13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় পুনরায় সাক্ষ্যগ্রহণে খালেদা জিয়ার আবেদন আপিলেও খারিজ

admin
March 12, 2017 5:47 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আইন অনুযায়ী ‘শপথ নেওয়া হয়নি মর্মে’ ৩২ জনের পুনরায় সাক্ষ্য গ্রহণের নির্দেশনা চেয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

আজ রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এদিকে এ রায়ের ফলে সাক্ষীদের নতুন করে আর সাক্ষ্য গ্রহণ করতে হবে না বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী। আর রায়ের বিরুদ্ধে রিভিউ করা হবে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবীরা।

খালেদা জিয়ার আবেদনের পক্ষে ছিলেন এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

গত ১২ জানুয়ারি বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ পুনরায় সাক্ষ্য গ্রহণে খালেদা জিয়ার আবেদন খারিজ করে দেন। তবে ওই দিন হাইকোর্টের আদেশে ভবিষ্যতে যেকোনো মামলায় সাক্ষীরা যেন আইন অনুসারে শপথ নেয়, সে বিষয়ে নিশ্চিত করার জন্য আইন সচিব ও রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেওয়া হয়।

গত ৮ ডিসেম্বর হাইকোর্টে এই আবেদন করেন খালেদার আইনজীবীরা। আবেদনে উল্লেখ করা হয়, সাক্ষীরা শপথ নেওয়ার সময় নিজ নিজ প্রভুর নামে শপথ নিতে হবে মর্মে সুপ্রিম কোর্টের একটি প্রজ্ঞাপন প্রকাশ করা হয়। কিন্তু খালেদা জিয়ার মামলার ক্ষেত্রে সুপ্রিম কোর্টের এ নির্দেশনা বাস্তবায়ন করা হয়নি। তাই ৩২ সাক্ষ্য গ্রহণ বাতিল করে পুনরায় নেওয়ার জন্য বিচারিক আদালতে আবেদন করা হয়েছে। কিন্তু ১ ডিসেম্বর সে আবেদন খারিজ হওয়ায় হাইকোর্টে রিভিশন দায়ের করা হয়।

২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দায়ের করা হয়। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

২০১৪ সালের ১৯ মার্চ এ মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত।

http://www.anandalokfoundation.com/