13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন বিএসজি এর প্রতিনিধি দল

Ovi Pandey
February 16, 2020 9:47 am
Link Copied!

দি নিউজ ডেক্সঃ  ব্রিটিশ সোসাইটি অব গ্যাস্ট্রোএন্টারোলজির (বিএসজি) একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শনিবার বিকালে বিএসজির সভাপতি ডা. ক্যাথরিন এডওয়ার্ডসের নেতৃত্বে প্রতিনিধি দল সাক্ষাৎ করে। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের সাক্ষাতের বিষয়ে অবহিত করেন।

ডা. এডওয়ার্ডস যুক্তরাজ্যে বিএসজির গুরুত্ব, গ্যাস্ট্রোএন্টারোলজি ও হেপাটোলজির প্রশিক্ষণ এবং ক্লিনিক্যাল অনুশীলনের মান অর্জনের ক্ষেত্রে বিশেষত গবেষণার সুবিধার্থে এর ভূমিকা ব্যাখ্যা করেন। প্রধানমন্ত্রী বলেছেন, গ্যাস্ট্রোএন্টারোলজি ও হেপাটোলজি রোগীদের জন্য উন্নত চিকিৎসার সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সরকার প্রচেষ্টা অব্যাহত রাখবে।

ডা. এডওয়ার্ডস প্রধানমন্ত্রীকে অবহিত করেন, সাত বছরেরও বেশি সময় ধরে বিএসজি বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজির (বিজিএস) সঙ্গে শক্তিশালী সংযোগ স্থাপন করেছে। বিএসজি সম্প্রতি ঢাকার মহাখালীতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালে এন্ডোস্কোপির জন্য একটি জাতীয় প্রশিক্ষণ কার্যক্রম প্রতিষ্ঠা করতে বিজিএস’র সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এসব উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দেন। সরকারের পদক্ষেপসমূহ তুলে ধরে শেখ হাসিনা বলেন, সরকার দেশের ১৩টি মেডিকেল কলেজে গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগ যুক্ত করেছে। পাশাপাশি উপজেলা পর্যায়ের হাসপাতালে ওয়েব ক্যামেরা বসানো হয়েছে।

একই সঙ্গে নার্সদের আরও দক্ষ করতে প্রয়োজনীয় প্রশিক্ষণও দেয়া হচ্ছে। ডা. এডওয়ার্ডস বলেন, বাংলাদেশে এন্ডোস্কোপি প্রশিক্ষণ কর্মসূচি চালু করা হলে তা জিআই (গ্যাস্ট্রোএন্টারোলজি) রোগে আক্রান্ত রোগীদের যত্নের মানকে আরও উন্নত করতে সহায়তা করবে।

http://www.anandalokfoundation.com/