13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কেন খাদ্যে বিষক্রিয়া হয়?

সুমন দত্ত
July 3, 2024 6:22 pm
Link Copied!

নিউজ ডেস্ক: ফুড পয়জনিং: কখন, কেন এবং কীভাবে এটি ঘটে

খাদ্যে বিষক্রিয়া – লক্ষণ ও কারণ: সম্প্রতি ভারতের ইন্দোরের একটি আশ্রয়কেন্দ্রে নষ্ট খাবার খেয়ে খাদ্যে বিষক্রিয়ার শিকার হওয়া চার শিশুর মৃত্যু হয়েছে, অনেক শিশুর চিকিৎসা চলছে। গ্রীষ্ম ও বর্ষাকালে খাদ্যে বিষক্রিয়ার সমস্যা বেড়ে যায়।

এই সময়ে খাদ্যে বিষক্রিয়ার সমস্যা বেশি দেখা যায়, বিশেষ করে যেসব জায়গায় খাবার বেশি তৈরি করা হয় বা খাবার তৈরির সময় পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খুব একটা নজর দেওয়া হয় না।

এই মৌসুমে খোলা জায়গায় রান্না করা খাবার বা ফলমূল ও শাকসবজি দ্রুত নষ্ট হতে শুরু করে এবং তাতে ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে, যার কারণে খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি বেড়ে যায়।

ফুড পয়জনিং এর ফলে পেট খারাপ, বমি, বমি বমি ভাব ইত্যাদি সমস্যা হতে পারে। সময়মতো চিকিৎসা না করালে তা মারাত্মক হতে পারে। আসুন জেনে নিই ফুড পয়জনিং কি এবং কেন ফুড পয়জনিং হয়।

ফুড পয়জনিং কি?

ফুড পয়জনিং হল পাচনতন্ত্রের একটি সংক্রমণ যা নষ্ট খাবার বা পানির কারণে হয়। এটি সাধারণত ভাইরাস, প্যারাসাইট বা ব্যাকটেরিয়াযুক্ত খাবার বা পানীয় খাওয়ার কারণে হয়। যাইহোক, কখনও কখনও ক্ষতিকারক রাসায়নিক খাদ্য বিষক্রিয়ার কারণ হতে পারে। ফুড পয়জনিং হলে পেট খারাপ, বমি বমি ভাব, মাথা ঘোরা ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। এতে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে যা মারাত্মক সমস্যার কারণ হতে পারে। এমনকি সময়মতো চিকিৎসা না করালে এটি মারাত্মকও হতে পারে।

ফুড পয়জনিং এর কারণ

গরম ও আর্দ্র আবহাওয়ায় খাবার বা পানিতে ব্যাকটেরিয়া দ্রুত বৃদ্ধি পেতে থাকে। এমন অবস্থায় নষ্ট হয়ে যাওয়া খাবার ও পানিতে Staphylococcus বা E. coli ব্যাকটেরিয়া তৈরি হয়, যা শরীরে পৌঁছে রক্ত, কিডনি ও নিউরন সিস্টেমে প্রভাব ফেলতে শুরু করে।

খাদ্যে বিষক্রিয়া শিশু, বয়স্ক এবং অসুস্থ ব্যক্তিদের জন্য আরও মারাত্মক প্রমাণিত হয়। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের জন্য খাদ্য বিষক্রিয়ার সম্মুখীন হওয়া কঠিন।

খাদ্যে বিষক্রিয়ার লক্ষণ (খাদ্য বিষক্রিয়া – লক্ষণ)

দূষিত খাবার খাওয়ার কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে খাদ্য বিষক্রিয়ার লক্ষণ দেখা দিতে পারে।

খাদ্য বিষক্রিয়ার কিছু সাধারণ লক্ষণ হল:

ডায়রিয়া হচ্ছে,
পেট ব্যথা,
পেটের বাধা,
মলের মধ্যে রক্ত,
ঠান্ডা এবং জ্বর,
ক্ষুধামান্দ্য

http://www.anandalokfoundation.com/