13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ত্বকে বলিরেখার কারণ ও প্রতিকার

ডেস্ক
October 18, 2022 10:48 am
Link Copied!

সঠিক যত্নের অভাবে বয়সের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকে বলিরেখা দেখা দেয়। বয়স যত বাড়তে থাকে, বলিরেখার সমস্যাও তত গুরুতর হতে থাকে। তবে শুধু বয়সের জন্যই যে বলিরেখা হয় তা কিন্তু না, আমাদের দৈনন্দিন এলোমেলো জীবনযাপনের জন্যও এ রকম সমস্যা দেখা দিতে পারে।

ত্বকের এই অনাকাঙ্ক্ষিত দাগের জন্য অনেকেই হীনমন্যতায়ও ভুগে থাকেন। তবে ত্বকে বলিরেখার কারণ জানা থাকলে তা থেকে প্রতিকার পাওয়াও অনেক সহজ হয়ে যায়।

ত্বকে বলিরেখা দেখা দেওয়ার কারণগুলো-

নিয়মিত পরিচর্যার মাধ্যমে ত্বক সুস্থ রাখা যায়। প্রতিদিন ক্লিনজিং, টোনিং, স্ক্রাবিংয়ের সঙ্গে ময়শ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়। তবে অনেকেই ত্বকে সকল পরিচর্যা করলেও ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলে যান। যার কারণে ত্বক অনেক শুষ্ক হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, চোখের চারপাশে সব থেকে বেশি বলিরেখার সমস্যা দেখা দেয়। আর শুষ্ক ত্বকে বলিরেখার সমস্যা বেশি হয়। তাই ত্বককে নিয়মিত ময়শ্চারাইজড করতে হবে।

সারাদিনের অনেকটা সময় রোদের মধ্যে থাকা হলে বলিরেখার সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে ত্বকে বলিরেখা হয়। তাই রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা দরকার।

ধূমপান স্বাস্থ্যের ক্ষতির সঙ্গে সঙ্গে ত্বকেরও মারাত্মক ক্ষতি করে। অধিক পরিমাণে ধূমপানের ফলে বলিরেখার সমস্যার সঙ্গে ত্বকে অকালে বয়সের ছাপ পড়ে যায়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দৈনন্দিন খাবারের তালিকায় পুষ্টিকর খাবার না থাকার কারণেও ত্বকে বলিরেখার সমস্যা হয়। খাবারেরে তালিকায় টাটকা ফল ও শাকসবজি রাখার পাশাপাশি ভাজাপোড়া খাবার বাদ দিতে হবে।

এ ছাড়াও সুস্থ থাকতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া দরকার। পানি পানে শরীরের রক্ত সরবরাহ ও সঞ্চালন বৃদ্ধি পায়, যা ত্বকের বলিরেখা রোধ করতে সাহায্য করে।

http://www.anandalokfoundation.com/