13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঈদুল আযহাকে সামনে রেখে ব্যাস্ত সময় পার করলেও হতশায় রয়েছে মাদারীপুরের কামাররা

admin
September 7, 2016 1:44 pm
Link Copied!

মেহেদী হাসান সোহাগ- মাদারীপুর: পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে কোরবানী পশু জবাই করার জন্য ব্যাস্ত সময় পার করছেন মাদারীপুর জেলার সকল ৪টি উপজেলার প্রায় ২৫০ কামাররা। দিনরাত সমান তালে তারা এখন হাসুয়া, ছুরি, চাপাতি, দা, বটি তৈরী, ভোজালী, কুড়াল, মাংস কাটার গাছের বড়ো টুকুরো। আবার কেউ পুরনো দা, বটি, ছুরি শান দিচ্ছেন।

বিগত সময়ের তুলনায় এসব সরঞ্জামাধির দাম বেড়েছে প্রায় দ্বি-গুন। কোরবানী ঈদ যতই এগিয়ে আসছে ততই যেন ব্যাস্ত হয়ে পড়ছেন কামার ও ক্রেতারা। তবে সময়মত তৈরি করা সব সরঞ্জামাধি বিক্রি করতে পারবে কিনা সেই হতাশায় রয়েছে মাদারীপুরের কামাররা।

জেলার বিভিন্ন জায়গা ঘুরে দেখা গেছে, কোরবানির ঈদকে সামনে রেখে  ব্যস্ত সময় পার করছেন জেলার কামারগণ। সারা বছর কাজ না থাকলে ও কোরবানীর ঈদের এ সময়টা বরাবরই ব্যাস্ত থাকতে হয় তাদের। পশু জবাইর সরঞ্জামাদি কিনতেও লোকজন ভীড় করছেন। কামারের দোকানগুলোতে শোভা পাচ্ছে গরুজবাইর বিভিন্ন উপকরণ।

প্রতি বছর কোরবানির ঈদ উপলক্ষে দা, ছুরি ও চাপাতি ব্যাপক চাহিদা বাড়ে। সারা বছর কাজ খুব কম থাকে কোরবানি এলে কাজ বেড়ে যায়। ছোট ছুরি থেকে শুরু করে বড় ছুরি ও চাপাতি সান দেয়ার জন্য ৫০টাকা থেকে কাজের গুণাগুণের ভিত্তি করে ৬০ থেকে ১০০টাকা পর্যন্ত নেয়া হয়। এছাড়া প্রতিটি দা ২শ’ টাকা, ছোট ছুরি ৬০টাকা, বটি ১৫০শ’ টাকা, চাপাতি ৫০০-৬০০ টাকা করে বিক্রি করা হয়। তবে এবার মাদারীপুর জেলায় প্রায় ইউনিয়নে রাজনৈতিকভাবে বিভিন্ন সংঘাত হওয়ায়, জেলার বিভিন্ন থানায় মামলা হওয়ায় এলাকার লোকজন পালিয়ে ছিল। তাই এখনো গতবারে চেয়ে কাজ একটু কম। তবে কোরবানীর আরও কিছু দিন রয়েছে। তাই এখনো কামারা লাভবান হওয়ার আসা করছে।

http://www.anandalokfoundation.com/