13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডাক পরিষেবার ডিজিটাল রূপান্তরে যুক্ত হলো ডিজিটাল ডেলিভারি অবকাঠামো

পিআইডি
November 7, 2022 9:00 pm
Link Copied!

পণ্য সরবরাহ অবকাঠামোর ডিজিটাল সল্যুশন ও ট্র্যাকিং সিস্টেম তৈরি করে দেশের বিভিন্ন স্থানের ডাকঘরের মাধ্যমে ডিজিটাল ব্যবসায়ের পরিসর বিস্তৃতির মাধ্যমে ডিজিটাল ইকো-সিস্টেম তৈরি করবে ই-পোস্ট।

আজ ঢাকায় ডাকভবনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে ডাক অধিদপ্তরের সাথে ই-পোস্টের এ সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরিত হয়।

এই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মোস্তাফা জব্বার বলেন, ডাক বিভাগের সঙ্গে ই-পোস্টের সমঝোতা চুক্তি সই ডিজিটাল ব্যবসায় খাতে একটি টেকসই ইকো-সিস্টেম গড়ে তুলতে ডাক পরিষেবার ডিজিটাল রূপান্তরে যুক্ত হলো নতুন পালক-ডিজিটাল ডেলিভারি অবকাঠামো। এই চুক্তিটিকে ডিজিটাল কমার্স সম্প্রসারণে মাইলফলক উল্লেখ করে মন্ত্রী বলেন, এর মাধ্যমে দেশের ই-কমার্স খাতের জন্য নতুন দিগন্ত উন্মোচিত হলো। এই চুক্তির মাধ্যমে ডাকঘরগুলোর সেবার ডিজিটাল রূপান্তরের ধারাবাহিকতায় প্রান্তিক পর্যায়ের মানুষ কম খরচে ঘরে বসেই ডিজিটাল শপ থেকে কেনা পণ্য হাতে পাবেন। তিনি বলেন, এই সিস্টেমে দেশের ১০ হাজার পোস্ট অফিসকে কেন্দ্র করে বিভিন্ন হাবের মাধ্যমে পণ্য সরবরাহ করা সম্ভব হবে। স্বয়ংক্রিয় ট্র্যাকিং পদ্ধতিতে ক্রেতার পণ্য কোথায় আছে তাও সহজেই শনাক্ত করা সম্ভব হবে। প্রতিটি ডাক ঘরে ই-কমার্সের জন্য একটি আলাদা কর্নার থাকবে যেখান থেকে পণ্য শটিং, ট্র্যাকিং এবং দ্রুততম সময়ে ক্রেতার কাছে পণ্য পৌঁছে দেয়া হবে।

চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে ডাক অধিদপ্তরের পরিচালক এস এম হারুনুর রশীদ এবং ইপোস্ট সফটওয়্যারের পক্ষ থেকে মোহাম্মাদ আব্দুল ওয়াহেদ তমাল সই করেন। চুক্তি অনুযায়ী দেশজুড়ে বিদ্যমান ডাক বিভাগের বিভিন্ন অফিসগুলোকে কেন্দ্র করে ই-কমার্সের সেবা সম্প্রসারণের ডিজিটাল সল্যুশন দেবে ই-পোস্ট সফটওয়্যার লিমিটেড। আর এই প্ল্যাটফর্মে অচিরেই যুক্ত হচ্ছে দেশের সর্ববৃহৎ ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজসহ অন্যান্য প্রতিষ্ঠিত ই-কমার্স সেবাদানকারী প্রতিষ্ঠান।

চুক্তি সই অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের মহাপরিচালক মোঃ হারুন উর রশিদ অতিরিক্ত মহাপরিচালক (ডাক সার্ভিস) এস এম শাহাব উদ্দীন, দারাজ বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার ও ই-ক্যাব পরিচালক খন্দকার তাসফিন আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/