13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এনবিআর আগামী বাজেটের প্রস্তাবনা চেয়েছে

admin
February 29, 2016 12:51 pm
Link Copied!

অর্থনৈতিক প্রতিবেদক: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেশের বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের কাছে আগামী ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট প্রস্তাবনা চেয়েছে।

একই সঙ্গে বুদ্ধিজীবী মহলের কাছ থেকেও বাজেট প্রস্তাবনা চাওয়া হয়েছে এনবিআরের পক্ষ থেকে। আগামী ১০ মার্চের মধ্যে প্রস্তাবনা জমা দিতে বলা হয়েছে।

আগামী বাজেটের প্রধান সমন্বয়ক মো. আকবর হোসেনের (প্রথম সচিব, শুল্ক গোয়েন্দা) স্বাক্ষর করা একটি সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়েছে।

বিপ্ততিতে বলা হয়েছে, সরকারের রাজস্ব আয় সংক্রান্ত কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠান হিসেবে এনবিআর সরকারের রাজস্ব আহরণ নিয়ে বাজেটে নীতিমালা প্রস্তুত করে থাকে। আসছে অর্থবছরে এনবিআর একটি অংশগ্রহণমূলক গণমুখী ও সুষম বাজেট প্রণয়ন করতে চায়। এজন্য বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও বুদ্ধিজীবী মহলের থেকে বাজেট প্রস্তাব চাওয়া হয়েছে।

এ ছাড়া যেসব প্রতিষ্ঠান কোনো চেম্বার বা দফতর, সংস্থা বা অ্যাসোসিয়েশনের সদস্য নয়, তারাও এনবিআরের বাজেট সমন্বয়কারী সেলে প্রস্তাবনা জমা দিতে পারবে। প্রস্তা্বনার পাশাপাশি তাদের সঙ্গে রাজস্ব আদায় পদ্ধতি নিয়েও আলোচনা করবে এনবিআর।

প্রধান বাজেট সমন্বয়ক আকবর হোসেন বলেন, ২০১৬-২০১৭ অর্থবছরের রাজস্ব আহরণ কার্যক্রমকে অধিকতর অর্থবহ, গতিশীল, প্রতিনিধিত্বশীল ও বিশ্লেষণধর্মী করার জন্য রাজস্ব বোর্ড আলাপ–আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী। এজন্য ইতিমধ্যে এনবিআর বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে। আগামী অর্থবছরে অংশিদারিত্বমূলক, গণমুখী, শিল্প ও ব্যবসাবান্ধব এবং রাজস্ব সম্ভাবনাময় বাজেট তৈরি করা হবে।

তিনি আরো বলেন, ‘বাজেট তৈরিতে সহায়তা করার লক্ষ্যে বিভিন্ন চেম্বার এবং অ্যাসোসিয়েশনকে তাদের স্ব স্ব বাজেট প্রস্তাব ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কাছে লিখিতভাবে আগামী ১০ মার্চের মধ্যে পাঠাতে বলা হয়েছে। এর একটি কপি এনবিআরকে মেইল করতেও বলা হয়েছে।

http://www.anandalokfoundation.com/