13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সত্যিকারে কোরআন অবমাননায় ইকবালের জেল ১৬ মাস আর ফাঁসিয়ে বছরের পর বছর জেল হিন্দুর

ডেস্ক
March 3, 2023 10:12 pm
Link Copied!

কু‌মিল্লার ম‌ন্দি‌রে পরিকল্পিতভাবে কোরআন রে‌খে দাঙ্গা সৃ‌ষ্টি ক‌রে ৩শ পুজা মন্ডপ ভাংচুর, হাজা‌রো হিন্দুর বা‌ড়িঘর ধ্বংস ও পাঁচজন হিন্দু হত্যার মূলহোতা মোহাম্মদ ইকবাল হোসেন‌কে মাত্র ১৬ মাস কারাদন্ড শেষে মুক্তির আদেশ দিয়েছেন আদালত। অন্য দিকে শুধুমাত্র ফেসবুকে ধর্ম অবমাননার অযুহাতে নাসিরনগরের রসরাজ, রংপুরের পীরগঞ্জের পরিতোষ সরকার (২১) ১১ বছর, সিলেটের জকিগঞ্জে রাকেশের ৭ বছর, রাঙামাটির লংগদু থানার সুজন দের ৭ বছর, নোয়াখালীর হাতিয়ার শিক্ষক  দেবব্রত দাসের ৮ বছর কারাদন্ড দিয়েছে আদালত। ঘটনার পরিকল্পনাকারী মূল হোতারা ধরা ছোঁয়ার বাইরে।

বৃহস্পতিবার (০২ মার্চ) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত মোঃ ইকবালকে গ্রেফতারের ১ বছর ৪ মাস ১০ দিন পরে এই রায় দেন। ইকবাল ১৬ মাস ধরে কারাভোগ করছেন বলে উল্লেখ করেছেন আদালত। অন্য মামলায় পরোয়ানা না থাকলে আদালত তাকে মুক্তি দিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

২০২১ সালে ১২ অক্টোবর কুমিল্লার নানুয়া দিঘির পাড়ের দুর্গা পূজা মণ্ডপে ভগবান হনুমানের উরুর উপর কোরআন শরিফ রেখে হাতের গদা নিয়ে চলে যায় ইকবাল। ৩০ বছর বয়সী ইকবাল কুমিল্লা শহরের মুরাদপুর-লস্করপুকুর এলাকার নূর আহম্মদ আলমের ছেলে। দূর্গাপুজায় হামলায় ৫ হাজার মামলা হয়েছিলো। এই ঘটনায় দেশ বিদেশে তুমুল তোলপাড় হলে কক্সবাজারের সুগন্ধা পয়েন্ট থেকে ২১ অক্টোবর ইকবাল গ্রেপ্তার হয়। কোরআন অবমাননা মামলার প্রধান আসামি মোহাম্মদ ইকবাল হোসেন গ্রেফতারের ১ বছর ৪ মাস ১০ দিন পরে ১৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ঢাকার একটি আদালত। তাই বিচারক তাকে ইতোমধ্যে কারাভোগ করা ১ বছর ৪ মাস সময়কে সাজা হিসেবে গণ্য করে কারাদণ্ড দেন।  রায় পেতে পেতে সাজার মেয়াদ শেষ হওয়ায় মুক্তি পাচ্ছে ইকবাল।

আরও জানুন: রামুর উত্তম থেকে মানিকগঞ্জের রনি সব ঘটনাই ফেইসবুক হ্যাঁক করে সংখ্যালঘু নির্যাতনের কৌশল

মোহাম্মদ ইকবালের সাজা ঘোষণা হওয়া এই মামলাটি গাজীপুরের টঙ্গী পূর্ব থানায় দায়ের হয়েছিল। অপরাধের কথা স্বীকার করে নেওয়ার পর আজ তার বিরুদ্ধে সাজা ঘোষণা করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এএম জুলফিকার হায়েত।

সরকারি কৌঁসুলি নজরুল ইসলাম শামীম বলেন, পূজা মণ্ডপে পবিত্র কোরআন শরিফ রাখা ও ধর্মীয় অনুভূতিতে আঘাতের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে ইকবাল তার আইনজীবীর মাধ্যমে আবেদন জমা দিয়েছিলেন। আসামির উপস্থিতিতে আজ সাজা ঘোষণা করা হয়। অন্য মামলায় পরোয়ানা না থাকলে আদালত তাকে মুক্তি দিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। ১৬ মাস কারাভোগ করছেন বলে উল্লেখ করেছেন আদালত।

এই মামলায় বাদীসহ পাঁচ জন জবানবন্দি দেন। তার পক্ষে কোনো আইনজীবী না থাকায় বিচারক ইকবাল হোসেনকে সাক্ষীদের জেরা করতে বলেন। কিন্তু ইকবাল সাক্ষীদের জেরা করতে অস্বীকার করেন এবং অবমাননাকর মন্তব্য করার সঙ্গে তার জড়িত থাকার কথা স্বীকার করেন।

উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগরের রসরাজ অপরাধ না করে কয়েক বছর জেল, ফেসবুকে ধর্ম অবমাননার অযুহাতে রংপুরের পীরগঞ্জের পরিতোষ সরকার (২১) ১১ বছর জেল। ফেসবুক আইডি হ্যাক করে ইসলাম ধর্ম, মহানবী (সা.) ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির অভিযোগ সিলেটের জকিগঞ্জে রাকেশের ৭ বছর জেল। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে রাঙামাটির লংগদু থানার দর্জি পেশার সুজন দের ৭ বছর জেল। মহানবীকে নিয়ে কটুক্তির অভিযোগে নোয়াখালীর হাতিয়ার শিক্ষক  দেবব্রত দাসের ৮ বছর কারাদন্ড দিয়েছে আদালত। আর ইসলাম ধর্মালম্বী মোঃ ইকবাল মন্দিরে মুর্তির পায়ে কোরআন রেখে মাত্র ১৬ মাস জেল।

http://www.anandalokfoundation.com/