13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গতানুগতিক কোর্সের মধ্যে না ঢুকে ক্যারিয়ারের বিকল্প পথ দেখে নিন

জব ডেস্ক
June 12, 2022 11:12 am
Link Copied!

উচ্চমাধ্যমিকের পরে কলা বিভাগের ছাত্র-ছাত্রীদের কাছে অনেক সময়ে চিন্তার কারণ হয়ে দাঁড়ায়, কী বিষয় নিয়ে তারা কোথায় পড়বেন। তবে ছাত্র-ছাত্রীদের এত বিভ্রান্ত হওয়ার কিছু নেই। কলা বিভাগ নিয়ে পড়েও বিকল্প রাস্তা এখন ছাত্র-ছাত্রীদের সামনে খুলে গেছে।

কেরিয়ারের বিকল্প পথ গুলি দেখে নিন —–

১. ব্যাচেলর অব ফাইন আর্টস —- যত দিন যাচ্ছে ব্যাচেলর অব ফাইন আর্টস বর্তমানে এই বিষয়টির জনপ্রিয়তা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। কলা বিভাগের অনেক ছাত্র-ছাত্রী বিষয়টিকে কেরিয়ারে অপশন হিসাবে বেছে নিচ্ছে। ফাইন আর্টস এর জনপ্রিয়তা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে।

সকল ছাত্র-ছাত্রীরা নাটক, গান, ফটোগ্রাফি, মিউজিক, প্রিন্টমেকিং, পেন্টিং ও অভিনয়ের প্রতি আগ্রহ আছে তাদের জন্য ফিল্ডে যথার্থ কেরিয়ার আছে।

২. জার্নালিজম ও মাসকমিউনিকেশন —- বর্তমান আধুনিক সময়ে জার্নালিজম ও মাসকমিউ নিকেশনের চাহিদা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া নয় বর্তমান সময়ে অনলাইন মিডিয়ার প্রভাব যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। নিজের কেরিয়ারের অপশন হিসাবে বেছে নিতে পারেন এই কোর্সটি।

৩. ফ্যাশন ডিজাইনিং —- সঙ্গে সঙ্গে অনেক বদল এসেছে উচ্চশিক্ষার কোর্স গুলিতে। গতানুগতিক পড়াশুনার গণ্ডি থেকে বেরিয়ে এসে আপনি পড়তে পারেন ফ্যাশন ডিজাইনিং নিয়ে। ছাত্র-ছাত্রীদের ফ্যাশন ডিজাইনিংয়ের ওপরে আগ্রহ আছে তারা কোর্সটি করতে পারেন। আপনার যদি মনে হয় নতুন ভাবে কিছু শেখার তাহলে অনায়েসে বেছে নিতে পারেন এই কোর্সটি।

৪. ডিজিটাল মার্কেটিং —- আধুনিকতার পরিবর্তনে বর্তমান সময়ে সবকিছুই ডিজিটাল হয়ে যাচ্ছে। যেমন- অনলাইন শপিং, অনলাইনে ফুড অর্ডার। এমনকি যাবতীয় বহু গুরুত্বপূর্ণ কাজ ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। ভালো কেরিয়ারে অপশন হয়ে দাড়িয়েছে। ডিজিটাল মার্কেটিং কে কেরিয়ার অপশান হিসাবে বেছে নিতে পারেন।

৫. গ্রাফিক্স ডিজাইনিং —- সময়ের সাথে তাল মিলিয়ে চলতে গেলে অনেক কিছু শিখে রাখা খুব জরুরি হয়ে দাঁড়িয়েছে। সেরকম যদি আপনি কোনও কলেজে কলা বিভাগে কোনও কোর্স নিয়ে পড়ছেন তার পাশাপাশি যদি গ্রাফিক্স ডিজাইনিং এর কোর্স করে রাখেন তাহলে কিন্তু আপনি লাভবান হবেন। ক্রিয়েটিভ কাজকর্ম করতে পছন্দ করেন তাদের অবশ্যই গ্রাফিক্স ডিজাইনিং এর কোর্সটি করা উচিত।

৬. হোটেল ম্যানেজমেন্ট —- হোটেল ম্যানেজমেন্ট আজকের দিনে একটি বিশেষ লাভজনক পেশা হিসাবে ধরা হয়। চাকরির বাজারে হোটেল ম্যানেজমেন্টের চাহিদা এখন তুঙ্গে। এই বিষয়টির ওপরে তারা হোটেল ম্যানেজমেন্ট কোর্সটিতে ভর্তি হতে পারেন।

৭. ফটোগ্রাফি —- ছবি তোলার নেশায় এখন বুঁদ হয়ে থাকে প্রতিটি প্রজন্ম। ফটোগ্রাফিকে যদি কেরিয়ারে অপশন হিসাবে বেছে নেন তাহলে আখেঁড়ে লাভ কিন্তু আপনার হবে। সোশ্যাল মিডিয়া নির্ভর দুনিয়ায় ভালো ছবি, ভিডিওর চাহিদা সবসবময় তুঙ্গে থাকে। ফটোগ্রাফি শিখে বিভিন্ন ইভেন্টে, অনুষ্ঠানে ফটোগ্রাফি সুযোগের পাশাপাশি সংবাদমাধ্যমে কাজের সুযোগ রয়েছে।

তাই একই গতানুগতিক কোর্সের মধ্যে না ঢুকে একটু অন্যভাবে যদি নিজের জীবনটাকে গুছিয়ে নিতে চান। ইভেন্ট ম্যানেজমেন্টকে নিজের কেরিয়ার অপশন বানিয়ে ফেলুন।

http://www.anandalokfoundation.com/