13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘অ্যাসিস্টেড সুইসাইড’-এর মাধ্যমে মৃত্যুবরণ করেছেন নির্মাতা জ্যঁ লুক গদার

ডেস্ক
September 14, 2022 9:01 am
Link Copied!

৯১ বছর বয়সে মারা গেলেন ফরাসী চলচ্চিত্রের নতুন ধারার রূপকার, ফ্রান্সের কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা জ্যঁ লুক গদার। নিজের মৃত্যুর সিদ্ধান্ত তিনি নিজেই নিয়েছেন বলে দাবি করেছেন তার দীর্ঘ দিনের আইনি পরামর্শদাতা প্যাটিক জঁনেরেত। তিনি জানান, ‘অ্যাসিস্টেড সুইসাইড’-এর মাধ্যমে নিজের জীবনের ইতি টেনেছেন জ্যঁ লুক গদার।

সুইজারল্যান্ডে বেশ কয়েকটি বিশেষ ক্ষেত্রে বিবেচনাধীনভাবে ‘অ্যাসিস্টেড সুইসাইড’ বা চিকিৎসকদের সহায়তায় জীবন নাশের সিদ্ধান্ত আইনত বৈধ।

বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সংবাদ সংস্থা এএফপিকে প্যাট্রিক জানিয়েছেন যে চিকিৎসকদের সহায়তায় নিজের জীবনে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন গোদার নিজেই। প্যাট্রিক বলেন, ‘‘(গদারের) মেডিক্যাল রিপোর্ট অনুযায়ী, একাধিক অক্ষম রোগে আক্রান্ত ছিলেন তিনি। সে কারণে স্বেচ্ছায় প্রস্থানের জন্য সুইজারল্যান্ডে আইনি সহায়তার নেওয়ার পথে এগিয়ে ছিলেন। ’’

‘ব্রেথলেস’ ও ‘কনটেমপ্ট’র মতো ক্লাসিক সিনেমা বানিয়েছেন বিশ্বনন্দিত এই নির্মাতা।    ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘ব্রেথলেস’ নির্মাণ করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিলেন জ্যঁ লুক গদার।    প্রচলিত রীতি ভেঙে নতুন ভাষা নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এ নির্মাতা। ফরাসী চলচ্চিত্রে তিনিই নতুন এক বিপ্লব ঘটিয়েছেন বলে মনে করেন সমালোচকরা।

এছাড়াও ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, ‘মেড ইন ইউএসএ’র মতো কালজয়ী সিনেমা উপহার দিয়েছেন গদার।

২০০২ সালে সাইট অ্যান্ড সাউন্ড ম্যাগাজিনের আয়োজিত ভোটে সমালোচকদের প্রদত্ত ভোটে তিনি সর্বকালের সেরা দশ পরিচালকের তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন। বলা হয়ে থাকে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের যে কোনও চলচ্চিত্র নির্মাতার সমালোচনামূলক বিশ্লেষণের অন্যতম কাজ তার সৃষ্টি।

 তিনি এবং তার কাজে বর্ণনামূলক তত্ত্বের কেন্দ্রে ছিল এবং বাণিজ্যিক বর্ণনাধর্মী চলচ্চিত্র শিল্পের রীতি ও চলচ্চিত্র সমালোচনার শব্দভান্ডারকে পরিবর্তন করে দিয়েছে। ২০১০ সালে গদারকে অ্যাকাডেমি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয়, কিন্তু তিনি এই আয়োজনে অংশগ্রহণ করেননি।

২০১৮ সালে তাঁর সিনেমা ‘ইমেজ বুক’ স্পেশাল পাম দ’র পেয়েছে। ২০১৪ সালে তাঁর সিনেমা ‘গুডবাই’ কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার পায়।

গদারের চলচ্চিত্র অনেক বিখ্যাত পরিচালকদের অনুপ্রাণিত করেছে, যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গ, ডি. এ. পেনবেকার,রবার্ট অল্টম্যান, জিম জারমুশ, ওং কার-ওয়াই, ভিম ভেন্ডার্স, বেরনার্দো বেরতোলুচ্চিও পিয়ের পাওলো পাসোলিনি।

১৯৩০ সালে প্যারিসে জন্ম নেওয়া গদারের শৈশব কেটেছে প্যারিস ও সুইজারল্যান্ডে। শৈশবে কিছুদিন সুইজারল্যান্ডে কাটিয়ে প্যারিসে ফিরে আসেন। স্কুলের পড়াশোনা শেষ করেন। শিল্পী হওয়ার আকাঙ্ক্ষা ছিল তাঁর। তবে পরবর্তী সময়ে চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হন।

http://www.anandalokfoundation.com/