13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শীতে চুলের ঔজ্জ্বল্য ধরে রাখার ঘরোয়া টিপস্‌

admin
November 4, 2019 12:59 am
Link Copied!

দরজায় কড়া নাড়ছে শীত। আর শীত মানেই উৎসবের মরশুম। ব্যাকপ্যাক নিয়ে বেরিয়ে পড়ার দিন। কিন্তু একই সঙ্গে শীতে নিয়মিত চর্চার অভাবে ত্বক ও চুলের বারোটা বাজতে পারে। আর কাঁপুনি ধরানো শীতে চুলে নিয়মিত শ্যাম্পু, কন্ডিশনিং করাও বেশ কঠিন। পার্লারে এই সময়ে স্পা করতে গিয়েও অনেকেই ঠান্ডা লাগিয়ে বসেন। কিন্তু অনেক সময়ে এত কিছু করেও কোনও উপকার পাওয়া যায় না। তাই সময় ও অর্থ দুটো ব্য়য় করতে হয় অনেকটাই।

কিন্তু জানেন কি ছোট্ট একটা জিনিসই চুলের অনের সমস্যার সমাধান করতে পারে। আর সেটি হল সামান্য ক্যাস্টর অয়েল। এতেই মিটতে পারে বেশ কিছু চুলের সমস্যা। সঠিক পদ্ধতিতে ক্যাস্টর অয়েল ব্যবহার করলেই বড় সমস্যা দূর করা যায়। এমনকী মনের মতো চুলও পাওয়া যায়।

চুলের ঠিক কোন কোন সমস্যা সমাধানে সাহায্য় করে ক্যাস্টর অয়েল জেনে নিন

১) চুল রুক্ষ হয়ে গেলে মোটেই তা দেখতে ভাল লাগে না। যত্ন না করলে ডগা ফাটা, চুল উঠে যাওয়ার মতো সমস্যা হয়। তাই চুলের ঔজ্জ্বল্য রাখতে শ্যাম্পু করার আগে মাখুন ক্যাস্টর অয়েল। গোড়া তৈলাক্ত হলে স্ক্যাল্পে লাগাবেন না। এতে স্ক্যাল্প আরও দুর্বল হয়ে যায়।

২) ক্যাস্টর অয়েলে ওমেগা ৬ ও ফ্যাটি অ্যাসিড থাকে। এতে চুলের বৃদ্ধি হয়। এছাড়া চুলের ফলিকল নষ্ট হয়ে তা ঠিক করতেও ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন।

৩)) চুল পাকতে শুরু করলে ঘাবড়ে যাবেন না। কারণ মাত্র একটু ক্যস্টর অয়েলেই সমস্যা মিটতে পারে। তাই পাকা চুল দেখলেই নিয়ম করে ক্যাস্টর অয়েল লাগান। এটি চুলের রং ধরে রাখে। ক্যাস্টর অয়েল রাতে মেখে শুলে পরের দিন শ্যাম্পু করে নিন।

৪) অনেক সময়ে চুল এত শুষ্ক হয়ে যায় যে তা উড়তে থাকে। এক্ষেত্রে ক্যাস্টর অয়েলের সঙ্গে অলিভ অয়েল, নারকেল তেল, জোজোবা মিশিয়ে নিন। এই মিশ্রণ একটি স্প্রে বটলে ভরুন। প্রয়োদম মতো চুলে স্প্রে করে নিন।

http://www.anandalokfoundation.com/