13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শরীয়তপুরে আদালত ও পুলিশ উপেক্ষা করে বিধবার জমি দখল

admin
October 11, 2016 5:11 pm
Link Copied!

সৈকত দত্ত, শরীয়তপুর থেকে ॥  শরীয়তপুরে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতের আদেশ ও পালং মডেল থানা পুলিশের নির্দেশ অমান্য করে বিধাবা ও তার মেয়েদের মারপিটসহ জমি দখলের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার সকালে জেলা জাসদ সাধারণ সম্পাদক আমির হোসেন,  ভাই জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি মোস্তফা বেপারী তাদের অপর ভাই, কর্মচারী, রাজ মিস্ত্রী নামের ভাড়াটে সন্ত্রাসীদের নিয়ে মারপিট করে জমি দখল করে। পুলিশের প্রতি আদালতের নির্দেশ ছিল আইন শৃঙ্খলা রক্ষা করার। সে ক্ষেত্রে পুলিশের তেমন ভূমিকা লক্ষ্য করা যায় নাই।

মামলার আর্জি, ভিকটিম ও স্থানীয় সূত্র জানায়, রাশিদা বেগম শরীয়তপুর পৌরসভার কাশাভোগ (মনোহর মোড়) এলাকার মরহুম আক্কাস আলী বেপারীর মেয়ে। পিতার মৃত্যুর পরবর্তী ৩০ বছর যাবৎ এ বাড়িতে রাশিদা বেগমের বসবাস। এ জমিতে বসত ঘর নির্মাণ করে বসবাস করছেন এবং পৌরকর ও বিদ্যুৎ বিল পরিশোধ করে আসছেন। প্রায় ৫ বছর যাবৎ জাসদ সাধারণ সম্পাদক আমির হোসেন তার ভাই জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি মোস্তাফা বেপারী প্রভাব খাটিয়ে অপর ভাই আজাদ ও গোলাম বেপারীদের নিয়ে বিধবার বাড়ি জবর দখলের চেষ্টা করছেন।

প্রায় ১৫ দিন যাবৎ বেশি বেশি উৎপাত করা হচ্ছে বিধাবা ও তার মেয়েদের। বিষয়টি টের পেয়ে ১ অক্টোবর বিধবা রশিদা বেগম শরীয়তপুর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মোস্তাফা বেপারী সহ ৩ ভাইর বিরুদ্ধে ফৌজদারী কার্যবিধি ১৪৫ ধারায় মিস-২৬৭/১৬ নং মামলা করে। আদালত নালিশী জমিতে আইন-শৃঙ্খলা রক্ষার্থে ৪ অক্টোবর পালং মডেল থানা অফিসার ইনচার্জকে নির্দেশ প্রদান করে। কিন্তু প্রভাব না থাকায় আইনী সহায়তা পায়নি বিধবা রাশিদা বেগম।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় মোস্তফা বেপারী তার ভাই ও রাজমিস্ত্রী নামে ভাড়াটে ২৫-৩০ জন সন্ত্রাসী নিয়ে বিধবা রাশিদা বেগমের বসত ঘরের দরজা বন্ধ করে ইট-বালুর দেয়াল নির্মাণ করে। বাঁধা দেয়ায় বিধবা রাশিদা বেগম ও দুই মেয়ে লিপি ও শাহিনুরকে পিটিয়ে মারাত্মক জখম করে। সংবাদ পেয়ে শরীয়তপুরে কর্মরত সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদ কর্মীরা ঘটনাস্থলে পৌঁছায়। বর্তমানে আহতরা শরীয়তপুর সদর হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে।

মামলার বাদী আহত রাশিদা বেগম হাসপাতালের বেড থেকে বলেন, এটা আমার পিতার জমি। ওয়ারিশ হিসেবে আমি এ  বাড়িতে ৩০ বছর যাবৎ বসবাস করছি। মোস্তফা বেপারী ৫ বছর যাবৎ জমি থেকে উৎখাত করতে চেষ্টা করছে। এ বিষয়ে আমি আদালতে মামলা করেছি। এর পূর্বেও আমি স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবরে জমি বিক্রি না করা প্রসঙ্গে এবছরের ১৮ জানুয়ারী একটা আবেদন করি। যাহা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান স্বাক্ষরিত চিঠি ওসি পালং ও এসপি শরীয়তপুরকে আইনগত সহায়তা দেয়ার নির্দেশ প্রদান করা ছিল। আদালতও ওসি পালংকে শান্তি-শৃঙ্খলা রক্ষার নির্দেশ প্রদান করেন। কিন্তু আমরা কোন আইনী সহায়তা পাচ্ছি না।

বিধবার মেয়ে লিপি (৩০) ও শাহিনুর (২৭) জানায়, মোস্তাফা বেপারী ও আমির বেপারী জেলার নেতা তাই তাদের অনেক শক্তি। জনবলও অনেক। তারা টাকা দিয়ে সকল কিছু নিয়ন্ত্রণ করতে পারে। আমরা অসহায় তাই আমাদের উপর নির্যাতন করে। আপনারা পুরুষ মানুষ না হলে দেখাতাম কিভাবে আমাদের মারছে তারা। শরীরের কোন অংশে বাকি নাই। মোস্তাফা ও আমির ২৫-৩০ জন ভাড়াটে সন্ত্রাসীদের রাজমিস্ত্রী পরিচয় দিয়ে নিয়ে আসে এবং আমার বিধবা মা সহ আমাদের মারধর করে ঘরে বন্ধি করে রাখে। পুলিশ এসে আমাদের উদ্ধার করেছে। মোস্তফা বলে পুলিশ ও সাংবাদিক ম্যানেজ করতে ৩ লক্ষ টাকা রাখছে। আমাদেরতো এত টাকা নাই। কি ভাবে ম্যানেজ করবো।

বিধবার বাড়ি দখলের কথা শুনে ঘটনাস্থলে আসা আবুল হোসেন সরদার বলে, মোস্তাফা বেপারীরা যে ঘটনা ঘটাইছে তা অমানবিক। ঘটনা সকলেই দেখেছে তবে কেউ মুখ খুলতেছে না নির্যাতনের ভয়ে। এরা এলাকায় সন্ত্রাসী কর্যক্রম চালায়। এ বিষয়ে মোস্তাফাদের কিছুই হবে না, টাকার কাছে সব অসহায়।

ঘটনার বিষয়ে ২ নং আসামী আজাদ বেপারীর সাথে আলাপ করতে গেলে তিনি বলেন, আমাদের মুরুব্বি বড় ভাই মোস্তফা বেপারী বাড়ির দ্বিতীয় তলায় আছেন সেখানে যান। সেখানে আরও অনেকে আছে তাদের সাথে ভাই কথা বলছে। আমি এ বিষয়ে কিছুই বলতে পারবো না। আপনিও সেখানে যান।

তখন ওভার ফোনে কথা হয় অভিযুক্ত মোস্তফা বেপারীর সাথে। তিনি বলেন, আমার জমি আমি দখল করেছি সেখানে কার কি? তবে বিধবা ও তার মেয়েদের মারধর করা হয়েছে কেন জানতে চাইলে তিনি বলেন, মারামারি কি এক পক্ষে হয়। তারা মারছে তাই আমরাও মারছি। বিধবার মেয়েরা হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে তবে আপনারা হাসপাতালে যান নাই কেন? এ প্রশ্নের জবাকে মোস্তফা বলেন, আগে যাইনি এখন যাব তাতে কোন সমস্যা আছে।

পালং মডেল থানা অফিসার ইনচার্জ মোঃ খলিলুর রহমান বলেন, যার জমি সেই দখল করছে। মহিলায় বাঁধা দেয়ায় মারামারি হয়েছে। আদালতের নির্দেশ ছিল নালিশী জমিতে শান্তি-শৃঙ্খলা রাক্ষা করবেন আপনি সে ক্ষেত্রে কি করেছেন জানতে চাইলে বলেন, আমরা দু‘পক্ষকে নোটিশ করেছি তারা শান্তি-শৃঙ্খলা রক্ষা করে নাই। এখন মামলা হবে। এখনও কোন পক্ষ মামলা করতে থানায় আসে নাই।

http://www.anandalokfoundation.com/