13yercelebration
ঢাকা
শিরোনাম

সন্ত্রাসী অপরাধে গ্রেপ্তারদেরও নিজেদের কর্মী দাবী করছে বিএনপি -পররাষ্ট্রমন্ত্রী

মন্দিরে আগুন ও দুই সহোদর নিহতের ঘটনায় অপরাধী যেই হোক কাউকে ছাড় দেওয়া হবে না -ধর্ম বিষয়ক মন্ত্রী

শান্তিচুক্তির পর থেকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক উন্নয়নে অসামান্য পরিবর্তন ঘটেছে -জাতিসংঘে পার্বত্য সচিব

সাংবাদিকতার জন্য চমৎকার পরিবেশ তৈরি এবং তথ্য প্রবাহ অবারিত করতে চাই -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে -মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িং এর সাথে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ

নারীদের জীবনমান উন্নয়নে রংপুর বিভাগের জেলা তথ্য অফিসসমূহ কর্তৃক শতাধিক নারী সমাবেশের আয়োজন

আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরের গাংনীতে ঐতিহ্যবাহী পিঠা উৎসব পালন

Ovi Pandey
January 28, 2020 9:02 am
Link Copied!

মেহের আমজাদ, মেহেরপুরঃ মেহেরপুরের গাংনী সরকারী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসব পালনের উৎসবে শরীক হয় বিদ্যালয়ের ছাত্রীরা ও শিক্ষকবৃন্দ।

আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যের একটি অংশ দখল করে আছে পিঠা। বিশেষ করে গ্রাম বাংলায় শীত মৌসুম এলেই আনন্দ উৎসবের মধ্য দিয়ে বাড়ি বাড়ি পিঠাপুলি তৈরী ও খাওয়ার ধুম পড়ে যায়। সেই আনন্দ সকলের মাঝে ছড়িয়ে দিতে মেহেরপুরের গাংনী সরকারী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে হয়ে গেল পিঠা উৎসব। প্রচলিত বিভিন্ন পিঠা প্রদর্শন ছাড়াও নতুন নতুন পিঠা তৈরী করে উৎসবে শরীক হয় বিদ্যালয়ের ছাত্রীরা ও শিক্ষকবৃন্দ।

গতকাল সোমবার সকাল ১০টার দিকে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত এ উৎসবে শ্রেণি ভিত্তিক পৃথক স্টলে পিঠার ডালি সাজায় ছাত্রীরা। ভাপা, পাটিসাপটা,পাকান, দুধপুলি, দুধসর, সরু পিঠা, পুলি ও চিতই পিঠা প্রদর্শন করে। প্রচলিত এসব পিঠার পাশাপাশি বিভিন্ন প্রকার ফুল, পাখি, মাছ, ঝিনুক সদৃশ্য পিঠা তৈরী করে উপস্থিত সকলের নজর কাড়ে। শতাধিক প্রকার পিঠা প্রদর্শন করেন ছাত্রীরা।আয়োজন নিয়ে উচ্ছসিত ছিলেন অংশগ্রহণকারীরা। নবম শ্রেনীর ছাত্রী আয়েশা ও দিপা বলেন, বাড়িতে মায়েদের কাছ থেকে আমরা পিঠা তৈরী শিখেছি।

বিদ্যালয়ে পিঠা নিয়ে এসে একসাথে সকলে খাওয়ার মজাই আলাদা। প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লালু বলেন, এর মধ্য দিয়ে ছাত্রীরা যেমনি পিঠা তৈরী শিখবে তেমনি ঐতিহ্যবাহী শীতের পিঠা সবার মাঝে ছড়িয়ে যাবে।শীতের পিঠা উৎসব নিয়ে সন্তোষ প্রকাশ করেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। স্টল ঘুরে দেখার সময় ছাত্রীরা তাকে পিঠা দিয়ে আপ্যায়ন করেন।এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বলেন, এ ধরনের আয়োজন প্রতি বছরই করা দরকার। গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে পিঠা উৎসব গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে।

http://www.anandalokfoundation.com/