13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২০২১ সালের ১৬ ডিসেম্বর উদ্বোধনের লক্ষ্য নিয়েই দ্রুত গতিতে মেট্রো রেলের নির্মাণ

admin
February 26, 2020 9:42 pm
Link Copied!

রাজধানী ঢাকার যানজট নিরসনে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম ২১ কিলোমিটার মেট্রো রেলের নির্মাণ প্রকল্পের কাজ চলছে। আগামী ২০২১ সালের ১৬ ডিসেম্বর উদ্বোধনের লক্ষ্য নিয়েই দ্রুত গতিতে এগিয়ে চলছে। বলেছেন ব্যবস্থাপনা পরিচালক জনাব এম, এ, এন, ছিদ্দিক।

সম্প্রতি উর্ধতন সরকারি কর্মকর্তাগণ মেট্রোরেল নির্মাণের মহাযজ্ঞ পরিদর্শন করার সময় তিনি এসব কথা জানালেন। ঢাকা মহানগরী ও সংলগ্ন এলাকায় প্রায় ১শত ২৯ কিমি (৬৭ কিমি উড়াল এবং ৬২ কিমি পাতাল) মেট্রোরেল নির্মাণ করা হবে।

তিনি আরও জানান, ঢাকার যানজট নিরসনে সরকার ছয়টি মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা নিয়েছে। প্রথম ধাপে উত্তরা-ফার্মগেট-মতিঝিল-কমলাপুর পর্যন্ত প্রায় ২১ কিমি (লাইন- ৬) নির্মাণ কাজ চলছে। মোট ছয়টি লাইনের প্রথমটি (লাইন-৬)   মহোদয়ের নেতৃত্বে ২৪/৭ কাজ করছে সংশ্লিষ্টরা।  উত্তরা থেকে আগারগাঁও অংশের আট কিলোমিটার উড়ালপথ তৈরির কাজ শেষ।

এই একটি লাইনের মাধ্যমেই ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করা যাবে। আধা ঘন্টায়ই ঢাকার একপাশ থেকে অন্যপাশে পৌছানো যাবে। ছয়টি লাইন সম্পন্ন হলে ঢাকা হবে স্বপ্নের শহর। লক্কর ঝক্কর বাস বন্ধ হয়ে ঢাকার পরিবহন নিঃসরণ জনিত দূষণ কমে যাবে।

http://www.anandalokfoundation.com/