13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জেরুজালেম আমার সর্বোচ্চ অগ্রাধিকার: এরদোগান

admin
February 6, 2018 11:46 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করতে ভ্যাটিকানে পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। রোববার ইতালীয় পত্রিকা লা স্টামপা এরদোগানে একটি বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করেছে।
তাতে তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, পোপের সঙ্গে বৈঠকে আমার সর্বোচ্চ অগ্রাধিকার হচ্ছে জেরুজালেম ইস্যু।

এরদোগান বলেন, ‘জেরুজালেম ইস্যুতে পোপ আর আমি একই অবস্থানে আছি। একাধিক ধর্মের শত শত কোটি মানুষের কাছে প্রিয় একটি নগরীর বিষয়ে কেউই একা সিদ্ধান্ত নিতে পারে না। পবিত্র নগরীতে (জেরুজালেম) স্থিতাবস্থা বজায় রাখতে আমাদের সবার যৌথ প্রচেষ্টা প্রয়োজন।’

যুক্তরাষ্ট্র কর্তৃক জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে দেয়া স্বীকৃতির প্রতি ইঙ্গিত করে তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পৃথিবীর কোনো দেশই এককভাবে তার কোনো সিদ্ধান্তকে শত কোটি মানুষের প্রিয় নগরীর ওপর চাপিয়ে দিতে পারে না।’

সাক্ষাৎকারে এরদোগান আরও বলেন, ‘ইসরায়েলি সেনাবাহিনী একটি সন্ত্রাসী গোষ্ঠি। জেরুজালেমের ভাগ্য নির্ধারণের দায়িত্ব আমরা কোনো শিশু হত্যাকারী দেশের হাতে থাকতে দেব না। দখল আর লুট ছাড়া দেশটির আর কোনো মূল্যবোধ নেই।’

‘গত ডিসেম্বরের শেষ নাগাদ জাতিসংঘের সাধারণ পরিষদের ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ করেছে। হাতে গোনা কয়েকটি দেশ যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পক্ষে দাঁড়িয়েছিলো। আমি খুবই সন্তুষ্ট হয়েছি যে, ইতালি মার্কিন সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিয়েছিলো, বলেন এরদোগান।

এদিকে রোমের উদ্দেশে ইস্তাম্বুল ছাড়ার আগে এক সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, কারা কুর্দি যোদ্ধাদের রকেট লঞ্চার সরবরাহ করছে তা খুঁজে বের করা হবে।

গত শনিবার সিরিয়ার আফরিনে কুর্দিদের রকেট হামলায় ৫ তুর্কি সেনা নিহতের প্রতিক্রিয়ায় এই হুমকি দেন এরদোগান। তিনি বলেন, এরই মধ্যে কুর্দিদের সামরিক সহায়তাকারী দেশ হিসেবে বেশ কিছু গোয়েন্দা তথ্য হাতে রয়েছে তার। তবে নিরাপত্তার স্বার্থে এখনই প্রকাশ করতে নারাজ এরদোগান।

তিনি আরও বলেন, কুর্দিদের এসব বিধ্বংসী অস্ত্র সরবরাহকারীদের চড়া মূল্য দিতে হবে। কুর্দি ইস্যুতে তুরস্কের সামরিক অভিযানে আন্তর্জাতিক মহল অযাচিত নাক গলাচ্ছে বলেও দাবি করেন তিনি। তুরস্ক সীমান্তবর্তী সিরীয় শহর আফরিনে কুর্দিদের নতুন বাহিনী গঠনে ওয়াশিংটনের সিদ্ধান্তের পর থেকেই সামরিক অভিযান চালাচ্ছে আঙ্কারা।

http://www.anandalokfoundation.com/