13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনা ভাইরাস সনাক্তের জন্য বেনাপোল চেকপোষ্টে স্বাস্থ্য বিভাগ এর সতর্কতা

Ovi Pandey
January 31, 2020 5:14 pm
Link Copied!

মোঃ মাসুদুর রহমান শেখ, বেনাপোলঃ সম্প্রতি বাংলাদেশে করোনা ভাইরাসে লোক মারা গিয়েছে এমন সংবাদে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ নড়ে চড়ে বসেছে।
পুরানো অকেজো যন্ত্রপাতি নিয়ে চলছে নোভেল করোনা ভাইরাস নামে সংক্রামক রোগটি চিহিৃত করার ।তবে স্বাস্থ্য মন্ত্রনালয় যেহেতু এ পথে দেশ বিদেশে লোক যাতায়াত করে তার জন্য এ চেকপোষ্টে  ইতিমধ্যে সতর্কতা জারি করেছে । সকাল সাড়ে ৬ টা থেকে ইমিগ্রেমশন কাস্টমস ভবনের আগমনি ডেস্কের পাশে একজন উপস্বাস্থ্য সহকারী ৪ জনকে নিয়ে কাজ করে যচ্ছে। শুক্রবার সকাল সাড়ে ৬ টার সময় সরেজমিনে দেখা গেছে ভারত থেকে যে সব দেশী বিদেশী যাত্রীরা বাংলাদেশে প্রবেশ করছে তাদের আগমনী গেটে পরীক্ষা করে ইমিগ্রেশন এর আনুষ্ঠানিকতার জন্য পাঠাচ্ছে। তবে এ পর্যান্ত কোন করোনা ভাইরাস রোগি চিহিৃত হয়নি।
বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনের স্বাস্থ্য উপ-সহকারী ডাক্তার আব্দুল মজিদ বলেন, অত্যান্ত সতর্কতার সাথে বিদেশ থেকে আগত যাত্রীদের পরীক্ষা নিরীক্ষা করে দেশের অভ্যান্তরে প্রবেশ করানো হচ্ছে। কারন এটা একটি সংক্রামক ছোয়াছে রোগ। একজনের হলে অন্যজনের হাঁছি কাশির সাথে হতে পারে। এ রোগের লক্ষন কি জানতে চাইলে তিনি বলেন, প্রথমে গায়ে জ্বর আসে । তারপর কাশি ব্যাথা অনুভব হয়। তিনি পরীক্ষা নিরিক্ষার পর সকলকে নাকে মাস্ক পরার জন্যও উপদেশ দেন।
ডাক্তার আব্দুল মজিদ  আরো বলেন, এ রোগ সাধারনত পশু পাখি থেকে ছড়ায়। এ পর্যন্ত যত ভাইরাস সংক্রান্ত রোগ ছড়িয়েছে তা গবেষনায় দেখা গেছে পশু পাখি থেকে ছড়িয়েছে। তাদের আধুনিক যন্ত্রপাতি আছে কি না জানতে চাইলে বলেন এখানে তেমন কোন যন্ত্রপাতি নেই। তবে রোগ নির্নয়ের মত যন্ত্রপাতি তাদের আছে।
http://www.anandalokfoundation.com/