13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই ভারতের সাথে সব সমস্যার সমাধান করছি -প্রধানমন্ত্রী

Link Copied!

ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকার “সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়। সকলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই ভারতের সাথে আমাদের সব সমস্যার সমাধান করছি।” বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার চারদিনের ভারত সফর নিয়ে কথা বলার জন্য সশরীরে উপস্থিত হয়ে সাংবাদিকদের সঙ্গে সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশে ফেরার পাঁচদিন পর অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রথমে প্রধানমন্ত্রী ভারত সফর নিয়ে লিখিত বক্তব্য পড়ে শোনান৷ পরে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন৷ শুরুতেই তার কাছে জানতে চাওয়া হয়, সদ্য সমাপ্ত সফরে ভারতের তরফে কোনো উদারতা বা আন্তরিকতা চোখে পড়েছে কিনা৷ জবাবে প্রধানমন্ত্রী বলেন,‘‘যথেষ্ট আন্তরিকতা আমি পেয়েছি। ভারতের প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট বা অন্যান্য যার যার সঙ্গে কথা হয়েছে, তাদের আন্তরিকতা সবসময় ছিল, আছে। আপনারা জানেন, একটা বিষয়, বাংলাদেশের বিষয়ে ভারতের সব দল-মত এক থাকে। এটা হলো বড় কথা।”

অতীতের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “১৯৭১ সালে ভারতের সব দল-মত, জনগণ এক হয়ে আমাদের সমর্থন দিয়েছিল। আবার আমরা যখন স্থল সীমানা চুক্তি বাস্তবায়ন করি, যখন ছিটমহল বিনিময় করি, তখন দেখেছেন, ভারতের পার্লামেন্টে যখন আইনটা পাস হয়, তখন কিন্তু সব দল এক হয়ে স্থল সীমান চুক্তি আইন তারা পাস করেছিল।”

এ সফর থেকে কী পেলেন জানতে চাইলে তিনি বলেন, “বাংলাদেশের যে ভৌগোলিক অবস্থা, চারিদিকে ভারত, একটুখানি মিয়ানমার, তারপর বে অব বেঙ্গল। বন্ধুপ্রতীম দেশ থেকে ব্যবসা-বাণিজ্য, কৃষি, যোগাযোগ সব বিষয়ে সহযোগিতাটা আমরা পাই।’’

প্রধানমন্ত্রী আরও বলেন,  “নুমালিগড় থেকে পাইপলাইনের মাধ্যমে ডিজেল নিয়ে আসছি। সেই লাইন কিন্তু ভারত নির্মাণ করে দিচ্ছে। দিনাজপুরের পার্বতীপুর ডিপোতে এই তেলটা থাকবে। উত্তরবঙ্গে আর সুদূর চট্টগ্রাম থেকে বাঘাবাড়ি হয়ে তেল যেতে হবে না। রিফাইন করা তেল ওখান থেকেই আসবে। অর্থনৈতিক কর্মচাঞ্চল্য আরও বাড়বে। উত্তর বঙ্গের মঙ্গা আমরা দূর করেছি। পাশাপাশি ভারত থেকে এলএনজি আমদানির ব্যাপারেও আলোচনা হয়েছে। ভারত যে এলএনজি নিয়ে আসছে সেখান থেকে খুলনা অঞ্চলের জন্য যেন এলএনজি পেতে পারি সেই আলোচনা হয়েছে।”

http://www.anandalokfoundation.com/