13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দুদকে মানিলন্ডারিং প্রতিরোধ শাখা

admin
October 10, 2015 8:00 am
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ এশিয়া-প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিং (এপিজিএমএল) প্রতিনিধি দলের সফরকে সামনে রেখে অর্থপাচার বিষয়ে তৎপর হয়ে উঠেছে সরকার। সে প্রক্রিয়ার অংশ হিসেবে এবার অর্থপাচারের নিয়ে আলাদা একটি বিভাগ গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বিভাগটির নাম দেওয়া হয়েছে মানিলন্ডারিং প্রতিরোধ শাখা। একাধিক কারণে এপিজিএমএলের প্রতিনিধি দলের সফর বেশ গুরুত্বপূর্ণ।

শুক্রবার এ প্রতিনিধি দলের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। প্রায় দুই সপ্তাহের সফরে এ প্রতিনিধিরা স্বরাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) আর্থিক লেনদেনে সম্পৃক্ত প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে কথা বলবেন। এসব বৈঠকের পরে রুটিন ওর্য়াক হিসেবে বাংলাদেশে অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে অগ্রগতি যাচাইয়ের মূল্যয়ন প্রতিবেদন দেয়া হবে। সংশ্লিষ্টদের আশঙ্কা, এ মূল্যায়নে নেতিবাচক ফল উঠে আসলে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফটিএফ)  অর্থপাচার ও সন্ত্রাসের অর্থায়নে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় পুনরায় ঢুকে যেতে পারে বাংলাদেশ। এতে আন্তর্জাতিক পরিমন্ডলে ভাবমূর্তি সংকটে তৈরি হলে আমদানি-রপ্তানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সফরকে সামনে রেখে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এর মধ্যে এর আগে গত সোমবার মানি লন্ডারিং আইন ২০১৫-কে মানি লন্ডারিং অধ্যাদেশ ২০১৫ হিসেবে অনুমোদন দেয়া হয়। আর এবার দুদকে অর্থপাচার নিয়ে নতুন বিভাগ খোলা হলো।

দুদক সূত্রে জানা গেছে, রাজধানীতে সংস্থাটির প্রধান কার্যালয়ের পঞ্চম তলায় এ বিভাগটির কার্যালয় স্থাপন করা হয়েছে। এ বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্ত বিভাগের মহাপরিচালককে। সেই অনুযায়ী দুদকের পরিচালক নূর আহমেদ অতিরিক্ত দায়িত্ব হিসেবে বিভাগটির তদারক করবেন। এ বিভাগ প্রতিষ্ঠা দুদকের সঙ্গে এপিজিএমএলের প্রতিনিধি দলের বৈঠকে আলাদা গুরুতর পাবে বলে মনে করছে দুদক সংশ্লিষ্টরা। ১১ ও ১৩ অক্টোবর এ বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪১টি দেশ নিয়ে গঠিত এপিজিএমএলের প্রতিষ্ঠাতা সদস্য দেশগুলোর একটি বাংলাদেশ। এফটিএফের আদলে ১৯৯৭ সালে থাইল্যান্ডের ব্যাংককে প্রতিষ্ঠিত হলেও সংস্থাটির সদর দপ্তর অস্ট্রেলিয়ার সিডনিতে। প্রকৃতপক্ষে এফটিএফের আঞ্চলিক প্রতিনিধি হিসেবে কাজ করে এপিজিএমএল। সন্ত্রাসে অর্থায়ন ও মানি লন্ডারিং প্রতিরোধে আইনি কাঠামোতে দুর্বলতা থাকায় বাংলাদেশের নাম শুরু থেকেই ছিল এফটিএফের ধূসর তালিকায়। এর নিচেই কালো তালিকাভুক্ত অর্থাৎ ঝুঁকিপূর্ণ দেশগুলোর অবস্থান। গত বছরের ফেব্রুয়ারিতে ধূসর তালিকা থেকে প্রত্যাহার করা হয় বাংলাদেশের নাম। এর মধ্য দিয়ে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা থেকে বেরিয়ে আসে বাংলাদেশ।

http://www.anandalokfoundation.com/