13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শিশুদের মাঝে বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দিতে হবে -শ্রম প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক
March 18, 2022 4:25 pm
Link Copied!

বঙ্গবন্ধুর চেতনা শিশুদের মাঝে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর জীবনাদর্শ, বাঙালির জন্য যে ত্যাগ তা যাতে সব শিশু জানতে পারে সেজন্য ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন জাতীয় শিশু দিবস। আজকের শিশুদের জন্য উন্নত বাংলাদেশ গড়া শেখ হাসিনা সরকারের অন্যতম লক্ষ্য।  বলেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ।

গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ত্যাগ কখনো বৃথা যায় না। জাতির পিতা জীবনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছিলেন বলেই বাঙালি জাতি স্বাধীনতা পেয়েছে। বঙ্গবন্ধুর কাছে এ জাতি চিরঋণী। যারা বঙ্গবন্ধুর কৃতিত্ব মুছে ফেলতে চেয়েছিল, দেশকে তলাবিহীন ঝুঁড়ির দেশ বানাতে চেয়েছিলো তারা চরমভাবে ব্যর্থ হয়েছে। আজ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, শ্রমে নিযুক্ত হবার সর্বনিম্ন বয়স সংক্রান্ত আইএলও কনভেনশন ১৩৯ অনুস্বাক্ষরের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৪ বছরের নিচে শিশুদের কেউ কাজে নিয়োজিত করতে পারবে না। এসডিজির লক্ষ্যমাত্রাকে সামনে রেখে ২০৩০ সালের আগেই সরকার শিশুশ্রমমুক্ত বাংলাদেশ গড়বে। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে শ্রম মন্ত্রণালয় ২৮৪ কোটি টাকা ব্যয়ে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের কাজ শুরু করেছে। তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে দেশের ১২টি বিভাগীয় শহর এবং ২টি উপজেলায় উপানুষ্ঠানিক শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণকারী শিশুরা ঝামেলা ছাড়াই উপবৃত্তির টাকা পেয়ে যাবে। প্রকৃত ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুরাই যাতে এই উপানুষ্ঠানিক শিক্ষা এবং প্রশিক্ষণ গ্রহণ করে সেটি নিশ্চিত করা হবে।

আলোচনা অনুষ্ঠানের আগে শ্রম প্রতিমন্ত্রী জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব মোঃ এহছানে এলাহী, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোঃ মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/