13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চা খাওয়ার উপকারী, তবে দিনে কত কাপ?

Brinda Chowdhury
May 30, 2022 7:59 pm
Link Copied!

পরিমিত চা খাওয়ার অভ্যাস উপকারী। তাই প্রতিদিন চা খেলেও তাতে সমস্যা নেই। তবে তার আগে জানতে হবে পরিমাণ। বিশেষজ্ঞদের মতে, দিনে দুইবার চা খাওয়া যেতে পারে। এই অভ্যাস শরীরের জন্য উপকারীও। কিন্তু অতিরিক্ত চা খাওয়ার অভ্যাস আপনাকে অসুস্থ করে দিতে পারে।

 জেনে নিন অতিরিক্ত চা পানের অপকারিতা—

ক্ষুধা নষ্ট হয়

খাবারের প্রতি আকর্ষণ নষ্ট হয়ে যাওয়াও একটি বড় ধরনের সমস্যা। আপনি যখন দিনের পর দিন অতিরিক্ত চা খেতে থাকবেন, তখন স্বাভাবিক খাবারের প্রতি আপনার রুচি বা আগ্রহ চলে যাবে। সহজ ভাষায় যাকে বলে ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া। ক্ষুধা নষ্ট হয়ে গেলে অন্যান্য খাবার খাওয়া হয় না। ফলে আপনার শরীর প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হয়।

অনিদ্রার জন্য দায়ী

ঘুম না আসা নিয়ে অভিযোগ করার আগে খেয়াল করুন, এর জন্য আপনার প্রতিদিনের ছোট ছোট অভ্যাস দায়ী নয় তো? অতিরিক্ত চা খাওয়ার কারণে ঠিকভাবে ঘুম আসে না। তাই সন্ধ্যার পর চা খাওয়া থেকে বিরত থাকুন। এতে অনিদ্রার সমস্যা কাছে ঘেঁষতে পারবে না।

হজমে সমস্যা

যেকোনো খাবারই বেশি খেলে প্রথমেই দেখা দেয় হজমে সমস্যা। সেইসঙ্গে হতে পারে পেটে ব্যথা, অস্বস্তি, বমি ইত্যাদি। তাই অতিরিক্ত চা খাওয়া থেকে বিরত থাকুন। অতিরিক্ত চা খেলে হজমের সমস্যার পাশাপাশি হতে পারে বুকে ব্যথা। হজমে সমস্যা ও অনিদ্রার কারণে আপনার মেজাজ একটুতেই খিটখিটে হয়ে যাবে।

পেট খারাপ হতে পারে

আমাদের প্রত্যেকেরই শরীরে প্রতিদিনের প্রয়োজনীয় খাবারের একটি নির্দিষ্ট পরিমাণ থাকে। তার থেকে বেশি খেলে সমস্যা সৃষ্টি হতে পারে। যেমন- আপনি যদি চা বেশি খেয়ে থাকেন তাহলে তার প্রভাব পড়বে পুরো শরীরে। ফলে পেট খারাপের সমস্যা দেখা দেওয়া খুব স্বাভাবিক ঘটনা। তাই পেট খারাপ থেকে দূরে থাকতে চাইলে চা খাওয়ার পরিমাণ সীমিত করতে হবে।

এছাড়াও, কোষ্ঠকাঠিন্য, হৃদরোগ এমনকি প্রস্টেট ক্যান্সার বা মূত্রথলির ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যেতে পারে অতিরিক্ত চা পানে।

বিশ্বজুড়ে জনপ্রিয় পানীয় ‘চা’। প্রায় সব বয়সীর কাছেই এটি পছন্দের পানীয়। অনেকে আছেন যারা তিনবেলা খাবার না হলেও চলে, তবে দিনের মধ্যে কয়েক কাপ চা না হলে চলে না। কেউ কেউ তো দিনে অন্তত আট-দশ কাপ চা খান। চা খাওয়ার অভ্যাস মন্দ নয়। পরিমিত ও স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে খেলে চা থেকে মিলবে অনেক উপকার। কিন্তু অতিরিক্ত চা খেলে তা অপকারী হতে পারে। তাই চা খাওয়ার অভ্যাস থাকলেও প্রতিদিন অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকুন।

http://www.anandalokfoundation.com/