13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

“শারদীয় দুর্গাপুজা স্পেশালঃ২০১৮” চট্টগ্রামবাসীকে দি নিউজ পরিবারের শুভেচ্ছা

admin
October 16, 2018 2:50 am
Link Copied!

রাজিব শর্মা,(চট্টগ্রাম ব্যুরো)ঃ সারাদেশের মতো বন্দর নগরী চট্টগ্রামেও ষষ্ঠী পূজার মধ্য দিয়ে সোমবার (১৫ অক্টোবর) ভোর থেকে শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষে নগরীর বিভিন্ন মণ্ডপ সেজেছে নান্দনিক ও বৈচিত্রপূর্ণ সাজে।

অন্যদিকে জাতীয় ও আন্তর্জাতিক মানের অনলাইন নিউজ পোর্টাল “The News” পরিবারের পক্ষ থেকে শারদীয় প্রীতি ও শুভেচ্ছা জানান সম্পাদক ও প্রকাশক প্রমিথিয়াস চৌধুরী। তিনি বলেন, “প্রত্যেকবারের মত সারা বাংলাদেশ তথা চট্টগ্রামের সনাতনী ভক্তদের জানায় আমার পক্ষ থেকে শারদীয় শুভেচ্ছা। তাছাড়া আমাদের প্রত্রিকা চট্টগ্রাম ব্যুরো ও সহঃ সম্পাদক রাজিব শর্মার নেতৃত্বে সর্বদা দুর্গোৎসবের নিউজ তোলার জন্য ” শারদীয় দুর্গাপুজা স্পেশাল : ২০১৮” নামে স্পেশাল টিমের উদ্যোগ নেওয়ার জন্য তাকে অভিনন্দন জানায়”

এবং “The News” এর চীফ এডভাইজারী এডিটর লেখক, কলামিস্ট, সাংবাদিক শেখর রায় ভারতের কলকাতা থেকে জানান, ” চট্টগ্রামের সর্বপ্রথম দুর্গাপুজা চালু হয় চট্টগ্রামের মেধস মুনির আশ্রম থেকে। চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমে দেখতে পায় যে, প্রসাসনের কঠোর নিরাপত্তার অঙ্গীকার, ২৫ হাজার পুলিশ ও ২৮ হাজার আনসার, ডিজিএফআই, RAB-7 ও নোটিশ ছাড়া যে কোন প্রশাসনিক ভ্রাম্যমানের ব্যবস্থা সত্যিই অসাধারণ উদ্যোগ নিলেন প্রশাসনিক কর্মকর্তারা। অনান্য বছরের তুলনায় এইবছরের পদক্ষেপ ভিন্ন যা প্রশংসনীয়। এবং চট্টগ্রাম মহানগর ২৫৫টি পুজামন্ডপ, এর বাইরে প্রায় ১,৮২৫ টির উপর মন্ডপে পূজা অনুষ্টিত হচ্ছে শুনে সত্যিই আনন্দিত। এবং চট্টগ্রাম সনাতনী ভক্তবৃন্দদের নিরাপত্তার প্রতিশ্রুতি দেয়ার জন্য মেয়র আ.জ.ম নাছির, জেলা প্রশাসক মোঃ ইলিয়াছ হোসেন, কাউন্সিলর, পুলিশ কমিশনার, চট্টগ্রাম মহানগরের ১৮টি থানার ওসিদের, ও উপজেলা চেয়ারম্যান, দায়িত্বরত নির্বাহী অফিসার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা, জেলা ও উপজেলা পূজা উদযাপন পরিষদ, চট্টগ্রাম জন্মাষ্টমী উদযাপন পরিষদ, চট্টগ্রাম হিন্দু মহাজোট,জাগো হিন্দু পরিষদ, হিন্দু মৈত্রী সংসদ, শারদাঞ্জলী ফোরাম, তাছাড়া আমাদের প্রত্রিকার সম্পাদক ও প্রকাশক প্রমিথিয়াস চৌধুরীর প্রেরণা ও সাহায্যে চট্টগ্রাম ব্যুরো ও সহঃ সম্পাদক রাজিব শর্মার নেতৃত্বে সর্বদা দুর্গোৎসবের নিউজ সংগ্রহের লক্ষে” শারদীয় দুর্গাপুজা স্পেশাল : ২০১৮” নামে স্পেশাল টিমের উদ্যোগ নেওয়ার জন্য তাদের অভিনন্দন জানায় এবং চট্টগ্রামবাসীকে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে শারদীয় দুর্গোৎসবের প্রীতি ও মহান বিজয়া দশমীর শুভেচ্ছা জানায়।”


এদিকে, মহানগরীতে শান্তি ও সম্প্রীতি বজায় রেখে দুর্গাপূজা উদযাপনের জন্য সব ধরনের সহায়তা করা হবে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

জেএমসেন হলসহ নগরের সব পূজামণ্ডপে সোমবার সকাল ৬টা ৩০ মিনিটে কল্পারম্ভের মধ্য দিয়ে ষষ্ঠী পূজা শুরু হয়। বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে ষষ্ঠী পূজা সম্পন্ন হবে। সকাল থেকে চণ্ডিপাঠে মুখরিত আছে সব মণ্ডপ। ঢাক –ঢোল, কাঁসা এবং শঙ্খের আওয়াজে মুখরিত চারপাশ।

উৎসবের দ্বিতীয় দিন মঙ্গলবার মহাসপ্তমীর পূজা অনুষ্ঠিত হবে। বুধবার মহাঅষ্টমী, সন্ধি পূজা ও কুমারী পূজা আনুষ্ঠিত হবে। বৃহষ্পতিবার হবে নবমী পূজা।

১৯ অক্টোবর (শুক্রবার) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সম্পন্ন হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

প্রতিবছরের ন্যায় এবারও সাড়ম্বরে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে নগরের জেএমসেন হল, রামকৃষ্ণ সেবাশ্রম, চট্টেশ্বরী কালীবাড়ি, পাথরঘাটা শান্তনেশ্বরী মাতৃমন্দির, সদরঘাট কালীবাড়ি, কৈবল্যধাম রাজাপুকুর লেইন, কুসুমকুমারী স্কুল, হাজারীগলি, নালাপাড়া, রাজাপুর লেইন, টেরিবাজার, পাথরঘাটা সতীশবাবু লেইন ও আগ্রাবাদে।


এবার নগরীতে ২৫৫টি মণ্ডপে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। অপরদিকে নগরীর বাইরে বিভিন্ন উপজেলায় ১ হাজার ৮২৫টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

নির্বিঘ্নে পূজা অনুষ্ঠানে চট্টগ্রাম নগরীতে পাঁচ স্তরের ও উপজেলাগুলোতে তিন স্থরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে পুলিশ প্রশাসন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো.মাহাবুবর রহমান জানান, এবার পূজামণ্ডপের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, আনসার সদস্যদের পাঁচ স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া গুজব ছড়ানো ঠেকাতে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

জেলা পুলিশ সুপার (এসপি) নুরে আলম মিনা জানিয়েছেন, চট্টগ্রামে এক হাজার ৫১০টি মণ্ডপে পূজা হচ্ছে। এর বাইরে ৩০০টির মতো ঘরোয়া পূজার আয়োজন আছে। মণ্ডপগুলিকে তিন ক্যাটাগরিতে ভাগ করে তিনস্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি মণ্ডপে আনসার সদস্য থাকবে। কিছু কিছু মণ্ডপে একজন কিংবা দু’জন করে পুলিশ সদস্যও থাকবেন।

তিনি আরও জানান, বড় মণ্ডপ, যেখানে হাজার হাজার লোক সমাগম হবে, সেখানে সাদা পোশাকে পুলিশ ও বিকেল থেকে ট্রাফিক সদস্য মোতায়েন থাকবে। তিনটি পূজামণ্ডপের জন্য একটি করে মোবাইল টিম থাকবে।

http://www.anandalokfoundation.com/