13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ক্যান্সার হাসপাতালটি শীঘ্রই ১০০০ শয্যায় উন্নীত করা হবে -স্বাস্থ্যমন্ত্রী

admin
December 28, 2019 10:51 pm
Link Copied!

‘বর্তমান সরকারের আমলেই জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও ৫০ শয্যার ক্যান্সার হাসপাতালটি ৩০০ শয্যায় রূপান্তরিত হয়েছে। আজ হাসপাতালটিকে ৫০০ শয্যায় রূপান্তরিত করা হলো। ইনশাআল্লাহ খুব শীঘ্রই দেশের একমাত্র ক্যান্সার গবেষণার এই ইনস্টিটিউট ও হাসপাতালটি ১০০০ শয্যায় রূপান্তরিত করা হবে।’ বলেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী আজ রাজধানীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নতুন ভবন উদ্বোধন ও ৫০০ শয্যায় বর্ধিতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ।

মন্ত্রী বলেন, ‘বর্তমানে এখানে অনেক উন্নত নতুন আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। প্রতিদিন এই হাসপাতালে প্রায় ৫৫০ জন রোগী রেডিওথেরাপি এবং ২৭৫ জন রোগী কেমোথেরাপি পাচ্ছেন। অধিকাংশ ক্যান্সার রোগীকে শতকরা ৫০ ভাগেরও বেশি মূল্যবান কেমোথেরাপির ওষুধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এটি ক্যান্সার চিকিৎসায় দেশের সাধারণ মানুষের নানাবিধ সহায়তা করছে।’

আরও জানতে নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় থেকে জাতিকে ফিরিয়ে আনতে হবে -গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

ক্যান্সার রোগের ভয়াবহতা তুলে ধরে জাহিদ মালেক আরো বলেন, ‘দেশের মোট মৃত্যুর ৬৫ ভাগই হচ্ছে অসংক্রামক রোগের কারণে। মানুষ অসংক্রামক রোগের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ক্যান্সার রোগে। এই রোগ অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় সাধারণ মানুষ এই রোগের চিকিৎসা করতেই পারে না। এ কারণে সরকার ২০২০ সালের মধ্যে দেশের আট বিভাগে ১০০ শয্যার ৮টি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করবে।’

জাতীয় ক্যান্সার হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোঃ মোয়াররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি ইকবাল আর্সেনাল, মহাসচিব আব্দুল আজিজ প্রমুখ।

http://www.anandalokfoundation.com/