13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিচারে নূপুর শর্মাকে ক্ষমা চাইতে বলা সুপ্রীম কোর্টের অক্ষমতা প্রকাশ নয় কি?

Link Copied!

কয়েক সপ্তাহ পূর্বে ইসলাম ধর্মের নবী মোহাম্মদকে (সা.) নিয়ে প্রাক্তন বিজেপি মুখপাত্র নূপুর শর্মার মন্তব্য গোটা দেশে সমালোচনার ঝড় তুলে দেয়। এমনকি বিদেশের একাধিক প্রান্তেও তাঁর মন্তব্য বিতর্কের সৃষ্টি করে। এই প্রসঙ্গে ভারতের বিভিন্ন প্রান্তে প্রতিবাদে সামিল হয় এক শ্রেণীর মানুষ। এই নিয়ে বিতর্কের আঁচ যখন কমার কোন লক্ষণ নেই, সেই মুহূর্তে দাঁড়িয়ে গোটা দেশবাসীর সামনে নূপুর শর্মাকে ক্ষমা চাওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

ভারতের সুপ্রিম কোর্ট নুপুর এর বিচার করার সাহস দেখালেই খুশি হতাম! কোর্টে দুই পক্ষের উকিল এর বক্তব্য শুনে, সংবিধান ও আইন অনুযায়ী নুপুর কে শাস্তি দিলেই আইনের শাসন প্রমাণিত হতো! নুপুর কে ক্ষমা চাইতে বলে, নিজেদের বিচার করার অক্ষমতা প্রকাশ করলোনা কি?

নুপুর ক্ষমা চাইবে, তারপর সব FIR তুলে নিতে বলবে কোর্ট। এ করে সাময়িক সমস্যা ধামাচাপা দেয়া গেলো। কিন্তু কাল আর একজন সংবিধান অনুযায়ী বাক স্বাধীনতা মেনে,অন্য ধর্মের ফ্যাক্ট নিয়ে এমন মন্তব্য করবে, সেটা হিন্দু মুসলিম খ্রিস্টান ইহুদি বৌদ্ধ ধর্ম সম্বন্ধেও হতে পারে। তাতে আবার কোনো গোষ্ঠী আহত বোধ করবে, আবার খুন হতে পারে।

সুপ্রিম কোর্টের বিচারপতি  কি ধরে নিয়েছে, অমুসলিম ধর্মের বিরুদ্ধে  কেহ কোনো মন্তব্য করলে, অমুসলিমরা সেটা নিয়ে খুন করেনা বা আইন শৃঙ্খলার অবনতি করেনা,যেমন মকবুল ফিদা র সময় কেহ খুন হয়নি বা বাংলদেশে পাকিস্তানে নিয়মিত হিন্দু ধর্মস্থান ধ্বংস করলে ইন্ডিয়ান হিন্দু রা কোনো রিঅ্যাকশন  করেনা।

সব FIR এক জায়গায় এনে নুপুর কে জেরা করা উচিত ছিলোনা কি? সমস্যার কারণ এর  এনালাইসিস করে,  আইন করে, সবাইকে বুঝিয়ে চিরস্থায়ী সমাধান করাই সুপ্রিমকোর্ট ও আইনসভার কাজ নয় কি? রাম মন্দির নিয়েও কোর্ট অনেক যুগ সময় নষ্ট করে দেশের অগ্রগতি নষ্ট করেছে। সমাজে চাপা টেনশন ছিল, এ নিয়ে রাজনীতি হতো।

৫৭ টা মুসলিম দেশের জনগণ, তাদের দেশের আইন এর সাহায্যে,  অন্য ধর্মের মানুষকে হত্যা করার, অত্যাচার করার, দেশ ছাড়া করার  ও অন্য  ধর্মের ধর্মস্থান ধ্বংস করার ও অন্য ধর্মীয় ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত “কুরুচিকর” মন্তব্য করার অবাধ স্বাধীনতা ভোগ করে, যা সোশ্যাল মিডিয়া মারফত সব দেশের জনগণ জানতে পারে, কেহ কেহ উত্তেজিত হয়। আবার কেহ কেহ ৫৭ টা দেশের সংখ্যা গরিষ্ঠ কে অনুসরণ করতে আগ্রহী হয় ।

সুপ্রিম কোর্ট কি এবার সোশ্যাল মিডিয়া বন্ধ করার আইন করবে? ধর্ম সমস্যা নিয়ে বিশ্ব আদালত বা UNO কে  স্থায়ী সমস্যা সমাধান করতে বলবে? সোশ্যাল মিডিয়ার জন্য বিশ্বটাই একটা দেশ সুপ্রিম কোর্ট মানুক বা না মানুক।  ওনাদের জ্ঞান ইন্ডিয়ান আইনের বইয়ের মধ্যে সীমাবদ্ধ। সোশ্যাল মিডিয়ার  প্রভাব কিভাবে মানুষের উপর পড়ে , ওনারা যে সব আইন এর বই পড়ে বিচার করে, সেখানে এ সব লেখা আছে কি?

অবশ্য বর্তমান বিশ্ব পরিস্থিতি চিন্তা করে, সুপ্রিম কোর্টের পরামর্শ দিয়ে সাময়িক গ্রহণযোগ্য! তবে ইন্ডিয়ান সুপ্রিমকোর্ট কোনো সমস্যা সমূলে বিনাশ করতে চায়না, আইনসভা কে আইন করতে স্থায়ী সমাধান করতে বাধ্য করতে চায়না। গণতান্ত্রিক দেশে সুপ্রিমকোর্টের রায়কে আইন হিসাবে মানার চেয়ে, সংবিধান সম্মত স্পষ্ট আইন কাম্য। আশাকরি ধর্ম ও ধর্মীয় ব্যক্তিত্ব চর্চার লিমিটেশন নিয়ে UNO কোনো আইন আনবে, যা UNO র অধীনে পৃথিবীর সব মানুষ কে তাদের মাতৃভাষায় জানাবে ও সব দেশ সেই মানতে বাধ্য থাকবে।

আইন মানতে মানুষ বাধ্য। কোন মন্তব্য কুরুচিকর, কোনটা নয়, তার কোনো সংজ্ঞা সুপ্রিম কোর্ট বা ইন্ডিয়ান আইন দেয়নি ও স্কুল লেভেল থেকে মাতৃভাষায় জনগণকে জানাতে পারেনি। কাজেই নুপুর কি দোষী?

http://www.anandalokfoundation.com/