13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লঞ্চের অগ্রিম টিকেট বিক্রির আগেই বেপরোয়া দালালচক্র

Link Copied!

ঈদ-উল ফিতরের এখনও বাকি দুই সপ্তাহ। ঢাকা-বরিশাল নৌরুটে ঈদকে সামনে রেখে চলাচলকারী লঞ্চের টিকেট বিক্রি এখনো শুরু হয়নি। এরইমধ্যে টিকেট কালোবাজারি শুরু হয়ে গেছে। লঞ্চের কাউন্টারগুলো থেকে নামে-বেনামে স্লিপ সংগ্রহ করছে দালালচক্রের সদস্যরা।

ফলে অতীতের ন্যায় এবারও ঈদে নারীর টানে বাড়ি ফেরা বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের বৃহত অংশের যাত্রীদের দালাল চক্রের কাছে জিম্মি হয়ে পরার আশঙ্কা রয়েছে। এ ব্যাপারে এখনই কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি করেছেন সচেতন বরিশালবাসী।
লঞ্চ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ঈদে যাত্রী পরিবহনের জন্য বিশেষ সার্ভিস ছাড়াও ঢাকা-বরিশাল নৌরুটে চলাচলকারী ২২টি বিলাসবহুল এবং বরিশালের অভ্যন্তরীণ রুটের ৩৫টি মিলে মোট ৫৭টি লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে। এর সাথে আরও লঞ্চ যুক্ত হতে পারে। এছাড়া যাত্রীচাঁপের ওপর বিশেষ সার্ভিস ভিত্তি করে ঈদের তিনদিন আগ থেকে পরের সাতদিন পর্যন্ত চালু রাখার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি প্রস্তুত রাখা ৫৭টি লঞ্চে সিঙ্গেল, ডাবল, ভিভিআইপি, ভিআইপি, সেমিভিআইপি, শৌখিন ও ফ্যামিলি
ক্যাটাগরিতে দুই হাজারেরও বেশি কেবিন রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রমজান শুরুর পর থেকেই সাধারণ যাত্রী ও তাদের স্বজনরা এসব কেবিন পেতে লঞ্চের অফিসগুলোতে বুকিং দিতে তদবির শুরু করেছেন। অগ্রিম টিকেট বিক্রির সিদ্ধান্ত বিআইডব্লিউটিএ’র কাছ থেকে পাওয়ার আগেই লঞ্চের কাউন্টারগুলো থেকে অন্যান্য বছরের ন্যায় এবারও টিকেটের অনুকূলে স্লিপ বিতরণ শুরু করা হয়েছে।

সূত্রমতে, স্লিপ দেয়া হলেও নির্ধারিত সময়ে স্লিপ সংগ্রহকারীদের নামে কোনোকেবিন থাকেনা। অর্থাৎ লঞ্চ কর্তৃপক্ষ যেকোনো সময় যাকে ইচ্ছে কেবিন দিয়ে দিতে পারেন। এ কারণে ঈদে নারীর টানে বাড়ি ফেরার নানা ঝামেলার সাথে দক্ষিণাঞ্চলবাসীর যোগ হয় টিকেট পাওয়ার জন্য লবিংয়ের ধকল। ফলে যাত্রীদের ভরসা হয়ে ওঠে টিকেট কালোবাজারির সাথে জড়িত দালাল চক্রের সদস্যদের সাথে।

বিশেষ অনুসন্ধানে জানা গেছে, বরিশাল নদীবন্দরে টিকেট কালোবাজারিতে ইতোমধ্যে দুটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এতে এখন পর্যন্ত ২০জনের বেশী সদস্য যুক্ত হয়েছেন। চক্র দুটি লঞ্চ কাউন্টারের কতিপয় কর্মকর্তার যোগসাজশে নামে-বেনামে কেবিন বুকিং করে রাখছে। যেকারণে অন্যান্য বছরগুলোর ন্যায় এবারও বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের যাত্রীদের ঈদ সার্ভিস শুরু হওয়ার পর দালাল চক্রকে প্রতি কেবিনে দুই থেকে তিন হাজার টাকা বেশি দিয়ে টিকেট ক্রয় করতে হবে। এমভি সুরভী লঞ্চের কাউন্টার ইনচার্জ ফারহান ফেরদৌস বলেন, ‍টিকেট কালোবাজারি ঠেকাতে আমরা ‍আমাদের সাধ্যমতো চেষ্টা করছি। এজন্য আমরা যাত্রীর নাম ঠিকানা রেখে স্লিপ দিচ্ছি। ইতোমধ্যে যে পরিমাণ স্লিপ জমা পরেছে সেই পরিমাণ কেবিন দেওয়া অসম্ভব। ফলে লটারীর মাধ্যমে কেবিন বিতরণ করার চিন্তা করেছি।

এমভি কীর্তনখোলা লঞ্চ কোম্পানির ম্যানেজার বেল্লাল হোসেন বলেন, আগে আসলে আগে পাবেন ভিত্তিতে কেবিনের টিকিট ছাড়া হয়। পরে এসে টিকিট না পেয়ে অনেকে ক্ষুব্ধ হয়ে নানা অভিযোগ করেন। বাস্তবিক অর্থে টিকেট কালোবাজারির কোন
সুযোগ নেই।

এমভি সুন্দরবন লঞ্চের বুকিং অফিস ইনচার্জ জাকির হোসেন বলেন, টিকেটের কালোবাজারি ঠেকাতে গত ৬ এপ্রিল থেকেই আমরা স্লিপ নেওয়া শুরু করেছি। স্লিপ অনুযায়ী যাত্রীদের টিকেট দেওয়ার চেষ্টা করবো।
সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, আগামী ২৮ এপ্রিল থেকে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের ঘরমুখো যাত্রীদের জন্য লঞ্চের বিশেষ সার্ভিস শুরু হতে পারে। এ জন্য ঢাকা- বরিশাল নৌপথে আজ রবিবার থেকে লঞ্চের অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে।
লঞ্চের টিকেট বুকিং কাউন্টারের দায়িত্বপ্রাপ্তরা জানিয়েছেন, গত সপ্তাহ থেকে শুরু করে ১৫ এপ্রিল রাত পর্যন্ত লঞ্চের কেবিন বুকিংয়ের আবেদন স্লিপ জমা নেয়া হয়েছে।

সুন্দরবন লঞ্চের বরিশাল কাউন্টারের ব্যবস্থাপক জাকির হোসেন বলেন, কেবিন বুকিং সংক্রান্ত নোটিশ আগেই লঞ্চ কাউন্টারে টানিয়ে দেওয়া হয়। এরপর গত ৬ এপ্রিল থেকে কেবিন বুকিং স্লিপ নেয়া হয়েছে। তিনি আরও বলেন, গত দুই বছর করোনার কারণে যাত্রীদের চাঁপ ছিলোনা। তখন যাত্রীদের অগ্রিম টিকেট নেয়ার আগ্রহ ছিলোনা। তবে এবার কেবিন অনুপাতে কয়েকগুণ বেশি বুকিং আবেদন স্লিপ জমা পরেছে।

তাই জমা নেয়া স্লিপের অর্ধেক যাত্রীকেও টিকেট দেয়া সম্ভব হবেনা। একইভাবে কীর্তনখোলা, পারাবত, কুয়াকাটা, মানামী, অ্যাডভেঞ্চারসহ বরিশাল-ঢাকা নৌরুটের অন্য লঞ্চগুলোতে আজ রবিবার থেকে কেবিনের টিকেট বিক্রি শুরু হবে। বরিশাল নদীবন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, এখনো চূড়ান্তভাবে সিদ্ধান্ত না হলেও ঈদ-উল ফিতরকে সামনে রেখে বেসরকারী লঞ্চ এবং বিআইডব্লিউটিসি’র নৌযানের বিশেষ সার্ভিস আগামী ২৮ এপ্রিল থেকে শুরু হতে পারে। ঈদ পরবর্তী এক সপ্তাহ বিশেষ সার্ভিস অব্যাহত থাকতে পারে। তিনি আরও বলেন, লঞ্চ কর্তৃপক্ষ অগ্রিম টিকেট বিক্রি করলেও তা আমাদের সাথে বৈঠক করে সিদ্ধান্ত নেয়।

এ বছর এখনো সিদ্ধান্ত হয়নি কবে নাগাদ অগ্রিম টিকেট বিক্রি শুরু করা হবে। তবে যতোদূর জেনেছি লঞ্চের কাউন্টার থেকে স্লিপ দেওয়া হচ্ছে। টিকেট কালোবাজারি ও দালাল চক্রের বিষয়ের তিনি বলেন, গত বছরের তুলনায় টিকেটের দালাল আর কালোবাজারির সংখ্যা অনেক কমে এসেছে। বিষয়টি নিয়ে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। টিকেট কালোবাজারি আর দালাল প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থা ২/১ দিনের মধ্যে মাঠে কাজ শুরু করবেন বলেও তিনি উল্লেখ করেন। বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২০ রমজান

বরিশালে এখনও শুরু হয়নি দুরপাল্লার বাসের অগ্রিম টিকেট বিক্রি। কবে নাগাদ শুরু হবে সে বিষয়েও এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত গ্রহণ করেননি নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস মালিক সমিতির নেতৃবৃন্দরা। টার্মিনালের সুগন্ধা কাউন্টারের ম্যানেজার আব্দুল মতিন বলেন, এখন পর্যন্ত অগ্রিম টিকেট বিক্রয়ের বিষয়ে কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। বাস মালিক সমিতির সাধারন সম্পাদক মোঃ ফরিদ বলেন, আশা করছি আগামী ২০ রমজানের পর থেকে অগ্রিম
টিকেট বিক্রি কার্যক্রম শুরু করা হবে।

http://www.anandalokfoundation.com/