13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন, কেউ ফুল দেয়নি শহীদ মিনারে

Ovi Pandey
February 22, 2020 7:30 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ: স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন এ যেন তারই প্রতিফলন। সারাদিন পার হলেও কেউ ফুল দেয়নি এই দুটি শহীদ মিনারে।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি। সত্যিই দেশ প্রেমিক কেউ ভুলতে পারেন না যারা মায়ের ভাষার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে। তাই তো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে ফেব্রুয়ারী দিনটি আসলে সমগ্র জাতিই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা নিবেদন করেন শহীদ বেদিতে ফুল দিয়ে। দিনটিতে সারাদেশের শহীদ মিনারগুলো ভরে যায় ফুলে ফুলে। চাহিদার তুলনায় অনেক স্থানে শহীদ মিনার নেই। সেখানে কলা গাছ দিয়ে তৈরী অথবা দেয়ালে শহীদ মিনারের প্রতিকৃতি এঁকে শ্রদ্ধা নিবেদনের মতো ঘটনাও এদেশে বিরল নই।

কিন্ত শহীদ মিনার থাকলেও এ দিনটিতে বেদিতে কোন ফুল পড়েনি। কেউ আসেননি এ মিনার দুটির বেদিতে ফুল দিতে। এমন ঘটনা ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্বরের ভিতর দুটি শহীদ মিনারে। একটি শহীদ মিনার অবস্থিত উপজেলা পরিষদ চত্বরের মধ্যে অবস্থিত আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে আর অপরটি পরিষদের প্রধান ফটকের পাশে শিশু পার্কের ভিতরে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে দেখা যায়, অযতœ অবহেলায় পড়ে আছে শহীদ মিনার দুটি। ময়লা আবর্জনায় অরক্ষিত শহীদ মিনারের বেদিতে কোনো ফুল নেই। উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহা জানান, আমাদের সরকারি নির্দেশনা আছে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেবার। কালীগঞ্জবাসীসহ প্রশাসনের কর্মকর্তারা সকলেই সরকারি এম ইউ কলেজের কেন্দ্রিয় শহীদ মিনারে ফুল দিয়েছেন। পার্কের ভিতর নতুন করে শহীদ মিনার হবে বলে আমরা পরিস্কার করে রাখি কিন্তু ওখানে কোনো কার্যক্রম হয়না। উপজেলা আদর্শ সরকারি বিদ্যালয়ের শিক্ষকরা ওই শহীদ মিনারে ফুল দিয়েছেন কিনা তা তিনি জানেন না। যে শিক্ষা প্রতিষ্ঠানটির পাশে এ মিনারটি অবস্থিত সে প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয়টি সম্পর্কে ভালো জানার কথা।

http://www.anandalokfoundation.com/