13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ শ্রীশ্রী কার্ত্তিক পূজা। জেনে নেই কার্ত্তিক দেবের পরিচয় ও পূজাবিধি

নিউজ ডেস্ক
November 17, 2021 8:40 am
Link Copied!

কার্ত্তিক বা কার্ত্তিকেয় হিন্দুদের যুদ্ধদেবতা। তিনি শিব ও দুর্গার সন্তান। প্রাচীন ভারতে সর্বত্র কার্ত্তিক পূজা প্রচলিত ছিল। উত্তর ভারতে তিনি অত্যন্ত জনপ্রিয় প্রাচীন দেবতাদের মধ্যে একজন। ভারতের অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ ভারতে কার্ত্তিক ঠাকুরের পূজা অধিক হয়ে থাকে। তামিল ও মালয়ালম ভাষায় কার্ত্তিক মুরুগান বা ময়ূরী স্কন্দস্বামী নামে এবং কন্নড় ও তেলুগু ভাষায় তিনি সুব্রহ্মণ্যম নামে পরিচিত। তামিল বিশ্বাস অনুযায়ী মুরুগান তামিলদেশের রক্ষাকর্তা। দক্ষিণ ভারত সহ সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও মরিশাস – যেখানে যেখানে তামিল জাতিগোষ্ঠীর প্রভাব বিদ্যমান সেখানেই মুরুগানের পূজা প্রচলিত। শ্রীলঙ্কার দক্ষিণাংশে কার্ত্তিকেয়ের উদ্দেশ্যে উৎসর্গিত কথারাগম মন্দিরে হিন্দু ও বৌদ্ধ উভয় সম্প্রদায়ের মানুষই শ্রদ্ধা নিবেদন করেন।

বাঙালির জীবনে মা দুর্গার সন্তান-সন্ততিদের মধ্যে সর্বাধিক কম গুরুত্বপূর্ণ সম্ভবত কার্ত্তিক ঠাকুরই। তাঁর দেবসেনাপতি রূপ বড় একটা মনে রাখে না কেউ। আমাদের কাছে তিনি এক গৌণ দেবতা। অথচ তাঁর অতীত এবং উৎস বেশ গৌরবান্বিত।

তারকা রাক্ষস নিধনকারী কার্ত্তিক তামিল সংস্কৃতিতে দেব মুরুগান বা মুরুগা। সর্বত্রই তিনি তারুণ্যের প্রতীক। আমরা তাঁকে ময়ূরবাহন দেখতেই অভ্যস্ত। কিন্তু অনেক স্থানে মোরগকেও দেখা যায় তাঁর বাহন রূপে। উত্তর ভারতে তিনি ব্রহ্মচারী। কিন্তু দক্ষিণ ভারতে তিনি দুই স্ত্রীর স্বামী। স্কন্দপুরাণ অনুযায়ী কার্ত্তিকের দুই স্ত্রীর নাম বল্লী ও দেবসেনা। তাই তিনি দেবসেনাপতি অর্থাৎ দেবসেনার পতি। কিন্তু কালক্রমে এর অর্থ হয়ে দাঁড়িয়েছে তিনি দেবতাদের সেনাপতি। কারণ কালের আবর্তনে তিনি হয়ে গেছেন যুদ্ধের দেবতা বা গড অব ওয়ার। সুরাপদ্মনকে বধ করার পর দেবরাজ ইন্দ্র নিজ কন‍্যা দেবসেনার সঙ্গে কার্ত্তিকের বিয়ে দেন। পরে নম্বিরাজের কন্যা বল্লীর সঙ্গেও কার্ত্তিকের বিবাহ হয়।

বাঙালিদের কার্ত্তিক পূজা হয় কার্ত্তিক সংক্রান্তিতে। অর্থাৎ কার্ত্তিক মাসের শেষ দিনে। সন্তানহীন দম্পতিরাই তাঁর পূজার আয়োজন করে থাকেন। ওড়িশায় আবার প্রচলিত ভিন্ন রীতি। সেখানে বিজয়া দশমীর পরের পূর্ণিমায় অর্থাৎ আমাদের যেটা কোজাগরী পূর্ণিমা সেদিন ওখানে কুমার পূর্ণিমা। কুমারী মেয়েরা পুজো করেন কার্ত্তিকের, তাঁর মতো স্বামী লাভ করতে। বাঙালি মেয়েরা প্রার্থনা করে শিবের মতো স্বামী কিন্তু ওড়িয়া কন্যাদের পছন্দ কুমার কার্ত্তিকেয়। হিমাচল প্রদেশের চাম্বাতেও পূজিত হন কুমার কার্ত্তিকেয়।

দেবতা কার্ত্তিক অত্যন্ত সুন্দর, সুঠাম দেহ এবং অসীম শক্তির অধিকারী। পুরাণে আছে, তারকাসুরের আধিপত্য থেকে স্বর্গরাজ্য উদ্ধার করার জন্য স্বর্গের দেবতারা তাঁকে সেনাপতিরূপে বরণ করেন। তাঁর দেহবর্ণ তপ্ত স্বর্ণের মতো। যুদ্ধাস্ত্র হিসেবে কার্ত্তিকের হাতে তীর, ধনুক ও বল্লম দেখা যায়। তার বাহন সুদৃশ্য পাখি ময়ূর। কার্ত্তিক বিভিন্ন সময়ে বিভিন্ন অসুরের সঙ্গে যুদ্ধ করেছেন। এ সকল যুদ্ধে তিনি জয়লাভ করেছিলেন। পুরাণ অনুসারে তারকাসুরকে বধ করার জন্য কার্ত্তিকের জন্ম হয়েছিল। তিনি বলির পুত্র বাণাসুরকেও পরাজিত করেছিলেন। কার্ত্তিকের অন্য নাম স্কন্দ, মহাসেন, কুমার গুহ ইত্যাদি। স্কন্দপুরাণ কার্ত্তিককে নিয়ে রচনা করা হয়েছে।

কার্ত্তিক পূজাঃ

কার্তিক মাসের সংক্রান্তিতে কার্ত্তিক পূজার আয়োজন করা হয়। কার্ত্তিক পূজার মাধ্যমে দম্পতিরা সন্তান-সন্তুতি প্রার্থনা করে থাকেন।

কার্ত্তিক দেবতার ধ্যান :

ওঁ কার্ত্তিকেয়ং মহাভাগং ময়ুরোপরিসংস্থিতম্।
তপ্তকাঞ্চনবর্ণাভং শক্তিহস্তং বরপ্রদম্।।
দ্বিভুজং শক্রহন্তারং নানালঙ্কারভূষিতম্।
প্রসন্নবদনং দেবং কুমারং পুত্রদায়কম্।।

অনুবাদঃ– কার্ত্তিকদেব মহাভাগ, ময়ূরের উপর তিনি উপবিষ্ট। তপ্ত স্বর্ণের মতো উজ্জ্বল তাঁর বর্ণ। তাঁর দুটি হাতে শক্তি নামক অস্ত্র। তিনি নানা অংলকারে ভূষিত। তিনি শত্রু হত্যাকারী। প্রসন্ন হাস্যোজ্জ্বল তাঁর মুখ।

প্রণাম মন্ত্রঃ

ওঁ কার্ত্তিকের মহাভাগ দৈত্যদর্পনিসূদন।
প্রণোতোহং মহাবাহো নমস্তে শিখিবাহন।
রুদ্রপুত্র নমস্ত্তভ্যং শক্তিহস্ত বরপ্রদ।
ষান্মাতুর মহাভাগ তারকান্তকর প্রভো।
মহাতপস্বী ভগবান্ পিতুর্মাতুঃ প্রিয় সদা।
দেবানাং যজ্ঞরক্ষার্থং জাতস্ত্বং গিরিশিখরে।
শৈলাত্মজায়াং ভবতে তুভ্যং নিত্যং নমো নমঃ।

অনুবাদঃ– হে মহাভাগ, দৈত্যদলনকারী কার্ত্তিক দেব তোমায় প্রণাম করি। হে মহাবাহু, ময়ূর বাহন, তোমাকে নমস্কার। হে রুদ্রের (শিব) পুত্র, শক্তি নামক অস্ত্র তোমার হাতে। তুমি বর প্রদান কর। ছয়। কৃত্তিকা তোমার ধাত্রীমাতা। জনক-জননী প্রিয় হে মহাভাগ, হে ভগবান, তারকাসুর বিনাশক, হে মহাতপস্বী প্রভু তোমাকে প্রণাম। দেবতাদের যজ্ঞ রক্ষার জন্য পর্তবতের চূড়ায় তুমি জন্মগ্রহণ করেছ। হে পর্বতী দেবীর পুত্র তোমাকে সতত প্রণাম করি।

কার্ত্তিক পূজার গুরুত্ব ও প্রভাবঃ

১. কথায় বলে কার্ত্তিকের মতো চেহারা। অর্থাৎ কার্ত্তিকের দেহাকৃতি অত্যন্ত সুন্দর, সুঠাম ও বলিষ্ঠ। এ কারণে কার্ত্তিক পূজার মাধ্যমে দম্পতিরা সুন্দর, সুঠাম ও বলিষ্ঠ চেহারার সন্তানাদি প্রার্থনা করে থাকেন।
২. কার্ত্তিক দেবতাদের সেনাপতি। তিনি অসীম শক্তিধর দেবতা। এজন্য তাঁকে রক্ষাকর্তা হিসেবে পূজা করা হয়্।
৩. কার্ত্তিক নম্র ও বিনয়ী স্বভাবের দেবতা। কিন্তু সমাজের ন্যায়, অন্যায় ও অবিচার নির্মূলে তিনি অবিচল যোদ্ধা্। তিনি তারকাসুর পরাভূত করে স্বর্গরাজ্য উদ্ধার করে স্বর্গেও প্রতিষ্ঠা করেছিলেন। আমরা কার্ত্তিকের ন্যায় প্রতিষ্ঠার আদর্শ অনুসরণে নীতিমান হতে পারি।
৪. আমাদের সকলকেই কার্ত্তিকের মতো নম্র ও বিনয়ী হওয়া উচিত এবং অন্যায়, অত্যাচার অবিচারের বিরুদ্ধে সোচ্চার হওয়া উচিত।

http://www.anandalokfoundation.com/