13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পদ্ধতি বের করুন- ফখরুল

admin
February 16, 2016 12:57 am
Link Copied!

স্টাফ রিপোর্টার: বিএনপির ভারপ্রাপ্ত  মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের পদ্ধতি বের করতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

সোমবার সুপ্রিমকোর্টে শহীদ শফিউর রহমান মিলনায়তনে ‘বাংলাদেশ ন্যাশনালিস্ট বিট্রিশ ল, স্টুডেন্টস এলায়েন্স আয়োজিত এক সেমিনারে তিনি এ আহবান জানান।

মির্জা ফখরুল সরকারকে উদ্দেশ করে বলেন, আমরা ক্ষমতায় যেতে চাই না। আমরা দেশের সব সমস্যা নিয়ে আলোচনা করে ক্ষমতা হস্তান্তরের সঠিক পদ্ধতি বের করতে চাই। তাই সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসুন।

তিনি বলেন, সরকার  পরাজিত হওয়ার ভয়ে নির্বাচন দিতে চায় না। তারা জানে নির্বাচন হলে বিরোধী দলও গঠন করতে পারবে না। আওয়ামী লীগের পরিনিতি হবে ভারতের সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেসের মত। এ ভয়ে তারা নিরেপেক্ষ নির্বাচন দিতে চায় না।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে আজ গণতন্ত্র বিপন্ন। মানুষের সকল মৌলিক অধিকারগুলো কেড়ে নেওয়া হয়েছে। মানুষ অনিরাপত্তায় ভুগছে। মানুষের আজ শ্বাস নিতে কষ্ট হচ্ছে।

তিনি বলেন, শতশত মানুষকে পঙ্গু ও নিখোঁজ করা হয়েছে। এই সরকারের আমলে ছয় শ’র ওপর মানুষ হত্যা, ৪ শ’ ৪০ জন গুম, ৪ লাখ ৬০ হাজার মানুষকে কারাগারে নেওয়া হয়েছে। ১৭ হাজার মামলা করা হয়েছে রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে। কিন্তু এভাবে তো দেশ চলতে পারে না।

মির্জা ফখরুল বলেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দেশে ভয়াবহ সাংবিধানিক সংকট ও গণতন্ত্রের সংকট সৃষ্টি করা হয়েছে।

সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, দুদক ও নির্বাচন কমিশন সরকারের তল্পিবাহক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন তিনি।

খালেদার রাষ্ট্রদ্রোহ মামলা প্রসঙ্গে তিনি বলেন, বেগম খালেদা জিয়া প্রাসঙ্গিক ভাবে সঠিক বক্তব্য দিয়েছেন কিন্তু তার বক্তব্যকে বিকৃত করে প্রচার করা হয়েছে।

খালেদা দীর্ঘ নয় বছর গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, যিনি রাষ্ট্রকে রক্ষা করেছেন, রাষ্ট্রকে ধারণ করেছেন তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দেওয়া হয়েছে। খালেদাকে রাজনীতি থেকে দুরে রাখার জন্য এবং হয়রানি করার জন্যই এ মামলা দেওয়া হয়েছে।

তিনি বলেন, এই সরকারের মতের বিরুদ্ধে যারা কথা বলছেন তাদের বিরুদ্ধেই মামলা দেওয়া হচ্ছে। এই মামলা থেকে বুদ্ধিজীবী, সাংবাদিকরাও রেহাই পাচ্ছেন না।

আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে আপিল বিভাগ থেকে জামিন দেওয়ার পর আবার নতুন মামলায় তাকে আটকে রাখার সমালোচনা করেন মির্জা ফখরুল।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, সারাদেশের মানুষতো বটেই বিশ্ববিবেক আজ বলছে বাংলাদেশে কর্তৃত্ববাদী শাসন চলছে। এই কর্তৃত্ববাদী শাসনের অবসানে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

আয়োজক সংগঠনের সভাপতি সুলতানা রাজিয়া শাওনের সভাপতিত্বে সেমিনারে সুপ্রিমকোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম প্রমুখ বক্তব্য রাখেন।

http://www.anandalokfoundation.com/