13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচনের আগেই ঐক্য হচ্ছে ইসলামী দল

ডেস্ক
October 27, 2022 2:26 pm
Link Copied!

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে ধীরে ধীরে সরব হতে শুরু করেছে ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলো। নির্বাচনের আগে দলগুলো তাদের সাংগঠনিক শক্তি বাড়াতেও চেষ্টা চালাচ্ছে। তবে এরই মধ্যে সব ধর্মভিত্তিক দলকে একই ছাতার নিচে আনতে কাজ শুরু করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। এর মধ্যে নানা ব্যানারে বিভিন্ন কর্মসূচি করে সক্রিয় হয়েছে হেফাজতে ইসলাম, জমিয়তে ওলামা, খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন বাংলাদেশ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশসহ বিভিন্ন দল।

নির্বাচন সামনে রেখে সক্রিয় হতে চাওয়া এসব দল কখনো আওয়ামী লীগ, কখনো বিএনপির সঙ্গে মিলে রাজনীতি করলেও নির্বাচন ঘিরে কোন পথে যাবে তারা তা এখনো পরিষ্কার না হলেও আপাতত রাজপথে নিজেদের অবস্থান জানান দিচ্ছে। নিজেদের মূল্যায়ন বাড়াতে কাজ করবে তারা, এমনটাই জানা গেছে দলগুলোর নেতাদের সঙ্গে কথা বলে।

দেশে নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৩৯। এর মধ্যে ধর্মভিত্তিক দল ১০টি। নিবন্ধনের বাইরে ধর্মভিত্তিক দল বা সংগঠন কতগুলো তার কোনো পরিসংখ্যান নেই। নির্বাচন কমিশনে নিবন্ধিত ইসলামি দলগুলো হচ্ছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ তরিকত ফেডারেশন, খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, জাকের পার্টি এবং জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সঙ্গে রয়েছে খেলাফত মজলিস ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ (একাংশ)। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটে রয়েছে তরিকত ফেডারেশন। ইসলামী ঐক্যজোট এবং বাংলাদেশ খেলাফত মজলিস একসময় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে ছিল। বর্তমানে তারা স্বতন্ত্র অবস্থানে। যদিও এখনো ওই দল দুটির খণ্ডিত একটি অংশ ২০ দলীয় জোটে রয়েছে। বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও জাকের পার্টিও স্বতন্ত্রভাবে সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছে।

বাংলাদেশ জামায়াতে ইসলামী দীর্ঘদিন বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে ছিল। এখনো আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে জোট ছাড়েনি। তবে বর্তমানে দলটি এককভাবে সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছে। দলটি বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে বের হয়ে যাওয়ার চিন্তাভাবনা করছে। আগামীতে যেকোনো সময়ে জোট ছাড়তে পারেন বলে আভাস দিয়েছেন দলটির নেতারা। ২০১৮ সালের নির্বাচনের আগে বিএনপি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামসহ কয়েকটি দলকে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করলে জামায়াতে ইসলামী নাখোশ হয়।

খেলাফত মজলিস দীর্ঘদিন বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক ছিল। গত বছর ১ অক্টোবর সংবাদ সম্মেলন করে জোট ছাড়ার ঘোষণা দেয় দলটি। এরপর থেকে এককভাবে সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছে। নির্বাচনকে সামনে রেখে খেলাফত মজলিস কোনো জোটে যোগ দেওয়ার চিন্তাভাবনা করছে কি না জানতে চাইলে দলটির চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ ইসহাক বলেন, ‘বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বের হয়ে আমরা এককভাবে আমাদের দলীয় রাজনীতি করছি। জনসম্পৃক্ত কর্মসূচি পালন করছি। আগামী নির্বাচনকে সামনে রেখে আপাতত কোনো জোটে যোগ দেওয়ার ইচ্ছা আমাদের নেই। সময় হলে এ বিষয়ে ভেবে দেখব।’

বাংলাদেশ খেলাফত আন্দোলনের নায়েবে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী জানিয়েছে, ধর্মভিত্তিক দলগুলোর মধ্যে জোট গঠনের সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচনের এখনো বাকি এক বছরের বেশি। বর্তমানে আমরা আমাদের দলীয় রাজনীতি করছি। যার যার মতো করে সংগঠন করছি, প্রস্তুতি নিচ্ছি। পরিবেশ পরিস্থিতি অনুকূলে এলে এবং দলগুলোর নেতাদের মধ্যে দূরত্ব কমে এলে জোট গঠনের দিকে যেতে পারি। ইসলামী আন্দোলনের নেতারা আমাদের কার্যালয়ে এসেছিলেন, আমাদের নেতাদের সঙ্গে কথা হয়েছে।’

ইসলামী ঐক্যজোট বিএনপি নেতৃত্বাধীন জোটে ছিল। ২০১৬ সালের ৭ জানুয়ারি দলটি বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে সরে যায়। এরপর তারা স্বতন্ত্রভাবে সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছে। কোনো জোটে যাওয়ার সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, ‘আমরা এখন নিজেদের স্বকীয়তা বজায় রেখে নিজেদের রাজনীতি করছি। সারা দেশে সংগঠনকে শক্তিশালী করতে কাজ করছি। আপাতত কোনো জোটে যাওয়ার সিদ্ধান্ত নিইনি। চিন্তাভাবনা করছি কী করা যায়। শীর্ষ নেতারা প্রাথমিক আলোচনা করছেন বিভিন্ন দলের সঙ্গে।’

চরমোনাই পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ। সংগঠনকে আরও শক্তিশালী করে তুলতে জোর দিচ্ছেন দলটির আমির মুফতি সৈয়দ রেজাউল করিম। দলীয় সরকারের অধীনে হওয়ার কারণ দেখিয়ে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি দলটি। তবে একাদশ সংসদ নির্বাচনে ২৯৯ আসনে প্রার্থী দেয়। যদিও অনিয়মের অভিযোগে নির্বাচনের দিন ভোট বর্জন করে। বর্তমানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং চা বাগান শ্রমিকদের মজুরি ন্যূনতম ৩০০ টাকা করাসহ বিভিন্ন জনসম্পৃক্ত কর্মসূচিতে মাঠে সরব রয়েছে ইসলামী আন্দোলন।

দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব মাওলানা আতাউর রহমান বলেন, ‘এতদিন আমরা জনসম্পৃক্ত কর্মসূচিতে পৃথকভাবে কর্মসূচি পালন করে আসছি। তবে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসলামি দলগুলোকে ঐক্যবদ্ধ একটা প্ল্যাটফর্মে আনার চেষ্টা করছি। একত্রে কাজ করার পরিবেশ তৈরির চেষ্টা করে যাচ্ছি। এ লক্ষ্যে বিভিন্ন দলের সঙ্গে অনানুষ্ঠানিকভাবে সৌজন্য সাক্ষাৎ করছি, কথা বলছি।’

এর মধ্যে সবগুলো ধর্মভিত্তিক ইসলামিক দল একটি আলাদা বৃহৎ ঐক্য গড়ে তুলে নিজেদের শক্তি জানান দিতে চাইছে। ইসলামিক দলগুলোর প্রায় সবগুলোই বর্তমানে চাইছে নিজেদের মধ্যে থাকা দূরত্ব ঘুচিয়ে সামনের নির্বাচনের জন্য নিজেদের প্রস্তুত করতে। আর তাই নীতিগত অবস্থানে এক থাকা এসব দলগুলো এখন ঐক্য করতে করছে বৈঠক। সব ঠিক থাকলে আগামী বছরের শুরুতেই ঐক্যের ঘোষণা আসতে পারে দলগুলোর।

http://www.anandalokfoundation.com/