13yercelebration
ঢাকা

ঢাবিতে ভাষাবিজ্ঞানী আবদুল হাই-এর জন্মশতবার্ষিকী উদযাপন

Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রখ্যাত ভাষাবিজ্ঞানী অধ্যাপক মুহম্মদ আবদুল হাই-এর জন্মশতবার্ষিকী উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আয়োজিত জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষাবিজ্ঞান বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মাহমুদ শাহ্ কোরেশী এবং গণ বিশ্ববিদ্যালয় ভাষা, সংস্কৃতি ও যোগাযোগ বিভাগের প্রধান অধ্যাপক মনসুর মুসা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মহাম্মদ দানীউল হক আলোচনায় অংশ নেন। জন্মশতবার্ষিকী অনুষ্ঠান উদযাপন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. সাখাওয়াৎ আনসারী স্বাগত বক্তব্য দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রখ্যাত ভাষাবিজ্ঞানী অধ্যাপক মুহম্মদ আবদুল হাই-এর অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ক্ষণজন্মা এ ভাষাবিজ্ঞানী বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষ সাধনে অসাধারণ অবদান রেখে গেছেন। তিনি ছিলেন আধুনিক ধ্বনিবিজ্ঞানের অন্যতম পথিকৃৎ। তার মৌলিক গবেষণা ও সাহিত্য কর্মে দেশজ সংস্কৃতি ও ইতিহাস তুলে ধরা হয়েছে। সমাজ ও রাজনীতি বিষয়েও তিনি আলোকপাত করেছেন।

জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের মাধ্যমে প্রয়াত অধ্যাপক মুহম্মদ আবদুল হাই-এর সঙ্গে নতুন প্রজন্মের পরিচয় ঘটবে এবং শিক্ষার্থীরা মৌলিক গবেষণায় অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রয়াত অধ্যাপক মুহম্মদ আবদুল হাই-এর শিক্ষা, সাহিত্য ও গবেষণা বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের দুটি অধিবেশনে ১০টি প্রবন্ধ উপস্থাপিত হয়। দেশের খ্যাতিমান শিক্ষাবিদ, গবেষক ও ভাষাবিজ্ঞানীরা এসব প্রবন্ধ উপস্থাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রয়াত অধ্যাপক মুহম্মদ আবদুল হাই ১৯১৯ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৬৯ সালে মৃত্যুবরণ করেন।

http://www.anandalokfoundation.com/