13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভোটের উৎসব সিলেট বিএনপিতে

admin
February 7, 2016 11:25 am
Link Copied!

সিলেট প্রতিনিধি:  আজ (রোববার) অনুষ্ঠিত হচ্ছে সিলেট জেলা ও মহানগর বিএনপির সম্মেলন। গোপন ব্যালেটের মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোটের মাধ্যমে ভোটাররা জেলা ও মহানগরের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে নেতৃত্ব নির্বাচন করবেন।

এদিকে, ভোটের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আজ সকালে নগরীর দরগা গেইটস্থ সুলেমান হলে বিএনপির ওই সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সম্মেলনে অংশ নিতে গতকাল শনিবার রাতে তিনি সিলেট এসে পৌঁছেছেন।

এদিকে, সম্মেলনকে কেন্দ্র করে সিলেট বিএনপির তৃণমূল ও সাধারণ নেতাকর্মীরাও উজ্জীবিত হয়ে উঠেছেন। ৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী সময়ে বিভিন্ন সংকটে আবর্তে থাকা সিলেট বিএনপি আসন্ন কাউন্সিলের মধ্য দিয়ে পুরোদমে চাঙ্গা হয়ে উঠবে বলে মনে করছেন নেতাকর্মীরা।

দলীয় সূত্রে জানা গেছে, সিলেট জেলা-মহানগর মিলিয়ে ২৬ জন নেতা মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল শনিবার বিএনপির সম্মেলন হওয়ার কথা থাকলেও ‘পুলিশ প্রশাসনের অনুরোধে’ কাউন্সিল একদিন পিছিয়ে আজ রোববার নেয়া হয়েছে।

সিলেট জেলা বিএনপির নির্বাচন পরিচালনা কমিটি আহ্বায়ক অ্যাডভোকেট নুরুল হক জানান, সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদের জন্য ১২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে সিলেট মহানগর বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আহমদ-উস-সামান জানান, তিন পদের জন্য ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সবমিলিয়ে সিলেট বিএনপির আসন্ন কাউন্সিলে ২৬ নেতার লড়াই হবে। এদিকে আজকের সম্মেলনে সিলেট জেলা ও মহানগর বিএনপির ১৩২ জন ভোটার ভোট প্রদান করবেন। তাদের মধ্যে জেলার অধীনে ৫১ জন এবং মহানগরের অধীনে রয়েছেন ৮১ জন ভোটার। জেলার অধীনে ১৭টি ইউনিটের মধ্যে রয়েছে ১৩ উপজেলা ও ৪ পৌরসভা। প্রতি উপজেলা ও পৌরসভা থেকে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক ভোটাধিকার প্রয়োগ করে জেলা বিএনপির নতুন নেতৃত্ব নির্বাচন করবেন। অন্যদিকে মহানগর বিএনপির অধীনে ২৭টি ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক ভোটাধিকার প্রয়োগ করে মহানগর বিএনপির নতুন নেতৃত্ব নির্বাচন করবেন।

সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট জেলা বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট নুরুল হক এবং মহানগর বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির কমিশনার আসমেদুস সামাদ।

সম্মেলনের ব্যাপারে সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব বদরুজ্জামান সেলিম বলেন, ‘কাউন্সিল ঘিরে সিলেট বিএনপিতে এখন উৎসবের আমেজ বিরাজ করছে। ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচিত হবে, এজন্য ভোটাররাও ফুরফুরে মেজাজে আছেন। তৃণমূলও নেতাকর্মীরাও চাঙ্গা হয়ে উঠেছে।’

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৫ নভেম্বর সিলেট জেলা বিএনপির সম্মেলন হয়েছিল। এর প্রায় ৪ বছর পর ২০১৪ সালের ১৫ এপ্রিল ওই কমিটি ভেঙে দিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আহ্বায়ক কমিটি ঘোষণা করেন। ওই আহ্বায়ক কমিটিকে ৪৫ দিনের মধ্যে জেলা সম্মেলন শেষ করতে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। কিন্তু দেড় বছরের বেশি সময় পেরিয়ে যাওয়ার পরও সম্মেলন শেষ করতে পারেনি জেলা বিএনপি। অন্যদিকে ৩ মাসের আহ্বায়ক কমিটি দিয়ে এক বছরেরও বেশি সময় পার করেছে সিলেট মহানগর বিএনপি। বিভিন্ন কারণে কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি আহ্বায়ক কমিটি।

http://www.anandalokfoundation.com/