13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মধুখালীতে হাঁসের ঝাঁকে হাসছে শিক্ষিত হাসমতের জীবন

নিউজ ডেস্ক
March 5, 2022 4:24 pm
Link Copied!

মধুখালী প্রতিনিধিঃ উন্মুক্ত জলাশয়ে হাঁস পালনের মাধ্যমে অভাবকে জয় করে ভাগ্য পাল্টে নিচ্ছে ফরিদপুরের মধুখালী উপজেলার গ্রামাঞ্চলের অনেক গৃহবধু ও বেকার নারী-পুরুষ।

এই হাঁসের মাংস ও ডিম স্থানীয় চাহিদা মিটিয়ে বিক্রি হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। ফলে হাঁস পালনের সাফল্যে অন্যরাও উৎসাহিত হয়ে গড়ে তুলছেন ছোট-বড় খামার। এতে প্রাণিজ পুষ্টির ঘাটতি পূরণসহ জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে খামারগুলো। সরেজমিনে ফরিদপুর জেলার মধুখালী উপজেলার আড়পাড়া ইউনিয়নের খামারির মালিক মোঃ হাশেমুজ্জামান হাসমত এর সঙ্গে কথা বলে জানা যায়, ঋণ ও নিজের কিছু টাকা দিয়ে প্রথমেই ৯০০টি হাঁসের বাচ্চা কিনে ভাগ্য পরিবর্তনের লড়াই শুরু করেন হাঁস পালন ।

ধীরে ধীরে বাচ্চাগুলো বড় হয়ে তিন মাস পরই ডিম দেওয়া শুরু করে। কঠোর পরিশ্রমে ধীরে ধীরে ভাগ্য পরিবর্তন হতে শুরু করেছে। তিনি আরও জানান একজন সফল খামারির পরামর্শে ৯০০টি হাঁসের বাচ্চা কেনেন তিনি। ৫মাসের মধ্যে বিভিন্ন রোগের কারণে কিছু হাঁস মারা গেলেও বর্তমান ৮২০টি হাঁস আছে । এর মধ্যে প্রায় একশত পঞ্চাশটি হাঁস ডিম দেওয়া শুরু করেছে। বাড়ির পাশেই বিশাল রুপাতোলার খাল থাকার কারণে তেমন বাড়তি খাবার দিতে হয় না। খালের মধ্যে থাকা ছোট ছোট মাছ আর শামুক খেয়েই বেড়ে উঠেছে হাঁসগুলো।

গ্রামের খালে অল্প পানিতে উন্মুক্তভাবে হাঁস পালন করা যায়। কারণ হাঁস বেঁধে রেখে পালন করা ব্যয়বহুল। এ কারণে উন্মুক্তভাবে পালন করতে হয়। এরপরেও প্রতিদিন প্রায় ৪০০০(চার হাজার) টাকা খরচ হয়। এ ছাড়া খামার সহ প্রায় ৪(চার) লক্ষ টাকা খরচ হয়ে গেছে। আশা করা অল্প কয়েক মাসের মধ্যে লাভের মুখ দেখবেন এই কথা জানান তিনি।

কৃষিনির্ভর দেশে বেকার যুবকদের হাঁস পালনের পরামর্শ দিয়ে আড়পাড়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জাকির হোসেন মোল্যা বলেন, দেশের বেকার নারী-পুরুষরা চাকরির পেছনে না ছুটে অল্প পুঁজি নিয়ে হাঁসের খামার শুরু করেন তাহলে একদিকে যেমন বেকার সমস্যা দূর হবে অন্যদিকে বাংলাদেশ আর্থিকভাবে লাভবান হবে।

পরিশেষে তার জীবন সফল হওয়ার জন্য হাঁসপালনে যা যা করনীয় এবং সরকারীভাবে সাহায্যে সহযোগীতা পাওয়ার জন্য সহযোগীতা করবেন।

http://www.anandalokfoundation.com/