13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভূঞাপুরে ইজারাদারের পরিবর্তে খাজনা আদায় করছে উপজেলা প্রশাসন

admin
September 4, 2016 5:36 pm
Link Copied!

অলক দাস: দেশের অন্যতম বৃহৎ গরুর হাট টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী। এই গরুর হাটর খাজনা দিন দিনই বেড়েই চলছে। শুধুমাত্র রবিবারের জন্য সর্বোচ্চ ১৮ লাখ টাকায় গোবিন্দাসী গরুর হাট ইজারা নেন সাবেক এক পৌর কমিশনার আজাহারুল ইসলাম।

মামলা জটিলতার কারণে হাট ইজারার জন্য ঠিকাদার নিয়োগ না হওয়ায় প্রতি হাট পৃথকভাবে ইজারা প্রদান করে আসছে উপজেলা প্রশাসন। ফলে প্রতি হাটে ইজারা পরিবর্তনের সাথে সাথে গরু প্রতি খাজনা আদায়ও বেশি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ক্রেতা ও বিক্রেতারা। এতে পুরাতন এই গরুর হাট থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন গরু ব্যবসায়ীরা।

সরেজমিনে রোববার হাটে গিয়ে দেখা যায়, প্রশাসনের লোকজন গরুর হাটের খাজনা নিচ্ছেন। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় গোবিন্দাসী গরুর হাট খাস টোল আদায়ের (সীল মোহরকৃত) রশিদ দ্বারা খাজনা আদায় করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও ভূমি অফিসের কর্মকর্তা/কর্মচারীরা গরুর হাটে খাজনা আদায়ে নিয়োজিত রয়েছে। এতে গরু প্রতি খাজনা আদায় করা হচ্ছে ৭শ ৫০ টাকা। পুরো হাটে প্রতি টেবিলে প্রশাসনের দুইজন করে মোট ১২ কর্মচারী ৬টি কাউন্টারের মাধ্যমে গরু প্রতি ৭৫০ টাকার খাজনার রশিদ প্রদান করছে। তবে গত বৃহস্পতিবার এই হাটে গরু প্রতি খাজনা নেয়া হয়েছিল ৬০০ টাকা বলে অভিযোগ পাওয়া গেছে।

গোবিন্দাসী হাটে গরু কিনতে আসা সজিব, সুলাইমান ও আজিজসহ অনেকেই জানান, হাট থেকে গরু কিনে কি করতাম, একদিকে গরুর দাম বেশি, অন্যদিকে ৭৫০ টাকা খাজনা দিতে হবে। এতো খাজনা বাংলাদেশের কোন গরুর হাটে নেই। তারা আগামীতে গরু কিনতে হাটে না আসার কথাও জানান।

হাটে আসা একাধিক বিক্রেতারা জানান, এ যাবৎ হাটে গরু বিক্রি করেছি কিন্তু কোন দিন খাজনা দিতে হয়নি। আজ গরু বিক্রির জন্য ৫০ টাকা খাজনা দিতে হচ্ছে।

ভূমি অফিসের কর্মচারী খাজনা আদায়ে নিয়োজিত একজন নাম প্রকাশ না করার শর্তে জানান, ইউএনও স্যারের নির্দেশ। তাই অফিস বাদ দিয়েই হাটে আসতে হয়েছে। সম্ভবত ইজারাদার নিয়োগ করা হয়নি তাই আমাদের দিয়ে খাজনা আদায় করা হচ্ছে।

তবে একই টেবিলের আরেকজন জানান, হাট ১৮ লাখ টাকার বিনিময়ে ইজারা দেয়া হয়েছে। ইজারাদার প্রশাসনের কাছে সহযোগিতা চেয়েছেন তাই আমাদের নির্দেশ পালন করতে হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবদুল আওয়াল জানান, হাটকে কেন্দ্র করে যে সিন্ডিকেট গড়ে উঠেছে তা ভাঙতে সবোর্চ্চ দরদাতাকে রবিবারের হাট ইজারা দেয়া হয়েছে। ইজারাদার প্রশাসনের কাছে সহযোগিতা চাওয়ায় তাকে সব ধরনের সহযোগিতা দেয়া হয়েছে।

খাজনা বেশি আদায়ের ব্যাপারে তিনি জানান, সরকার নির্ধারিত ৬% হারে খাজনা আদায়ের নিয়ম আছে কিন্তু সেখানে হাটের স্বার্থে গরু প্রতি ৭৫০ টাকা খাজনা আদায় করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/