13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাজিরায় পদ্মার ভাঙ্গন রোধের দাবীতে ক্ষতিগ্রস্থদের মানববন্ধন

admin
September 3, 2016 8:10 pm
Link Copied!

সৈকত দত্ত, শরীয়তপুর থেকে: শরীয়তপুরের জাজিরা উপজেলার কুন্ডেরচর এলাকায় দীর্ঘ ১ মাসেরও বেশী সময় থেকে পদ্মা নদীর ভয়াবহ ভাঙনে প্রায় ১ হাজার পরিবারের বাড়ি ঘর স্কুল, মসজিদ মাদ্রাসা, পাকা স্থাপনা ও হাটবাজার, বিলীন হয়ে গেছে। সহায় সম্বল হারা ক্ষতিগ্রস্থ পরিবার গুলো বাপ দাদার ভিটেমাটি হারিয়ে আশে-পাশের উচু জায়গায় বা আত্মীয় স্বজনের কাছে আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছে। পদ্মার ভাঙ্গন রোধে সরকারের কোন উদ্যোগ না থাকায় তারা হতাশ। এখনো ৭টি শিক্ষা প্রতিষ্ঠান ও শত শত ঘর বাড়ি হুমকির মুখে রয়েছে। জরুরী ভিত্তিতে সরকারের পক্ষ থেকে ভাঙন রোধের দাবীতে স্থানীয় ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, স্থানীয় জনপ্রতিনিধি, সংসদ সদস্যসহ কয়েক হাজার মানুষ শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত পদ্মাপাড়ে এক বিশাল মানববন্ধন কর্মসূচী পালন করে।

মানববন্ধনে অংশ নেয়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নদী ভাঙ্গন রোধে সরকারের জরুরী হস্তক্ষেপ কামনা করে তাদের পড়া লেখার সুষ্ঠ পরিবেশ বজায় রাখার দাবী জানিয়েছে।

শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য কর্নেল (অব:) শওকত আলী বলেছেন, নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের জন্য যে সহায়তা প্রদান করা হচ্ছে তা সন্তোষজনক নয়। নদী ভাঙ্গনের স্থায়ী সমাধানের জন্য একটি বেড়ী বাধের ব্যবস্থা করবেন বলে তিনি আশ্বস্ত করেন এলাকাবাসীকে।

http://www.anandalokfoundation.com/