৯৫৪সাল পর্যন্ত এই ব্যবস্থা অব্যাহত ছিল। পূর্ব পাকিস্থান প্রাদেশিক পরিষদে সংখ্যালঘুদের জন্য পৃথক নির্বাচন ব্যবস্থার মাধ্যমে ৭২টি আসন সংরক্ষিত ছিলো। যার মধ্যে হিন্দু ৬৯, বৌদ্ধ ২, ও খৃষ্টান সম্প্রদায় ১জন প্রতিনিধি সরাসরি নির্বাচিত করতে পারতেন। পাকিন্থান প্রতিষ্ঠার পর পাকিস্থানী শাসক গোষ্ঠীর সাম্প্রদায়িক ও মৌলবাদী মানসিকতার ফলে সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন ব্যবস্থা সুকৌশলে তুলে নেয়।

জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূনঃ প্রতিষ্ঠার দাবী এখন জাতীয় দাবীতে পরিণত হয়েছে। যেহেতু দেশের হিন্দু সম্প্রদায় স্বাধীনতার আগে থেকেই সকল নির্বাচনে নিঃস্বার্থ ও একচাটিয়াভাবে আওয়ামী লীগকে ভোট দিয়ে সরকার গঠনে সহযোগীতা করে আসছে; সে কারনে হিন্দু সম্প্রদায় আশা করছে বিশ্বস্ততার প্রতিদান হিসেবে বর্তমান সরকার আগামী সংসদ অধিবেশনে হিন্দু সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবী “জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূণঃ প্রতিষ্ঠা’র বিল উস্থাপন করবে ও পাশ করবে।

শক্তিশালী হিন্দু সংগঠনটির মহাসচিব এ্যাড. গোবিন্দ চন্দ্র প্রামাণিকের বক্তব্য ও প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলেন যে, আগামী নির্বাচনের পূর্বে সরকার যদি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য “জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূণঃ প্রতিষ্ঠা’র বিল উস্থাপন না করে এবং সংবিধান সংশোধন করে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা প্রতিষ্ঠা না করে তাহলে দেশের হিন্দু সম্প্রদায় ভোট বর্জনের মত কর্মসূচি নিতে বাধ্য হবে।

সভাপতি ভূবন চন্দ্র মোহন্ত মানববন্ধনে অংশগ্রহণকারী সকলকে ও প্রেস-মিডিয়ার সকলকে ধন্যবাদ জানিয়ে সমাপ্ত ঘোষনা করেন।

http://www.anandalokfoundation.com/