13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টির দিন জানুন তার সম্পর্কে না জানা তথ্য

ডেস্ক
September 19, 2022 1:50 pm
Link Copied!

আমাদের জীবদ্দশায় কারো সম্পর্কে জানার আগ্রহ কম থাকলেও বিদায়বেলায় মানুষটার স্মৃতি হাতড়াতে সবারই ইচ্ছা করে। তেমনি একজন রানি দ্বিতীয় এলিজাবেথ।

আজ ১৯ সেপ্টেম্বর, রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া। চারদিকে শোক পালনের চেয়েও তাকে সম্পূর্ণরূপে জানার কৌতূহলটাই যেন বেশি!

গল্প সিনেমায় আমরা যেমন রানিদের চিনে এসেছি, রানি দ্বিতীয় এলিজাবেথ সেই প্রথার অনেকটাই বাইরে ছিলেন। যেমন- অস্ট্রেলিয়ার একটা হকি খেলার মাঠে দু’জন সেলফি নিচ্ছিলেন। হঠাৎ সেলফিতে তৃতীয় একটা পরিচিত মুখ। তিনি আর কেউ নন, রানি দ্বিতীয় এলিজাবেথ!

মুখে মিষ্টি হাসি। চেহারায় সহজাত ভাবগাম্ভীর্যপূর্ণ অভিব্যক্তি। সিরিয়াসনেস ছিলো তার চরিত্রের সহজাত গুণ। তবে ব্যক্তিগত জীবনে খুবই বিনয়ী ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ছিলো পরিমিত রসবোধও। ইতিহাসে যতো নারী আলোচনায় এসেছেন, রানি দ্বিতীয় এলিজাবেথ তাদের একজন। বিশাল রাজত্ব সামলে কঠিন দায়িত্ব যার উপর ছিলো অর্পিত।

তবে রানির জন্মদিন কিন্তু দুটো! ব্রিটিশ সরকার জানায়, ২য় তারিখটি হতে পারে জুনের ১ম, ২য় কিংবা ৩য় শনিবার! শুধু রানি কিংবা রানির কাছের মানুষরাই রানির সত্যিকার জন্মদিন পালন করেছেন। তবে তার আসল জন্মদিন ১৯২৬ সালের ২১ এপ্রিল, রাত ২টা ৪০ মিনিট!

হাতমোজা ছাড়া রানি দ্বিতীয় এলিজাবেথ কোথাও যেতে পারতেন না! জীবাণু সুরক্ষার জন্যই না-কি রাজপরিবারের এই নিয়ম! রাজপরিবারের সদস্য, কিন্তু চাইলেই খেতে পারতেন না পছন্দের কোনো খাবার! চিংড়ি, আদা, পেঁয়াজ, সরবরাহকৃত ট্যাপের পানি ছিলো রাজপরিবারের জন্য নিষিদ্ধ। ১৩ সংখ্যার মিথ শুনে আশ্চর্য হবেন! রানির আহ্বানে কোনো পার্টিতে ১৩ জন থাকতে পারতেন না; থাকতে হতো ১৩ এর বেশি কিংবা কম। তাহলে আনলাকি থার্টিন প্রথা কি রাজপ্রাসাদেও প্রচলন ছিলো? সেটা জানা না গেলেও, এটা জানা গেছে- ডিনার পার্টিতে খাওয়ার সময় রানির জন্য কথা বলা নিষেধ ছিলো। যদি একান্তই কিছু বলার থাকতো, তাহলে রানিকে ডান পাশের কারও সাথে কথা বলা শুরু করতে হতো!

প্রিয়জনকে ভালোবেসে কতোজনে কতো নামে ডাকে! স্বামী প্রিন্স ফিলিপ রানি দ্বিতীয় এলিজাবেথকে ডাকতেন সসেজ নামে, কখনও আবার ডার্লিং! রানি দ্বিতীয় এলিজাবেথ জনসমক্ষে ক্যামেরার সামনে তার স্বামীর সঙ্গে হাঁটতে পারতেন না! ব্রিটিশ রাজপরিবারে এটা রানিদের জন্য নিষেধ! ব্রিটিশ রয়্যালস ফ্যামিলিতে রানির সম্মানে, এজন্য স্বামীর থেকে দুই কদম আগে চলতে হতো তাকে।

২০১৫ সালের ৯ সেপ্টেম্বর পিতামহী রানি ভিক্টোরিয়ার রেকর্ড ভেঙে, দীর্ঘ সময় ব্রিটিশ সাম্রাজ্যের শাসক হিসেবে ডায়মন্ড জুবিলি পালন করা একমাত্র ব্যক্তি হলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর পর্যন্ত বর্ণাঢ্য জীবন নিয়ে বেঁচে থাকা একজন রানি তিনি। মাত্র ক’টা দিন আগেই বাকিংহাম প্যালেসে ঘটা করে রাজত্বের ৭০ বছরের প্লাটিনাম জয়ন্তী অনুষ্ঠান হলো। অথচ তার না-কি রানি হওয়ারই কথা ছিলো না! কারণ তার বাবারও রাজা হওয়ার কথা ছিলো না! কী অদ্ভুত!

মাত্র ২৫ বছর বয়সেই সিংহাসনে বসেন তিনি। বাবা আলবার্টের মৃত্যুর পর তিনি কেনিয়ায় গিয়েছিলেন একজন প্রিন্সেস হিসেবে কিন্তু ব্রিটেনে ফিরে আসেন রানি হয়ে। বংশ পরম্পরায় ফ্যামিলির বয়োজ্যেষ্ঠ হিসেবেই সিংহাসনে আরোহণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ইংল্যান্ডের রানি ছিলেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর একজন ব্যক্তি। এমন কিছু ক্ষমতা তিনি ব্যবহার করতে পারতেন, যা সাধারণ মানুষ দূরে থাক; কোনো দেশের রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রীও কল্পনা করতে পারেন না! সেলিব্রিটির চেয়ে রানি কি কোনো অংশে কম? তবুও দিতে পারতেন না অটোগ্রাফ! শুধু তিনিই নন বরং রাজপরিবারের কেউই পারতেন না ওটা! মজার বিষয় অন্যখানে, রানির জীবদ্দশায় গত ১০০ বছরের মধ্যে এটাই প্রথম, ব্রিটিশ রাজসিংহাসনের সম্ভাব্য তিনজন উত্তরাধিকারী একই সঙ্গে জীবিত! তারা হলেন প্রিন্স চার্লস, যিনি রানি মারা যাওয়ার পর ক্ষমতাসীন রাজা হলেন। এরপর রয়েছে- ডায়ানার বড়ো ছেলে প্রিন্স উইলিয়াম এবং উইলিয়াম-কেট দম্পতির ছেলে প্রিন্স জর্জ।

পৃথিবী পরিবর্তিত হয়েছে, কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথ রাজত্বের শুরু থেকে শেষ অবধি ছিলেন একই রকম। তার বাসভবন উইন্ডসর, বিভিন্ন সংকটের মধ্য দিয়ে গেলেও তিনি টিকে গেছেন সবটা সহ্য করে। তিনিই একমাত্র নারী যাকে চট করে চিনে ফেলতো সবাই। রানি হলেও তিনি কিন্তু শাসন করেননি! এমনকি তিনি কোনো রাজনৈতিক মতাদর্শ প্রকাশ করতে পারতেন না! কোনো রাজনৈতিক দলকে সমর্থন করা কিংবা ভোট দেওয়ার এখতিয়ারও ছিলো না তার। তবে ব্রিটিশ সাম্রাজ্যকে আধুনিকায়ন করে দ্রুতগামী পরিবর্তনশীল পৃথিবীর সঙ্গে উত্তরোত্তর টিকিয়ে রাখার অবদানের কৃতিত্ব কিন্তু তারই।

লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর কথা আমরা ভাবতেই পারি না। কিন্তু গাড়ি চালানোর জন্য রানি দ্বিতীয় এলিজাবেথের কোনো লাইসেন্সের দরকার হতো না। এমনকি পাসপোর্ট ছাড়াই ভ্রমণ করতে পারতেন যে-কোনো দেশে। হুটহাট অর্থের প্রয়োজনের জন্য সঙ্গে থাকতো প্রাইভেট ক্যাশ মেশিন। তাকে কখনও ট্যাক্স দিতে হতো না, এমনকি তার বিরুদ্ধে কেউ মামলাও করতে পারতো না।

তবে ১৯৯২ সাল থেকে তিনি নিয়মিত কর দিতেন। ওই সালেই তার বাসভবনে আগুন ধরে যায়। রাজভবনে গুঞ্জন উঠেছিল, ওই দেশের বাসিন্দাদের থেকে কর তুলে রাজপ্রাসাদ পুনর্নির্মাণ হবে। কিন্তু জনগণের আপত্তিতে রানি স্বেচ্ছায় নিজের আয় থেকেই কর দিতে রাজি হন। পুনর্নির্মাণের ৭০ শতাংশ ব্যয় নিজে বহনের কথা জানান। একইসাথে বাকিংহাম প্যালেস দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেন। যাতে সেখানকার প্রবেশ ফি ব্যবহার করে বাড়তি তহবিল জোগাড় করা যায়।

পৃথিবীতে সবচেয়ে বেশি ছবি তোলার রেকর্ড রানি দ্বিতীয় এলিজাবেথের। ১৯২৭ সালে মাত্র এক বছর বয়সেই ভোগ ম্যাগাজিনে ছবি আসে। এছাড়া, রয়্যাল ফটোগ্রাফিক সোসাইটির বিখ্যাত আলোকচিত্রী মার্কাস অ্যাডামসের তোলা ছবিটি এলিজাবেথকে রীতিমতো তারকা করে তুলেছিল। বিখ্যাত টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে জায়গা পায় মা ডাচেস অভ ইয়র্ক এর সাথে তিন বছর বয়সী ছোটো এলিজাবেথের।

তিনি অভিনয় জানতেন! ২০১২ সালের অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে; জনপ্রিয় ব্রিটিশ গোয়েন্দা চরিত্র জেমস বন্ডের সঙ্গে রানি এলিজাবেথের অভিনয়ের কথা মনে আছে? কিংবা শিশুসাহিত্যের কাল্পনিক চরিত্র পেডিংটন ভালুক? চা আর স্যান্ডউইচের আলাপনটা কিন্তু সত্যি দারুণ ছিলো! তিনি কুকুর ভালোবাসতেন। মালিকানায় ছিল ৩০টির মতো কুকুর। রানি দ্বিতীয় এলিজাবেথের এই কুকুরদের প্রিন্সেস ডায়ানা বলতেন ‘মুভিং কার্পেট’।

ছেলেবেলায় এলিজাবেথ তার নিজের নাম উচ্চারণ করতে পারতেন না। বাবা আদর করে ডাকতেন লিলিবেট। নামটি রানির ভীষণ প্রিয় ছিলো। তাই হয়তো স্বামী প্রিন্স ফিলিপের কফিনে রানি নিজের হাতে লেখা একটা নোট রাখেন, আর নোটের নিচে সই করেন লিলিবেট নামে!

http://www.anandalokfoundation.com/