13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের পথে পথে শিক্ষার্থীদের বিক্ষোভ

admin
March 17, 2018 11:20 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্লোরিডার ডগলার হাইস্কুলে বন্দুকধারীর হামলায় নিহতদের স্মরণ ও বন্দুক সহিংসতা বন্ধে ক্লাস বর্জন করে যুক্তরাষ্ট্রের পথে পথে গণবিক্ষোভ প্রদর্শন করছে হাজার হাজার শিক্ষার্থী। বিক্ষোভে যোগ দিয়েছে বিভিন্ন শ্রেণির মানুষও।

বিক্ষোভকারীদের পক্ষ থেকে স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক, স্কুল প্রশাসনের কর্মচারি, অভিভাবক এবং নিহতদের বন্ধু-বান্ধবদের বিক্ষোভে সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

হামলার ঘটনার এক মাসের মাথায় স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল থেকে বিশাল বিক্ষোভ মিছিল শুরু হয়ে পশ্চিমাঞ্চলের দিকে এগিয়ে যায়। এর আগে শিক্ষার্থীরা প্রায় ১৭ মিনিট ক্লাস বর্জন করে নিহতদের স্মরণে নীরবতা পালন করে।

এদিন সকাল থেকেই শিক্ষার্থীরা ওয়াশিংটনে হোয়াইট হাউজের সামনে, ফ্লোরিডা, নিউ জার্সি ও নিউইয়র্কের পথে পথে বিক্ষোভ করতে থাকে।

বিক্ষোভকারীরা হামলার প্রতিবাদে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে ‘বন্দুক নয়, জনগণকে সুরক্ষা দিন’, ‘আর কখনও নয়’, ‘অনেক হয়েছে’ এমন বিভিন্ন শ্লোগান লিখা ছিল। ম্যানহাটনের রাস্তায় বিক্ষোভে সামিল হন স্বয়ং নিউইয়র্কের গভর্নরও।

তবে সিনেট ও হোয়াইট হাউজের নেতারা বন্দুকধারীদের বিরুদ্ধে শিক্ষার্থীদের এই স্বতঃস্ফূর্ত বিক্ষোভকে স্বাগত জানালেও বেশ কিছু স্কুলের কর্তৃপক্ষ বিষয়টি ইতিবাচকভাবে নেননি। টেক্সাসে বিক্ষোভকারী শিক্ষার্থীদের শাস্তিস্বরূপ তিন দিন স্কুলে যাওয়ায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি ফ্লোরিডায় পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ১৭ জন নিহত হয়। ঘটনার পর আটক ওই স্কুলের সাবেক শিক্ষার্থী নিকোলাস ক্রুজ (১৯) হামলার কথা স্বীকার করলে তাকে স্কুল থেকে বহিষ্কার করা হয়।

গেল অর্ধযুগে যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে সংঘটিত সবচেয়ে বড় এ হামলার পর দেশটিতে বন্দুক সহিংসতা বন্ধে ব্যর্থতার জন্য ক্ষমতাসীন কংগ্রেসকেই দায়ী করছে সেখানকার সাধারণ জনগণ।

http://www.anandalokfoundation.com/