13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কোরবানীর ঈদকে সামনে রেখে প্রস্তুত ৩১ হাজার গরু ব্যস্ত সময় পার করছেন মেহেরপুরের খামারীরা

admin
August 30, 2016 11:24 pm
Link Copied!

মেহের আমজাদ, মেহেরপুর: কোরবানী ঈদকে সামনে রেখে গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন মেহেরপুরের গরু খামারীরা। সম্পূর্ণ প্রাকৃতিক খাবার ব্যবহার করে গরু মোটাতাজা করছেন তারা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত ব্যস্ত গরুর পরিচর্যায়। তবে ক্যামিকেলযুক্ত বিভিন্ন খাবার ও ওষুধ ব্যবহার করে গরু মোটা তাজা করণের অপপ্রচার ও ভারত থেকে গরু আমদানীর কারণে কাঙ্খিত মুল্য না পাওয়ার শংকায় চিন্তিত খামারীরা। এদিকে ক্রেতাদের পরীক্ষা-নিরীক্ষা করে পশু ক্রয় ও কোরবানী করার পরামর্শ প্রাণী বিশেষজ্ঞদের।

জেলা প্রাণী সম্পদ বিভাগের হিসেব মতে এবারের কোরবানী ঈদের জন্য ৩৮৬ টি বাণিজ্যিক খামারসহ পারিবারিক ভাবে পালন করা ৩১ হাজার ৪৪০ টি গরু প্রস্তুত রাখা হয়েছে। এসক গরু স্থানীয় হাট ছাড়াও রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে বিক্রি করা হবে। বছর জুড়ে গরুর দাম বেশি থাকায় এবার কোরবানী ঈদে বেশি মুল্য পাবেন বলে আশা খামারীদের। তারা বলছেন, ধানের বিচালী, কাঁচা ঘাস, খৈল, গমের ভুষি, ছোলা, ভাত, চালের কুঁড়া ইত্যাদি প্রকৃতিক বখাবার খাইয়ে গরু মোটাতাজা করেছেন। কতিপয় অসাধু খামারীর কারণে প্রকৃত খামারীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে নজর রাখতে এবং অসাধু খামারীকে চিহ্নিতের দাবি জানিয়েছেন তারা।

এছাড়াও খামারীদের দাবি, কোরবানীর ঈদকে সামনে রেখে কোন ক্রমেই যাতে বৈধ ও অবৈধ পথে ভারতীয় গরু আমদানী না করা হয়। তাছাড়া শহর কেন্দ্রীক মানুষের মাঝে গরু মোটাতাজা করণে স্টরয়েড ও হরমন ব্যবহার করা হচ্ছে এমন অপপ্রচারেও অনেকেই মোটা গরু কিনতে চান না। এতে করে ক্ষতিগ্রস্ত হয়ে খামারী ও পশু পালনকারীরা গরু পালনে উৎসাহ হারাবেন। সেদিকেও নজর দেয়ার দাবী পশু পালনকারীদের।

গাংনীর মালসাদহ গ্রামের গরুর খামারী ইনামুল হক জানান, তার খামারে ১৩টি নেপালী জাতের গরু আছে। ক্ষতিকারক ইঞ্জেকশন ও ট্যাবলেট ব্যবহার করে গরু মোটাতাজা করলে ঝুঁকি থাকে। অনেক সময় গরু মারাও যায়। ফলে ঝুঁকি না নিয়ে দেশীয় পদ্ধতিতেই গরু মোটাতাজা করা হচ্ছে। তবে শহর কেন্দ্রীক মানুষের মাঝে গরু মোটাতাজা করণে স্টরয়েড ও হরমন ব্যবহার করা হচ্ছে এমন অপপ্রচারে চিন্তিত তারা। তার ৭ লাখ টাকা দামের গরু ব্যবসায়ীরা দাম বলছেন ৫ লাখ টাকা। তিনি আরো বলেন অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইননূযায়ী ব্যবস্থা নেয়া প্রয়োজন। তাহলেই প্রাকৃতিক উপায়ে গরুর মোটাতাকরনের উৎসাহ বাড়বে খামারীদের মাঝে।

বাওট গ্রামের মহিবুল জানান, তিনি ১০ বছর যাবত গরু মোটাতাজাকরণ করছেন। এবার নেপালী, হরিয়ান ও দেশী জাতের ৪১ টি গরু পালছেন। সম্পূর্ণ দেশীয় খাবার খাওয়াচ্ছেন তিনি। অন্যান্য বার অনেক খামারী হরমণ জাতিয় ওষুধ ব্যবহার করে মোটাতাজা করণ করায় বেশ কয়েকটি গরু মারা যায়। আবার বিক্রি করতে না পারায় গরুগুলি ফেরত আনতে বাধ্য হয়েছেন। এসব দেখে তিনি প্রাকৃতিক খাবার গমের ছাল, চাউলে কুড়া, খৈল, চিটাগুড়, কাঁচা ঘাস, ধানের বিচালি খাওয়ে গরু মোটাতাজকরণ করছেন। তাছাড়া প্রাণী সম্পদ কর্মকর্তাদের পরামর্শ নিয়ে বিভিন্ন রোগের টিকা ও চিকিৎসা করে থাকেন।

গাংনীর মালসাদহ গ্রামের খামারী মঞ্জুরুল কবীর জানান, তার খামারে ৮০ টি গরু আছে। এবারের কোরবানির হাটের জন্য ৪৭ টি গরু প্রস্তুত করেছেন। তবে ভারত থেকে গরু আসার শংকায় চিন্তিত রয়েছেন। কারণ বছরজুড়ে গরুর দাম ভাল থাকলেও খাবারের দাম বেড়েছে কয়েকগুন। হঠাৎ করে ভারত থেকে গরু আনলে লোকসানে পড়বেন তারা। ফলে আগামীতে অনেক খমারী তাদের খামার বন্ধ করে দেবেন। দেশীয় খামারীদের বাঁচাতে ভারত থেকে কোন প্রকারেই যাতে গরু প্রবেশ না করে সরকারের কাছে আহ্বান জানান তিনি।

আলমডাঙ্গা ভ্যাটেনারি প্রশিক্ষণ কেন্দ্রের সাবেক অধ্যক্ষ অরবিন্দ সেখর দে জানান, মোটা গরু মানেই হরমন বা স্টোরয়েড দ্বারা গরু মোটাতাজাকরণ করা হয়েছে এ ধারনা ঠিক না। একটু চেষ্টা করলেই কৃত্রিম উপায়ে মোটাতাজাকরণ গরুগুলো চিনতে পারবেন ক্রেতারা। এসব গরুর গায়ে আঙুল দিয়ে চাপ দিলেই বসে যাবে। তাছাড়া নড়াচড়া কমসহ ঝিমানোভাব থাকবে।

তবে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা সুশান্ত কুমার হালদার জানান, ঈদকে সামনে রেখে কোন ক্রমেই যাতে সীমান্ত দিয়ে ভারতীয় গরু না আসতে পারে সেই লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়াও হাটে স্টরয়েড ও হরমন ব্যবহারে মোটাতাজাকরণ গরু না তুলতে পারে সেজন্য প্রতিটি হাটে মোবাইল কোর্টসহ প্রাণী সম্পদ কর্মকর্তাদের একাধিক টিম থাকবে।

http://www.anandalokfoundation.com/