13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যা করবেন লো ব্লাডপ্রেশার হলে

admin
August 17, 2016 12:19 pm
Link Copied!


স্বাস্থ্য ডেস্ক: নিম্ন রক্তচাপ বা রক্তচাপ কম হওয়া বা লো ব্লাডপ্রেশারও একটি বড় সমস্যা। বমি, বমি বমি ভাব, ঘুম ঘুম ভাব, বিষণ্ণতা, চোখে ঝাপসা দেখা, পানিশূন্যতা, মনোযোগের অভাব ইত্যাদি লো ব্লাডপ্রেশারের লক্ষণ।

বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে লো ব্লাডপ্রেশার কমানোর ঘরোয়া উপায়ের কথা।

পানি

লো ব্লাডপ্রেশার ঠিক করার প্রথম ঘরোয়া পদ্ধতি হলো পানি পান করা। কখনো কখনো লো প্রেশারের কারণে পানিশূন্যতা তৈরি হয়, তাই পানি পান করুন। এ ছাড়া পানি আছে এমন ফলও খেতে পারেন।

শরীরকে ঠান্ডা করুন

কখনো কখনো লো ব্লাডপ্রেশারের কারণে শরীরে গরম লাগতে পারে। এ সময় দ্রুত শরীরকে ঠান্ডা করার চেষ্টা করুন। ভালো হয় ঠান্ডা কোনো জায়গায় গিয়ে শরীরকে শিথিল করতে পারলে। বরফ ঘাড়ে দিতে পারেন স্বস্তি পাওয়ার জন্য।

খাবার

আর্দ্র ফল ও সবজি রক্তচাপকে স্বাভাবিক করতে সাহায্য করে। ভিটামিন ও মিনারেলের অভাব হলে অনেক সময় লো প্রেশার হয়। ফল ও সবজি খাওয়া শরীরে ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করবে।

ভিটামিন বি

ভিটামিন বি৯ ও বি ১২ লো ব্লাডপ্রেশার ঠিক করার জন্য জরুরি। পাতাকপি, ব্রকলি, ফুলকপি ইত্যাদির মধ্যে রয়েছে ফলিক এসিড। এগুলো খেতে পারেন। ভিটামিন বি১২ লো ব্লাডপ্রেশার কমাতে সহায়ক।

ব্যায়াম

ব্যায়াম হৃৎপিণ্ডের জন্য ভালো। এটি রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। রক্তচাপ ঠিকঠাক রাখতে নিয়মিত ব্যায়াম করুন।

লবণ

যাঁদের রক্তচাপ বেশি, তাঁদের লবণ খাওয়া কমিয়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। তাই রক্তচাপ কম হলে লবণ আছে এমন খাবার বেশি করে খান।

চিকিৎসক

এগুলোর কিছুই যদি কাজ না করে, তবে দ্রুত চিকিৎসকের কাছে যান ও পরামর্শ নিন।

http://www.anandalokfoundation.com/