13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভেড়া পালন আত্মকর্মসংস্থান এবং দারিদ্র বিমোচনে সহায়ক -মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী

admin
September 21, 2018 4:12 pm
Link Copied!

মারিয়া আফরিন পায়েল, ডুমুরিয়া, (খুলনা) :   মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন,  প্রাণিজ আমিষের উৎপাদন বৃদ্ধি ও দারিদ্র বিমোচনের লক্ষে ভেড়া পালনের গুরুত্ত অপরীসীম। সরকারের পক্ষ থেকে এবং মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের উদ্যোগে  সারাদেশ ব্যাপী প্রত্যেক উপজেলায় সমাজভিত্তিক ও বানিজ্যিক খামারে দেশী ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ নামে একটি প্রকল্প চালু করা হয়েছে। ভেড়া পালনে জনগনের সক্রিয় অংশ গ্রহণের মাধ্যমে ভেড়ার উৎপাদন বৃদ্ধি করতে হবে। ভেড়া পালনের মাধ্যমে আত্নকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং দারিদ্র বিমোচনে সহায়ক ভুমিকা পালন করবে।
শুক্রবার (২১সেপ্টেম্বর) সকালে ডুমুরিয়া বাজার মাঠে প্রাণীসম্পদ বিভাগের উদ্যোগে ও উপজেলা প্রাণীসম্পদ অফিসের আয়োজনে ভেড়ার মাংস বিক্রয় কেন্দ্র ও মাংস বিক্রেতা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
তিনি আরো বলেন, প্রত্যেকটা পশু স্বাস্থ্যবান, সু-সাস্থ্য এবং নিরোগ হতে হবে। সেনেটারী ইনুস্পেক্টর রয়েছেন তারা দেখবেন কোন প্রাণী অসুস্থ কিনা। যদি তারা সন্দেহ করেন তবে ভেটেরিনারি  সার্জেন এসে পরিক্ষা করে দেবেন।পশু যেখানে জবাই করা হয় সেখানে অনেক জীবাণু থাকতে পারে এজন্য উত্তম ভাবে পশু জবাই করা গেলে অনেক রোগ জীবাণু থেকে রক্ষা পাওয়া যাবে।
উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগমের সভাপতিত্তে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপ-পরিচালক, বিভাগীয় প্রাণীসম্পদ অধিদপ্তর খুলনা বিভাগ যশোর কল্যাণ কুমার ফৌজদার, প্রকল্প পরিচালক সমাজ ভিত্তিক ও বানিজ্যিক  খামারে দেশী ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ প্রকল্প প্রাণীসম্পদ অধিদপ্তর ঢাকার মোঃ হাবিবুর রহমান,ডি,এল,ও যশোর ডাঃভবতোষ কান্তি রায়,অতিরিক্ত জেলা প্রাণীসম্পদ অফিসার খুলনা ডাঃ অরুণ কান্তি মন্ডল, উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডুমুরিয়া ডাঃ মোঃ শরিফুল ইসলাম,অফিসার ইনচার্জ ডুমুরিয়া থানা মোঃ হাবিল হোসেন,উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শাহনেওয়াজ হোসেন জোয়াদ্দার, ডুমুরিয়া বাজার কমিটির সভাপতি ডাঃগৌর কিশোর রায়,সাধারণ সম্পাদক মোঃ আবুবক্কর,মাংস বিক্রেতা আল হাজ্ মোঃ হারুন অর রশিদ, মোঃ নুর ইসলাম শেখ।
অনুষ্ঠান পরিচালনা করেন ডাঃ অরুণ কান্তি মন্ডল। অনুষ্ঠান শেষে মাংস বিক্রেতাদের মাঝে ডিজিটাল ওয়েট মেশিন বিতরন করা হয়।
http://www.anandalokfoundation.com/