13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উইলিয়ামসনের দুর্দান্ত সেঞ্চুরিতে শ্রীলংকার হারে ফাইনালে ভারত

ডেস্ক
March 13, 2023 4:01 pm
Link Copied!

কেন উইলিয়ামসনের দুর্দান্ত সেঞ্চুরিতে ক্রাইস্টাচার্চে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ড ২ উইকেটে হারিয়েছে শ্রীলংকাকে।
শ্রীলংকার হারে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হয়ে গেছে প্রথম আসরের রানার্স-আপ ভারতের । আগামী ৭ জুন  ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।

চতুর্থ দিন নিউজিল্যান্ডকে ২৮৫ রানের টার্গেট দেয় শ্রীলংকা। জবাবে চতুর্থ দিন শেষে ১৭ ওভারে ১ উইকেটে ২৮ রান করেছিলো নিউজিল্যান্ড। টম লাথাম ১১ ও উইলিয়ামসন ৭ রানে অপরাজিত ছিলেন। টেস্ট জিততে শেষ দিন নিউজিল্যান্ডের দরকার পড়ে ২৫৭ রান। শ্রীলংকার প্রয়োজন ছিলো ৯ উইকেট।

কিন্তু আজ পঞ্চম দিনের শুরু থেকে বৃষ্টির কবলে পড়ে টেস্টটি। বৃষ্টির দাপটে ৫ ঘন্টা পর শুরু হয় ম্যাচ। এতে অন্তত ৫৩ ওভার খেলার সিদ্বান্ত নেয় ম্যাচ অফিসিয়ালরা। পঞ্চম দিন দুপুরে খেলতে নেমে ব্যক্তিগত ২৫ রানে আউট হন লাথাম। লাথামের সাথে ৪১ রান যোগ করেছিলেন উইলিয়ামসন।

তৃতীয় উইকেটে হেনরি নিকোলসের সাথে ৪০ ও চতুর্থ উইকেটে ড্যারিল মিচেলের সাথে ১৫৭ বল খেলে ১৪২ রান যোগ করেন উইলিয়াসমন। মিচেল-উইলিয়ামসনের জুটিতে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে নিউজিল্যান্ড। ৮১ রান করে আউট হন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা মিচেল। তার ৮৬ বলের ইনিংসে ৩টি চার ও ৪টি ছক্কা ছিলো। দলীয় ২৩২ রানে চতুর্থ ব্যাটার হিসেবে মিচেল ফেরার পর ৯৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৭তম সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন।

মিচেলের পর আরও ৪ উইকেট হারিয়ে ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় নিউজিল্যান্ড। ২৮০ রানে অষ্টম উইকেট হারায় কিউইরা। অবশ্য, অন্যপ্রান্তে উইলিয়ামসন থাকায় জয়ের আশা ছাড়েনি নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত দিনের খেলার শেষ ওভার, অর্থাৎ ৫৩তম ওভারের শেষ বলে বাই থেকে ১ রান নিয়ে নিউজিল্যান্ডকে ঐতিহাসিক জয়ের স্বাদ দেন উইলিয়ামসন। ১১টি চার ও ১টি ছক্কায় ১৯৪ বলে ১২১ রানে অপরাজিত থাকেন উইলিয়ামসন। শ্রীলংকার আসিথা ফার্নান্দো ৩টি ও প্রবাথ জয়সুরিয়া ২টি উইকেট নেন। প্রথম ইনিংসে ১০২ ও দ্বিতীয় ইনিংসে ৮১ রান করায় ম্যাচ সেরা হয়েছেন মিচেল।

ওয়েলিংটনে আগামী ১৭ মার্চ থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে শ্রীলংকা। ঐ টেস্ট জিতলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পারবে না শ্রীলংকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্টকে টপকে যেতে পারবে না তারা। এতে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া ও ভারত।

http://www.anandalokfoundation.com/