13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশের উচ্চিশিক্ষা খাত কি ষড়যন্ত্রকারীদের কবলে?

admin
May 22, 2018 10:19 am
Link Copied!

সরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার অগ্রযাত্রা ও মান ক্ষতিগ্রস্থ হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর প্রতি বিমাতাসূলভ আচরণের কারণে আমাদের দেশে শিক্ষার মান, হার ও দক্ষ মানব সম্পদ তৈরির জন্য বর্তমান সরকার ২০০৯ সাল থেকে প্রানপনে কষ্ট করছে। এজন্য তিন স্তর বিশিষ্ট একমূখী শিক্ষানীতি এবং ২০১৩ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন পাসসহ বহুমূখী পদক্ষেপ গ্রহণ করেছে কিন্তু আইনের বিধিপ্রণয়ন  করে এটাকে অস্পষ্টতা ও অপূর্ণতা থেকে মুক্ত না করার জন্য ইউজিসি ও সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মরত আমলাদের স্বেচ্ছাচারিতা ও বৈষম্যমূলক আচরণ প্রয়োগের সুযোগ সৃষ্টি হয়।

এর ফলে দেখা যাচ্ছে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে না গিয়ে ২ থেকে ১২/১৩টি আলাদা আলাদা ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার সুযোগ পাচ্ছে। অথচ তাদেরকে নিয়ম অনুযায়ী নিজস্ব ক্যাম্পাস অখন্ড চত্তরে শিক্ষা কার্যক্রম পরিচালনায় বাধ্য করা হচ্ছে না। তাদের এসব শর্ত ও নিয়মবহির্ভূত কার্যক্রমকে বিবেচনায় নিয়ে ইউজিসি ওয়েবসাইটে বিষয়গুলোকে প্রচার করা হচ্ছে না বরং নানা অজুহাতে সহযোগিতা করা হচ্ছে।

যেমন উত্তরা বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়, নর্দান বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া বিশ্ববিদ্যাল, সোনারগাও বিশ্ববিদ্যালয়, এশিয়ান বিশ্ববিদ্যালয়, সাউথ এশিয়া বিশ্ববিদ্যালয়, পিপলস ইউনিভার্সিটিসহ অনেক।

অন্যদিকে যেসমস্ত বিশ্ববিদ্যালয় শত শত কোটি টাকা ব্যায় করে জায়গা ক্রয় ও নিজস্ব ক্যাম্পাস এ শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে তাদের সেই সফলতাকে বিবেচনায় এনে অভিন্ন চত্বরে পাঠদান কার্যক্রম পরিচালনায় কঠোরতা আরোপ করা হচ্ছে। সিটি ক্যাম্পাস বা ২/১টি ফ্যাকাল্টি পরিচালনার জন্য পাশ্ববর্তী এলাকায় কোন ভাড়া ভবন ব্যাবহার করার ও সুযোগ দেয়া হচ্ছে না। বিষয়টি সম্পর্কে অনুসন্ধান করে জানা গেছে এবং এসংক্রান্ত বিষয়ে ইউজিসি ও মন্ত্রণালয় কোন অভিন্ন নীতি বা মানদন্ড না মেনে তারা প্রকাশ্যে বৈষম্যও বহুমূখী নীতি অবলম্বন করে চলেছে। বিষয়গুলি উচ্চ শিক্ষার সরকারি প্রয়াসকে ক্ষতিগ্রস্থ ও প্রশ্নবিদ্ধ করছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে দেশে বর্তমানে ১০১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। তার মধ্যে ৯২টি শিক্ষাকার্যক্রম পরিচালনা করছে। এগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য সংখ্যক বিশ্ববিদ্যালয়ে চ্যান্সেলর কতৃক নিয়োগকৃত ভিসি, প্রোভিসি ও ট্রেজারার নেই। যা আইন বহির্ভূত আবার অভিজাত এলাকায় সরকার ও ইউজিসি নাকের ডগায় কতিপয় প্রভাবশালী আইন কানুনের তোয়াক্কা না করে বিদেশী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিচালনা করছে।

উচ্চ শিক্ষার কার্যক্রম তত্ত্বাবধান করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও মন্ত্রণালয়ের দায় দায়িত্ব ও কর্তব্য পরায়নতা নিয়ে সচেতন মহল এর অনেকেই চরম ক্ষেত্রে ও হতাশা প্রকাশ করেছেন। অনেকে বলেছেন বর্তমান সরকারের ভাবাদর্শে বিশ্বাসী এবং অনেক আমলা ও কর্মকর্তাদের দুর্নীতি এবং অনিয়মের আশ্রয় নিয়ে এই দেশে উচ্চখাতকে অবক্ষয়ের দিকে ষড়যন্ত্র করছে। ফলে সরকার প্রধানের আশানুরূপ লক্ষ অর্জনে দেশের বেসরকারি এমনকি সরকার পর্যায়ে উচ্চ শিক্ষা ও এখন পদে পদে প্রশ্নবিদ্ধ হচ্ছে।

মোঃ ইসরাফিল আলম এমপি, চেয়ারম্যান, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন ও সমবায় ফেডারেশন।

http://www.anandalokfoundation.com/