13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কাশ্মিরহীন ভারতীয় মানচিত্রের প্রচার করছেন কলকাতাকে স্বঘোষিত মিনি পাকির মেয়র

Ovi Pandey
January 26, 2020 9:53 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কূটনৈতিক প্রতিবেদক) : কলকাতা সিটি করপোরেশনের মেয়র ফিরহাদ হাকিম, প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তায় পাকিস্তানের ব‍্যবহৃত ভারতীয় মানচিত্র প্রচার করেছেন – যেখানে কাশ্মীরের বিরাট একটি অংশ উধাও।

সঙ্গত কারণেই ভারতের রাজনৈতিক মহলে আলোচনার ঝড় উঠেছে যে, ফিরহাদ হাকিম সাহেবরা গুরুত্বপূর্ণ পদে আসীন হয়ে, নিষ্ঠার সঙ্গে নীরবে-নিভৃতে যে পাকিস্তানি ষড়যন্ত্র বাস্তবায়ন করে চলেছেন। বিশেষ রাজনৈতিক পরিস্থিতির সুযোগ নিয়ে, ফিরহাদ হাকিম তা প্রকাশ‍্যে এনেছেন।

ফিরহাদ হাকিমের বিরুদ্ধে পাকিস্তান-ঘনিষ্ঠতার অভিযোগ নতুন কিছু নয়। ২০১৬ সালে তিনি ডন পত্রিকার এক মহিলা সাংবাদিককে, কলকাতা মহানগরীর পরিচয় তুলে ধরে বলেছিলেন, ‘এটা হচ্ছে মিনি পাকিস্তান’। ফিরহাদ হাকিমের মুখে কলকাতা শহরের নতুন পরিচয় ‘মিনি পাকিস্তান’ – শুনে মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এত খুশি হয়েছিলেন, তিনি আইন সংশোধন করে ফিরহাদ হাকিমকে কলকাতা সিটি করপোরেশনের মেয়র পদে নিয়োগ দান করেন, যাতে ফিরহাদ হাকিম কলকাতা মহানগরীর ‘মিনি পাকিস্তান’ – পরিচয়, বিশ্বব‍্যাপী সাফল্যের সাথে তুলে ধরতে পারেন।

পশ্চিম বঙ্গের রাজধানী কলকাতা মহানগরকে বলা হয়ে থাকে বাঙালি সাহিত্য-সংস্কৃতির রাজধানী। কিন্তু বাঙালি সংস্কৃতির পীঠস্থান কলকাতা মহানগরে ‌যে ফিরহাদ হাকিমকে মেয়র পদে নিয়োগদান করা হয়, সেই ফিরহাদ হাকিম একজন বিহারি। তার বাড়ি বিহার রাজ‍্যের গয়া জেলায়। ফিরহাদ হাকিমের আব্বা আব্দুল হাকিম কলকাতা পোর্টে চাকরি করার সময়,পূর্ব বঙ্গের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করা স্কুল শিক্ষিকা মনিকা মুখোপাধ্যায়কে বিবাহ করে,ধর্মান্তরিত করেছিলেন। মনিকা মুখোপাধ্যায় ইসলাম ধর্ম গ্রহণ করার পর, ফিরহাদ হাকিমের জন্ম।

মমতা বন্দ্যোপাধ্যায়ের গৃহপালিত তৃণমূল-বুদ্ধিজীবীরা, পশ্চিম বঙ্গ থেকে অবাঙালি হিন্দুদের তাড়াতে সহিংস আন্দোলন করে চলেছে। তৃণমূল কংগ্রেস পশ্চিম বঙ্গ থেকে অবাঙালি হিন্দুদের তাড়াবে ; অথচ তারা একজন অবাঙালি বিহারি-মুসলমানকে কলকাতা সিটি করপোরেশনের মেয়র বানিয়েছে। ফিরহাদ হাকিম বৃটিশ আমলের ফজলুল হক পরবর্তী দ্বিতীয় মুসলমান মেয়ের। কলকাতা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার পরে, ফজলুল হকের পরিচিত বেড়ে যাওয়ার ফলে, তিনি পাকিস্তান প্রস্তাব উপস্থাপন করেছিলেন। ফিরহাদ হাকিমের ‘মিনি পাকিস্তানে’ – ষড়যন্ত্র শুধু কলকাতা মহানগরের মধ্যেই সীমাবদ্ধ নেই ; ষড়যন্ত্র অত্যন্ত গভীর ও সুদূরপ্রসারী।

পশ্চিম বঙ্গ থেকে অবাঙালি হিন্দুদের তাড়ানোর আন্দোলন, সেই গভীর ষড়যন্ত্রেরই অংশ। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস চাইছে,পশ্চিম বঙ্গ থেকে যদি অবাঙালি হিন্দুদের তাড়ানো যায় এবং CAA বানচাল করে বাংলাদেশ থেকে আসা হিন্দুদের উৎখাত করা যায়, তাহলে পশ্চিম বঙ্গ কাশ্মীরের মতো মুসলিম সংখ‍্যাগরিষ্ঠ রাজ‍্যে পরিনত হয়ে যাবে। তখন পশ্চিম বঙ্গে বসবাসকারী হিন্দুদে‌র অবস্থা হবে,কাশ্মীর ভ‍্যালির হিন্দু পণ্ডিতদের মতো – তাদের অন‍্য রাজ‍্যে গিয়ে আশ্রয় খুঁজতে হবে। এজন্যই তৃণমূল কংগ্রেস মনোনীত মেয়র ফিরহাদ হাকিম, কাশ্মীর কেটে পাকিস্তান ও চীনকে দিয়ে দেওয়ার প্রতীকী মানচিত্র উপস্থাপিত ও প্রচার করে – পাকিস্তানি এজেন্ডা বাস্তবায়ন করছেন।

http://www.anandalokfoundation.com/