13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁওয়ের প্রত্যন্ত এলাকার শিার্থীরাও সৃজনশীল বিষয়, গল্প লেখা, ছবি আকঁতে পারে

admin
May 21, 2017 11:00 pm
Link Copied!

আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্রতিনিধি: উত্তরের পিছিয়ে পড়া অবহেলিত ঠাকুরগাঁওয়ের প্রত্যন্ত অঞ্চলের শিার্থীরা এখন অনেক এগিয়ে চলছে। তারা এখন শুধু পড়ালেখার মধ্যে সীমাবন্ধ নেই। শিার্থীরা এখন সৃজনশীল বিষয়, গল্প লেখা, ছবি আকাঁ, খেলা ধুলা, ইন্টারনেট সহ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনে এগিয়ে।

শিশু কিশোরদের সৃজনশীলতা বিকাশে ‘একটা ছবি দেখাও এঁকে, তুমিই সেরা সবার থেকে’ এবং লেখার খেলায় অংশ নাও, সেরা লেখক হয়ে যাও- এই দুই শেøাগানকে সামনে রেখে দেশব্যাপী চলছে ইত্তেফাক অনুশীলন কচি-কাঁচা স্কুলে স্কুলে।

এরই অংশ হিসেবে রবিবার ঠাকুরগাঁও সদর উপজেলা পূর্ব আরাজী চন্ডিপুর উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে দৈনিক ইত্তেফাক ও এটুআই এর যৌথ উদ্যোগে লেখা ও আঁকা প্রতিযোগিতা, ডকুমেন্টরি তৈরি ও কিশোর বাতায়ন পরিচিতি ও সদস্যকরণ।

লেখা ও আঁঁকার বিষয় ‘বাঁচাও পরিবেশ, গড়ি সবুজ বাংলাদেশ। ৮ম থেকে ১০ম শ্রেণির শিার্থীরা এতে অংশ নেয় । সকাল ১১টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান।

এর আগে পূর্ব আরাজী চন্ডিপুর উচ্চ বিদ্যালয় মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিা অফিসার মোশারফ হোসেন, এটুআই ক্যাপাসিটি ডেভেলপমেন্ট প্রকল্পের রফিকুল ইসলাম সুজন, এটুআই প্রকল্পের রিসার্চ অ্যাসিসট্যান্ড (শিা) ইসরাত জাহান, ইত্তেফাকের শিা অনুশীলন পৃষ্ঠার বিভাগীয় সম্পাদক চন্দন বর্মণ, আরাজী চন্ডিপুর উচ্চ বিদ্যালয় ম্যানিজিং কমিটির সভাপতি এএনএস রোকন উদ্দিন, প্রধান শিক রেইছ উদ্দিন, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ও ঠাকুরগাঁও সরকারি কলেজের সহকারি অধ্যাপক শামসুল আলম, দৈনিক ইত্তেফাকের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি তানভীর হাসান তানু প্রমুখ।

বক্তারা বলেন, কিশোর বাতায়নে থাকে মজার বই, কমিক্স, এক্সপেরিমেন্ট, মুভি, গেমস প্রভৃতির মাধ্যমে শিার অভিনব ও ডিজিটাল পরিবেশ তৈরি করতে হবে।

শিার্থীরা তাদের ভাবনা, মতামত দিয়ে, বøগ লিখে, ছবি/ কার্টুন এঁকে, সচেতনতামূলক ক্যাম্পেইন করে কিংবা কেস স্টাডির মাধ্যমে কিশোর বাতায়নে শেয়ার করার সুযোগ করে নিবে।

পরে সকল ছাত্র/ছাত্রীরা হাতে কলমে ও ছবি এঁকে কম্পিউটারের মাধ্যমে কার্টুন ও মতামত শেয়ার করে।

শিার্থীরা বলেন, কিশোর বাতায়নের মধ্যে দিয়ে আমরা নিজেদের ভাল লাগার জায়গাগুলো খুঁজে পাবো। এভাবে ভালো লাগার জায়গাতেই হয়ে উঠতে পারে আমাদের ক্যারিয়ার।

এ সময় উৎসাহিত ছাত্র/ছাত্রীরা তাদের আঁকা ছবি ও কার্টুনগুলো বিচারকদের হাতে তুলে দেয়ার প্রারম্ভে কার্টুন ও ছবি হাতে নিয়ে ফটোশেসন করে।

http://www.anandalokfoundation.com/