13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লিপজিগের সাথে ড্র করতে বাধ্য হলো সিটি

ডেস্ক
February 23, 2023 5:18 pm
Link Copied!

লিপজিগের সাথে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগের ম্যাচে বুধবার ১-১ গোলে ড্র করেছে ম্যানচেস্টার সিটি।

লিপজিগের রেড বুল এরেনাতে রিয়াদ মাহারেজের ২৭ মিনিটের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী সিটিজেনরা। ৭০ মিনিটে ক্রোয়েশিয়ান সেন্টার-ব্যাক জোসকো গাভারডিওলের হেডের গোলে সমতায় ফিরে স্বাগতিকরা।

কাতার বিশ^কাপে ক্রোয়েশিয়ান স্কোয়াডে অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমান করেছেন গাভারডিওল। মাহারেজের গোলে এগিয়ে যাওয়ার পর সহজ এ্যাওয়ে জয়ের পথে অনেকটাই এগিয়ে ছিল সিটি। কিন্তু বিরতির পর সিটি নিজেদের আধিপত্য ধরে রাখতে পারেনি।

এই নিয়ে নিজেদের শেষ ২০ ম্যাচে লিপজিগ মাত্র একটিতে পরাজিত হয়েছে। দ্বিতীয়ার্ধে সেই আত্মবিশ^াস ধরে রেখে একের পর এক আক্রমন চালিয়েছে জার্মান জায়ান্টরা। ইতিহাদ স্টেডিয়ামে ফিরতি লেগের ম্যাচটিতে যে লিপজিগ কঠিন প্রতিপক্ষ হিসেবে খেলতে নামবে তা সহজেই অনুমেয়।

সিটির তারকা স্ট্রাইকার আর্লিং হালান্ড কাল নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। যদিও অসুস্থ মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার অনুপস্থিতি ভালই অনুভব করেছে এই নরওয়েজিয়ান তরুণ। ম্যাচের প্রথম ২৫ মিনিট সিটি তাদের ট্রেডমার্ক পারফরমেন্স দিয়ে আধিপত্য ধরে রেখেছিল।

 কিন্তু দারুন গোছানো লিপজিগের রক্ষনভাগের সামনে তেমন ভাল কোন সুযোগ তৈরী করতে পারেনি। মাহারেজ বলেছেন, ‘ম্যাচের শেষভাগে আমরা কিছুটা নার্ভাস ছিলাম। কোচ আমাদের বলেছেন শান্ত থাকতে। পুরো ৯০ মিনিট আমাদের খেলতে হয়েছে সমান তালে।’

লিপজিগ কোচ মার্কো রোজ বলেন, ‘আজকের ম্যাচে দুই অর্ধ সম্পূর্ণ ভিন্ন ছিল। প্রথমার্ধে আমরা কিছুই করতে পারিনি। শুধুমাত্র বল ধরার জন্য ব্যস্ত ছিলাম। যখন বল পেয়েছি তখন কার্যত কিছুই করতে পারিনি। কিন্তু দ্বিতীয়ার্ধে আমার ঘুড়ে দাঁড়াই। বল নিয়ে আমরাই বেশী আক্রমন করেছি। এটাই যে আমাদের খেলা তা শেষ পর্যন্ত প্রমান করতে পেরেছি।’

২৭ মিনিটে মিডফিল্ডার জ্যাক গ্রীলিশ বল পেয়ে তা বাড়িয়ে দেন সিটি অধিনায়ক ইকে গুনডোগানের দিকে। লিপজিগ রক্ষনভাগ তখন নড়েচড়ে বসে। কিন্তু গুনডোগানের পাস থেকে মাহারেজের শট গোলরক্ষক জেনিস ব্লাসউইচকে পাশ কাটিয়ে জালে প্রবেশ করলে এগিয়ে যায় সিটিজেনরা। তিন মিনিট পর রড্রির হেড অল্পের জন্য ব্যর্থ হলে ব্যবধান দ্বিগুন হয়নি।

চেলসির সাবেক স্ট্রাইকার টিমো ওয়ার্নার প্রথমার্ধের ইনজুরি টাইমে লিপজিগের হয়ে সমতা ফেরাতে ব্যর্থ হন। তার শটটি সহজেই তালুবন্দী করেন এডারসন। বিরতির পর ম্যাচে ফিরে আসার তাগিদে উইং ব্যাক লুকাস ক্লোস্টারম্যানের জায়গায় বেঞ্জামিন হেনরিক্সকে মাঠে নামায় লিপজিগ। বদলী বেঞ্চ থেকে উঠে এসে দুই মিনিটের ব্যবধানে দুটি সুযোগ হাতছাড়া করেন হেনরিক্স। প্রথমে তার হেড অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

দ্বিতীয় সুযোগ এডারসনকে একা পেয়েও পোস্টের খুব কাছে থেকে তিনি বল জালে জড়াতে পারেননি। ৬৬ মিনিট ক্রিস্টোফার এনকুকু নামার পর স্বাগতিকরা ম্যাচের সেরা সময় কাটিয়েছে। মিনিটখানেক পরেই আন্দ্রে সিলভার জোড়ালোর শট কোনমতে রক্ষা করেন এডারসন।

হালান্ডের কাউন্টার এ্যাটাক থেকে গাভারডিওল সিটির আক্রমন রুখে দেন। ৭০ মিনিটে মার্সল হালস্টেনবার্গের কর্ণার থেকে সিটির রক্ষনভাগের উপর দিয়ে লাফিয়ে গাভারডিওল হেডের সাহায্যে লিপজিগের হয়ে গোল পরিশোধ করেন। আগামী ১৪ মার্চ ইতিহাদ স্টেডিয়ামে দ্বিতীয় লেগের ম্যাচে উভয় দলই  একই অবস্থানে থেকে মাঠে নামবে।

http://www.anandalokfoundation.com/