13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমেরিকার থেকে ধনকুবের শিরোপা ছিনিয়ে নিয়েছে চীন

নিউজ ডেস্ক
November 16, 2021 10:28 pm
Link Copied!

সুপার পাওয়ার আমেরিকা ধনকুবের দেশ থাকলেও, এবার সেই শিরোপা ছিনিয়ে নিল ড্রাগনের দেশ চীন। সম্পদের দিক থেকে বর্তমান সময়ে এক নম্বর স্থান দখল করে রয়েছে চীন। দুই দশকের মধ্যে সম্পদ বাড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকেও পেছনে ফেলে দিয়েছে জিংপিং-র দেশ। রয়েছে সেরার সেরা হয়ে।

ম্যানেজমেন্ট কনসালট্যান্ট ম্যাককিনসি অ্যান্ড কোম্পানির গবেষণা শাখার একটি রিপোর্ট থেকে এটা জানা গিয়েছে। প্রতিবেদনে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বিশ্বের মোট সম্পদের প্রায় এক তৃতীয়াংশ রয়েছে চীনের হাতে।

বিশ্ব ব্যাপার সংগঠনে যুক্ত হওয়ার এক বছর আগে ২০০০ সালে চীনের সম্পত্তির পরিমাণ ছিল মাত্র ৭ ট্রিলিয়ন ডলার। যেটা দুই দশকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১২০ ট্রিলিয়ন ডলার। হিসেব বলছে, গত ২০ বছরে মোট বিশ্বের এক-তৃতীয়াংশ সম্পদ রয়েছে চীনের কাছে।

এই সংস্থা, বিশ্বের ৬০ শতাংশের আয়ের জন্য বেশি প্রতিনিধিত্বকারী ১০ টি দেশের জাতীয় ব্যালেন্স শীট পরীক্ষা নিরীক্ষা করে। জুরিখে রয়েছে এদের সদর দফতর। রিপোর্ট বলছে, বিশ্বের সম্পদ ২০০০ সালে ১৫৬ ট্রিলিয়ন থেকে বেড়ে ২০২০ সালে দাঁড়িয়েছে ৫১৪ ট্রিলিয়ন। যার মধ্যে চীনের সম্পত্তি রয়েছে এক তৃতীয়াংশ।

তবে আমেরিকার সম্পদ বেড়েছে কিছুটা। কিন্তু এখানকার সম্পত্তির দাম বেশি না থাকায়, আমেরিকাকে টেক্কা দিয়ে এগিয়ে গেছে চীন। যার কারণেই ‘ধনকুবের’র শিরোপা আমেরিকার থেকে ছিনিয়ে নিয়েছে চীন।

http://www.anandalokfoundation.com/