13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পবিত্র রমজান কোরআন নাজিল ও বিজয়ের মাস

ডেস্ক
April 9, 2023 3:07 pm
Link Copied!

পবিত্র রমজান মাস, কুরআন নাজিলের মাস। সেই সাথে এই মাসটিকে কুরআন বিজয়ের মাসও বলা যায়। কারণ ইসলামের প্রাথমিক যুগে এই মাসে অনেকগুলো যুদ্ধ সংগঠিত হয়। আর সেই সব যুদ্ধে মুসলিমরাই বিজয়ী হয়। আর এই বিজয়ের মাধ্যমে ইসলামের বিস্তৃতী ঘটে। দেশ থেকে দেশান্তরে ইসলামের সুমহান আদর্শ ছড়িয়ে পড়ে।

প্রধান চার আসমানি কিতাব নাজিলঃ প্রধান আসমানি কিতাব রমজান মাসে নাজিল করা হয়। এ প্রসঙ্গে রাসুল (স.) বলেন, ‘ইবরাহিম (আ.)-এর ওপর সহিফাগুলো রমজানের প্রথম রাতে অবতীর্ণ হয়। রমজানের ষষ্ঠ দিনে তাওরাত অবতীর্ণ হয়। ১৩ রমজানে ইনজিল অবতীর্ণ হয়েছে। জাবুর রমজানের ১৮তম দিনে অবতীর্ণ হয়। কোরআন অবতীর্ণ হয় রমজানের ২৪তম দিনে। ’ (মুসনাদে আহমদ: ১৬৯৮৪)

পবিত্র রমজান মাসে যেসব যুদ্ধ সংগঠিত হয়েছে তার একটি তালিকা আপনাদের সামনে তুলে ধরবার চেষ্ঠা করছি।
১। ইহুদীদের বিরুদ্ধে অভিযানঃ   হিজরী ১ম সালের প্রথম রমজানে সর্বপ্রথম হামযাহ বিন আব্দুল মোত্তালিব (রাঃ) এর নেতৃত্বে ছোট একটি মোজাহিদ বাহিনী মদীনায় পাঠানো হয়। এরপর ওবায়দাহ বিন হারেস বিন আব্দুল মোত্তালিব (রাঃ) এর নেতৃত্বে আরও একটি মোজাহিদ বাহিনীকে মদীনায় অভিযানে পাঠানো হয়। আর এ অভিযান ছিল মদীনার ইহুদীদের বিরুদ্ধে।
২। ঐতিহাসিক বদর যুদ্ধঃ দ্বিতীয় প্রথম মাহে রমজান মাস ৬২৪ খ্রিষ্টাব্দের ১৭ মার্চ ছিল  ইসলামের দ্বিতীয় হিজরি সালের ১৭ রমজান। এইদিনে ইসলামের ইতিহাসের প্রথম আত্মরক্ষামূলক সশস্ত্র যুদ্ধ ‘গায্ওয়ায়ে বদরে অর্থাৎ বদরের যুদ্ধ’ ইসলামের বিজয় পতাকা উড্ডীন হয়েছিল। আজ থেকে ১৩৯৯ বছর আগে ১৭ রোজার দিনে  মদিনা থেকে প্রায় ৭০ কিলোমিটার দক্ষিণে ঐতিহাসিক বদর প্রান্তরে সংঘটিত হয়েছিল বিশ্বাসী ও অবিশ্বাসীদের লড়াই ‘বদরযুদ্ধ’।৩। ৬২৫ খ্রিষ্টাব্দে তৃতীয় হিজরীতে ইহুদীদের যুদ্ধ সংগঠিত হয়। যদিও ৭ শাওয়াল মাসে ইহুদীদের যুদ্ধ সংগঠিত হয়। কিন্তু পুরো রমজান রমজান মাস জুড়েই মুসলিমরা ইহুদীদের জন্য প্রস্তূতি গ্রহণ করে।
৪।৬২৭ খ্রিষ্টাব্দে ৫ম হিজরীর রমজান মাসে মুসলিমরা আহযাব তথা খন্দক যুদ্ধের প্রস্তূতি গ্রহণ করে। যদিও খন্দক সংগঠিত হয় শাওয়াল মাসে।
৫। ৬২৮ খ্রিষ্টাব্দে ৬ষ্ঠ হিজরীর রমজান মাসে মুসলিমরা ক্ষুদ্র ক্ষুদ্র মুজাহিদ বাহিনীকে বিভিন্ন অভিযানে পাঠায়। তাদের মধ্যে ওক্কাসা বিন মামফী,আবু ওবায়দা বিন জাররাহর নেতৃত্বে দু’টো দল ‍দু’টো অভিযানে যায়।
৬। ৬২৯ খ্রিষ্টাব্দে ৭ম হিজরীতে গালিব (রাঃ) এর নেতৃত্বে ১৩০ জন মুজাহিদ, বনি আবিদ বিন ছাকিলার বিরুদ্ধে লড়াই করতে বের হন।
৭। মক্কা বিজয়ঃ ৬৩০ খ্রিষ্টাব্দে অষ্টম হিজরির ২০ বা ২১ রমজান শুক্রবার নবীজি (স.) ও সাহাবায়ে কেরাম হামলা করে সব কাফেরদের হত্যা করে মক্কা দখল করে নিয়েছিল মুহম্মদের বাহিনী । তখন কাবাঘর মুশরিকদের ৩৬০টি মুর্তি দিয়ে ভরা ছিল। মুসলমানরা সেগুলো অপসারণ করে আল্লাহ তাআলার ঘরকে পবিত্র করেন।

৮। নাখলা নামক জায়গার মূর্তি অপসারণঃ নবীজি (স.) অষ্টম হিজরির ২৫ রমজান হজরত খালেদ ইবনে ওয়ালিদ (রা.)-এর নেতৃত্বে একদল সৈন্যবাহিনী প্রেরণ করেন নাখলা নামক জায়গার একটি বৃহদাকার মূর্তি অপসারণের জন্য, কাফেররা এর পূজা করত, যার নাম ছিল উজ্জা। হজরত খালেদ ইবনে ওয়ালিদ (রা.) নিজ হাতে ওই মূর্তি অপসারণ করেন। এরপর তিনি বলেন, আর কখনো এখানে উজ্জার উপাসনা হবে না। (আলবিদায়াহ ওয়াননিহায়াহ : ৪/৩১৬)

৯। তায়েফে লাত নামক মূর্তি অপসারণঃ নবম হিজরির রমজান মাসে তায়েফের সাকিফ গোত্র স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করে এবং তারা নিজেরাই স্বতঃস্ফূর্তভাবে নিজেদের উপাস্য ‘লাত’ নামক মূর্তি অপসারণ করে। (আলবিদায়াহ ওয়াননিহায়াহ : ৫/৩১৬)

১০। ঐতিহাসিক তাবুক যুদ্ধঃ নবম হিজরির রজব মাসে তাবুক যুদ্ধ সংঘটিত হয়। কিন্তু তাবুক যুদ্ধের কিছু ঘটনা সংঘটিত হয় নবম হিজরির রমজান মাসে। (আলফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু: ৩/১৬২৭)

১১। ঐতিহাসিক কাদেসিয়া যুদ্ধঃ  ১৫ হিজরি সনের রমজান মাসে সংঘটিত হয়। সাদ বিন আবি ওয়াক্কাছ (রা.)-এর নেতৃত্বে মুসলমান ও রস্তুম ফাররাখজাদের নেতৃত্বে পারসিকদের মধ্যে এ যুদ্ধ সংঘটিত হয়। তবে ইবনে কাছির (রহ.) তারিখ উল্লেখ ছাড়াই বলেছেন, এটি ১৪ হিজরি সনে হয়েছিল। (আলবিদায়াহ ওয়াননিহায়াহ: ৯/৬১৩)

চার দিন ও তিন রাত প্রচণ্ড যুদ্ধর পর কাদেসিয়া যুদ্ধের পরিসমাপ্তি ঘটে। মাত্র ৩৬ হাজার মুসলিম সৈন্য দুই লাখ সুসজ্জিত পারসিক বাহিনীকে পরাজিত করে। এ যুদ্ধের ফলে ওই অঞ্চল ইরাকের অন্তর্ভুক্ত হয়ে যায়। যুদ্ধের পর চার হাজার পারসিক সৈন্য সরাসরি ইসলাম গ্রহণ করে। এ ছাড়া বিভিন্ন গোত্র ও ইরাকে বসবাসরত ধর্মযাজক দলে দলে সাদ ইবনে আবি ওয়াক্কাছ (রা.)-এর কাছে এসে ইসলাম গ্রহণের ঘোষণা দেয়।

১২। ৬৩১ খ্রিষ্টাব্দে ৯ম হিজরীর রমজান মাসে তাবুক যুদ্ধের কিছু কিছু ঘটনা সংগঠিত হয়।
১৩। ৬৩৭ খ্রিষ্টাব্দে ১৫ হিজরীর ১৩ রমজান হযরত আবু ওবায়দা বিন জাররাহ (রাঃ) এর নেতৃত্বে হযরত উমর (রাঃ) এর খেলাফত কালীন সময়ে জেরুজালেম জয় করেন। মক্কার মত মুসলিমদের তৃতীয় পবিত্রস্থান বায়তুল মুকাদ্দাস এই রমজান মাসেই জয় করা হয়।

১৪। হযরত উমর (রাঃ) এর শাসনামলে পারস্য বিজয়ের প্রয়োজন দেখা দেয়। কারণ রোমান সাম্রাজ্যের পাশাপাশি তৎকালীন পারস্য সম্রাজ্যও মুসলিমদের নিরাপত্তায় হুমকির কারণ হয়ে দাড়ায়। তারা সীমান্তবর্তী আরব মুসলমানদের মাঝে ইসলামী শাসনের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টি করে। এছাড়াও রাসূল (সঃ) বেঁচে থাকতেই তাঁর পাঠানো দূতকে তৎকালীন পারস্য সম্রাট খসরু অপমান করে। তাই আমিরুল মোমেনীন হযরত উমর ফারুক (রাঃ) হযরত সা’দ বিন ওয়াক্কাসকে মুসলিম বাহিনীর সেনাপতি বানিয়ে পারস্য অভিযানে পাঠান। কাদেসিয়ার ময়দানে পারস্য সম্রাট ইয়াযদাগারদের প্রধান সেনাপতি রুস্তম এবং তার সৈন্যদের সাথে ১৫ রমজান মুসলিমদের মোকাবেলা হয়। এতে রুস্তম নিহত হয় এবং মুসলিম বাহিনী বিজয় লাভ করে।

১৫। তৎকালীন অপর পরাশক্তি রোমান সাম্রাজ্য ইসলামকে ধ্বংস করার জন্য ব্যাপক কর্মকান্ড পরিচালনা করে। তারা বিভিন্ন সময়ে গোয়েন্দাদের মাধ্যমে মুসলিম ভূখন্ডে বিশৃঙ্খলা তৈরীর চেষ্ঠা করে। হযরত আমর বিন আ’স (রাঃ) ২০ হিজরীর ২ রমজান, ব্যবলিন দুর্গ অবরোধ করার পথে রোমান বাহিনীকে পরাজিত করেনন।

১৬। উমাইয়া খলিফা ওয়ালিদের শাসনামলে তাঁর সেনাবাহিনী প্রধান মুসা বিন নোসায়ের ৯১ হিজরীর ১ রমজান তোয়াইফ বিন মালিককে স্পেনের রাস্তা আবিষ্কারের জন্য সমুদ্র যাত্রায় পাঠান।

১৭। স্পেন বিজয়ঃ সিপাহসালার তারেক বিন জিয়াদের নেতৃত্বে মুসলিম বাহিনী ৯২ হিজরি সনের ২৮ রমজান তারেক বিন যিয়াদের নেতৃত্বে সর্বপ্রথম রডারিকের সৈন্যকে পরাজিত করে স্পেন জয় করেন।তারেক নৌকার মাধ্যমে পানি সীমা পেরিয়ে স্পেন পৌছে মুসলিম সেনাবাহিনীর নৌকাগুলোকে জালিয়ে দেন। সেই সাথে তিনি মুসলিম বাহিনীকে উদ্দেশ্য করে বলেন,‘হে সৈন্যরা তোমাদের পেছনে সাগর, সামনে শত্রু বাহিনী। আল্লাহর কসম, তোমাদের জন্য ঈমানের দাবীতে সত্য বাদিতার বাস্তবায়ন ও ধৈর্য ধারণ ব্যতিত বাঁচার আর কোন পথ নেই’। এরপর মুসলিমরা শত্রুদের উপর ঝাপিয়ে পড়েন এবং সেই কাঙ্খিত বিজয় ছিনিয়ে আনেন।

১৮।  ৯৩ হিজরীর ৯ রমজান মুসা বিন নোসায়ের স্পেনে পরিপূর্ণ জয়লাভের জন্য আক্রমন চালান।

১৯। হিজরী ৯৬ সালের রমজান মাসে মোহাম্মাদ বিন কাসিম অত্যাচারী শাসক দাহির কে পরাজিত করেন। সেই সাথে তিনি ভারত বর্ষে মুসলিম শাসন কায়েম করেন।

২০। বাইজেন্টাইন সম্রাট থিওফিল রোম সাম্রাজ্যের সীমান্তে অবস্থিত যপেট্রা ( Azopetra)আক্রমন করে শহরকে জ্বালিয়ে পুড়িয়ে ধ্বংস করে দেন। শিশু ও পুরুষদের দাস এবং মহিলাদের দাসী বানিয়ে নেন। তাদের অনেকর চোখ উপড়ে ফেলে এবং নাক কান কেটে দেয়া হয়। এটা মোতাসিমের মায়ের জন্মস্থান। এই সংবাদ পেয়ে মুসলিম বীর মোতাসিম খুব দুঃখিত হন। তাছাড়া হাশেমী বংশীয় এক মহিলা করুন সুরে বিলাপ করে ‘হে মোতাসিম’ বলে সাহায্য কামনা করেন। এটা তাঁর কানে আসলে মোতসিম সম্রাট থিওফিলের বাপের জন্মস্থান আমুরিয়া ধ্বংসের প্রতিজ্ঞা করেন। মোতাসিম ৫ লাখ মুসলিম সৈন্যের নেতৃত্ব প্রদান করেন। এশিয়া মাইনরে দুই বাহিনীর যুদ্ধে থিওফলের বাহিনী পরাজয় বরন করে।

২১। ২১২ হিজরীর রমজান মাসে যিয়াদ বিন আগলাবের হাতে ইটালীর সিসিলি দ্বীপ জয় হয়।

২২। ২২৩ হিজরীর রমজান মাসে আব্বাসী খলিফা মোতাসিম বিল্লাহ বাইজেন্টাইন সম্রাটকে পরাজিত করে আমুরিয়া জয় করেন।

২৩।  ৪৬৩ হিজরীর ২৫ রমজান সেলযুক রাষ্ট্রের ‍সুলতান ও মুসলিম রাষ্ট্রের অধিনায়ক আল আরসালান বাইজেন্টাইন সাম্রাজ্যের উপর জয়লাভ করেন। বাইজানটাইন সম্রাট ৪র্থ রোমানোস মালাজগারদ নামক ঐ যুদ্ধে বন্দি হন। তাদের মিত্র রুশ,বৃটিশ,আর্মেনিয়ান,আকরাজ,খাজার ও গোয ক্রুসেডাররা সম্বেলিতভাবে পরাজিত হন। মালাজগারদ এশিয়া মাইনরের পশ্চিমে আখলাত নামক স্থানের কাছে অবস্থিত। ঐ যুদ্ধে বাইজেন্টাইন বাহিনীর সৈন্য সংখ্যা ছিল ৬ লক্ষ এবং এর বিপরীতে মুসলিমদের সংখ্যা ছিল মাত্র ১৫ হাজার। মুসলিমরা ঐ দিন কাফনের কাপড় পরে যুদ্ধে নামে।

২৪। ৫৩২ হিজরীর রমজান মাসে ইমামুদ্দিন জঙ্গির নেতৃত্বে মুসলিম বাহিনী উত্তর সিরিয়ার হালব শহর জয় করেন এবং খৃষ্টান ক্রুসেডারদের পরাজিত করেন।

২৫। ৫৮৩ হিজরীর রমজান মাসে সালাউদ্নি আউয়ুবী বায়তুল মোকাদ্দাস উদ্ধারের লক্ষ্যে হিত্তিন ময়দানে পৌছেন। সেখানে ১ লাখ ৬৩ হাজার অশ্বারোহী খৃষ্ঠান যোদ্ধাকে পরাজিত করেনভ মুসলিম বাহিনী জেরুজালেমের খুষ্ঠান রাজাকে বন্দি করে।

২৬। আইনে জালুতের যুদ্ধে বিজয়ঃ ১২৬০ সালের ৩ সেপ্টেম্বর ৬৫৮ হিজরির ১৫ রমজান জুমাবার আইনে জালুত যুদ্ধে মুসলিম বাহিনী তাতারিদের চিরতরে পরাজিত করে তাদের বলয় থেকে মুসলিম দেশগুলো মুক্ত করে।

২৭। ১২৬০ খ্রিষ্টাব্দের ৩ সেপ্টেম্বর রমজান মাসেই চেঙ্গিস খান এর নেতৃত্বে প্রায় ৫০ হাজার মঙ্গোল সেনার প্রত্যেকে অন্তত ২৪ জন করে নগরবাসীকে হত্যা করে। তার হিসাব সঠিক হলে, শুধু উরগঞ্জেই মোট ১২ লাখ মানুষকে হত্যা করেছিল গ্রেট খানের সেনাবাহিনী।

২৮। ক্রুসেডারদের বিরুদ্ধে যুদ্ধঃ ১৩৯৩ সালের ১০ রমজান সুলতান সালাহউদ্দিন আইউবি (রহ.) ক্রুসেডারদের বিরুদ্ধে সর্বশেষ যুদ্ধ শুরু করেন।

২৯। ইহুদিদের বিরুদ্ধে ফিলিস্তিন রক্ষার যুদ্ধঃ ফিলিস্তিনকে ইহুদিদের হাত থেকে পবিত্র করার জন্য সর্বশেষ যুদ্ধ হয় ১৩৯৩ হিজরির ১০ রমজান। ফিলিস্তিনি যোদ্ধারা অস্ত্র ও জনবলের দৈন্য সত্ত্বেও ইহুদিদের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলেন। যদিও পরবর্তী সময় কিছু গাদ্দার ও দুনিয়ালোভী মুসলিম নেতার কারণে ইতিহাসের মোড় পাল্টে যায়। (আততারিখুস সিয়াসি লিদ্দাওলাতুল আরাবিয়্যা: ২/২০৪)

৩০। ১৯৪৬ সালের ১৬ আগস্ট ১৭ রমজানে ভারতে দাঙ্গার ইতিহাস রয়েছে, জিন্নার ডাকে “The Direct Action Day” যেমনটা ঠিক বদরের যুদ্ধে হয়েছিল।

৩১। পাকিস্তানের বিজয়ঃ ১৯৪৭ সালের ১৪ আগস্ট রমজান মাসের শেষ “জুম্মাবার ছিল পাকিস্তান স্বাধীনতা দিবস।

৩২। ১৯৯৩ সালের ১২ মার্চ ১৭ রমজান জুম্মাবার(শুক্রবার) ভারতের ইতিহাসে যা ‘ব্ল্যাক ফ্রাইডে’ (Black Friday) নামে পরিচিত। মুম্বাই বোম ব্লাস্ট, সিরিয়াল বোম ব্লাস্ট হয়েছিল সেই দিন শতাধিক হিন্দু মারা গেছিল এবং তারও অধিক হিন্দু আহত হয়েছিল, কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছিল।

৩৩। ২০০১ সালে ১৩ ডিসেম্বর রমজান মাসের ১৩ দিনে দিল্লিতে ভারতের সংসদ ভবনে হামলা করা হয়েছিল।

৩৪। ২০০৫ সালে ২৯ অক্টোবর রমজান মাসের ২৪ দিনে দিল্লিতে তিনটি সিরিয়াল বোম ব্লাস্ট করা হয়েছিল, প্রায় ৭০ জন মানুষ হতাহত হয়েছিল, যেসব লোকেরা এই হামলা করেছিল তাদেরও রোজা ছিল।

৩৫। ২০০৮ সালের ১৩ সেপ্টেম্বর রমজান মাসের রোজা ১৩ দিনের মাথায় দিল্লির “কনট প্লেসে” সিরিয়াল বোম ব্লাস্ট হয়েছিল ২৩ জন হিন্দু নিহত হয়েছিল, ১২০ জন ভীষণভাবে ঘায়েল হয়েছিল।

এ ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ ঘটনা পবিত্র রমজান মাসে সংঘটিত হয়েছে। রমজানকে আরব দেশে “SWAM” সিয়াম বলা হয়, যার অর্থ ঘোড়াকে হাঁপানো। আর আপনি কি জানেন ঘোড়াকে কখন হাঁপানো হয়? যখন ঘোড়াকে যুদ্ধের জন্য অভ্যাস করানো হয় তখন ঘোড়াকে হাঁপানো হয়। তাহলে কি রমজান মাসের রোজা যুদ্ধের অভ্যাস বা প্র্যাকটিসের জন্য রাখা হয়?

দার-উল-হার্ব দেশগুলোর মুসমানরা নিজেদের দখলে আনার জন্য কাফের/শিরকদের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাবে যতদিন দার-উল-ইসলাম এ পরিণত না হবে। এই যুদ্ধ করার অভ্যাস মানেই রমজান। বিশ্বের ১৮০ কোটি মুসলিম নিজেদেরকে যোদ্ধা বা সৈনিক বলে মনে করে আর তারা মনে করে যে তারা যুদ্ধের মধ্যে রয়েছে। মুসলিম উম্মাহকে ঐতিহাসিক ঘটনা সমৃদ্ধ ও বরকতের মাস রমজানের পবিত্রতা রক্ষা করার তাওফিক দান করুন।

http://www.anandalokfoundation.com/